Latest News

তাবলিগ জামাতের ৬৪৭ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি What's New Life করোনা মোকাবিলায় যোগ দিলেন কিং খান What's New Life মোদির আলো জ্বালানোর আহ্বানকে কটাক্ষ বিরোধীদের What's New Life তাবলিঘি জামাত সদস্যদের অশ্লীল অঙ্গভঙ্গি, লাগু জাতীয় সুরক্ষা আইন What's New Life করোনা মোকাবিলায় ভারতকে ১০০ কোটি মার্কিন ডলার দেবে বিশ্ব ব্যাংক What's New Life গুগল ডুডল ‘স্টে হোম, সেভ লাইভস’ What's New Life আলো জ্বালিয়ে দেশবাসীকে এক হওয়ার বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর What's New Life শহরবাসীর মনোবল বাড়াতে কলকাতা পুলিশের অভিনব উদ্যোগ What's New Life 🇪🇦 স্পেনে নভেল করোনায় মৃতের সংখ্যা ছাড়ালো ১০,০০০ What's New Life 🇧🇩নিজামুদ্দিন মারকাজে তাবলিগ জামাতে অংশ নেওয়া ৩ বাংলাদেশি করোনায় আক্রান্ত What's New Life

ঘুমন্তপুরী কুমারটুলি

“কুমারটুলি”, শুধু কলকাতার একটা জায়গার নাম নয় কুমারটুলি হল বাঙালির কাছে এক আবেগ। দুর্গাপুজোর সমার্থক হয়ে কুমারটুলি রয়েছে বাঙালির মনে যুগ যুগ ধরে। লোক গমগম করছে, ঠাকুরের বায়না হচ্ছে, কাঠামোয় মাটি লাগানো হচ্ছে বা ঠাকুরের চোখ আঁকা হচ্ছে এই হল কুমারটুলির পরিচিত চিত্র। কিন্তু উৎসবের মরসুম শেষ হওয়ার পর কুমারটুলি কেমন থাকে আমরা কতজন খোঁজ নিয়ে থাকি?? তাই আজ What’s New Life এর পক্ষ হতে আমি রৈনাক দত্ত প্রত্যেকদিন একটু একটু করে শেষ হতে চলা এক ঘুমন্ত কুমারটুলির হাল হকিকত নিয়ে হাজির হলাম আপনাদের কাছে।

কুমারটুলি বৃদ্ধ হয়েছে, ক্লান্ত হয়েছে। মহাকালের নিয়মে প্রত্যেকের মৃত্যু আছে, তেমনি আবেগেরও মৃত্যু হয়। তবে এখনই কুমারটুলিকে মৃত বলা যাবেনা কিন্তু সেখানকার প্রবীণ মানুষরা তাদের অভিজ্ঞতা থেকে প্রতিনিয়ত শুনতে পাচ্ছেন দূর থেকে ভেসে আসা এক মৃত্যুঘন্টা। “দাদা আমি তো জীবন কাটিয়ে দিলাম এইভাবে কোনোমতে গাদাগাদি করে থেকে আর মাটি মেখে কিন্তু ছেলেটাকে ভালো জায়গায় পড়াচ্ছি।” বললেন প্রবীণ শিল্পী অমল পাল।

এই মুহূর্তে কুমারটুলি বেঁচে আছে সেরামিকের কাজ করে ও কিছু ছোটো ছোটো অর্ডারি কাজ করে। ভিড় নেই, ছবি তুলতে আসে না কেউ। “পুজোর একমাস আগে থেকে দিনে প্রায় হাজার টাকা আয় হয় ফটো তোলার টিকিট বিক্রি করে, আর মূর্তির ক্ষতি হলে চার্জ আলাদা।” গত কিছু বছর ধরে মানুষ মেতে উঠেছে ডিএসএলআর ক্যামেরাতে ও ফেসবুক মডেলিং এ, তারই পুরো ফায়দা তুলে কিছুটা হলেও লাভের মুখ দেখছে কুমারটুলি।

ডিসেম্বরের দুপুর, শীতের মিয়ানো রোদে দাঁড়িয়ে চুল শুকানো, ফাঁকা গলি, অর্ধেক রঙ হওয়া মূর্তি, এঁটো হাতে দাঁড়িয়ে ভবিষ্যতের আলোচনা, ভাতঘুম, ঠুক ঠুক করে ভেসে আসা কাঠামো বানানোর আওয়াজ, আলস্য ও খড়ের গন্ধ নিয়ে দাঁড়িয়ে রয়েছে কুমারটুলি আগামী বছরের ব্যস্ততার অপেক্ষায়।

Photography – Rainak Dutta

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life