Latest News

সাপ্তাহিক লগ্নফল - ৫ থেকে ১১ এপ্রিল What's New Life 🇮🇹 ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ছাড়ালো ১৫,০০০ What's New Life 🇮🇳 কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় অনুযায়ী দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৩০৭২, মৃত ৭৫ What's New Life করোনা পরিস্থিতি নিয়ে ফোনালাপ মোদী-ট্রাম্পের What's New Life করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৬১,২০৫ আক্রান্ত ১১,৪১,৪২৫ What's New Life ৫ম টেস্টের পর অবশেষে করোনা নেগেটিভ গায়িকা কণিকা কাপুর What's New Life জামাত ফেরত লোকেদের চিকিৎসার কোনো দরকার নেই : মহারাষ্ট্র নবনির্মান সেনা প্রধান রাজ ঠাকরে What's New Life নিষিদ্ধ করা উচিৎ তাবলীগি-জামাতকে ট্যুইট তাসলিমার What's New Life 'No cause for panic’: Dr. Sukumar Mukherjee, Chairman GD Hospital & Diabetes Institute What's New Life লাউ দিয়ে রুই মাছের ঝোল What's New Life

মরশুমের প্রথম কালবৈশাখী পেয়ে গেল দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল

মরশুমের প্রথম কালবৈশাখী পেয়ে গেল দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল। শহর কলকাতা আবার ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টিও পেল। যদিও রাতের মধ্যে আরও ঝড়ের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার দুপুরের পর থেকে ঝাড়খণ্ডের ছোটোনাগপুর মালভূমি অঞ্চলে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়। ধীরে ধীরে তা এগিয়ে আসে এ রাজ্যের দিকে। অন্য দিকে কলকাতার ঠিক কাছেই স্থানীয় ভাবে বেশ কয়েকটি মেঘপুঞ্জ তৈরি হয়ে যায়।
দিনের বেলার গরম এবং বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা জলীয় বাষ্পকে কাজে লাগিয়ে কলকাতার কাছাকাছি এই মেঘপুঞ্জগুলো তৈরি হয়। এ দিন বিকেল সাড়ে পাঁচটার নাগাদ শহরের বিভিন্ন জায়গায় ঝড়বৃষ্টি শুরু হয়।
তবে কলকাতায় কালবৈশাখী হয়নি। কারণ কালবৈশাখী হতে গেলে যে যে শর্তগুলো পূরণ করতে হয়, এ দিন বিকেলের ঝড়ে তা ছিল না। বৃষ্টি গোটা কলকাতায় হয়নি। শহরের অনেক জায়গাই কার্যত শুকনো গিয়েছে। তবে কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টিও হয়েছে। অন্য দিকে ঝাড়খণ্ডের মেঘপুঞ্জগুলো ঢুকে এ রাজ্যের পশ্চিমাঞ্চলে মরশুমে প্রথম কালবৈশাখী দিয়ে দিয়েছে। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়ায় ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে। ওই মেঘপুঞ্জ যদি কলকাতার দিকে এগিয়ে আসে, তা হলে রাতের দিকে ফের ঝড়বৃষ্টি পেতে পারে কলকাতা। এমনিতেও আগামী তিন চার দিনই ঝড়বৃষ্টির সম্ভাবনা গোটা রাজ্য জুড়ে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তার দাপট বাড়তে পারে।
উল্লেখ্য, এই মুহূর্তে উত্তর ভারত থেকে আসছে একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা। এর জেরে বিভিন্ন জায়গায় তুষারপাত আর বৃষ্টি হচ্ছে। ওই ঝঞ্ঝার জেরে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে উত্তুরে হাওয়া ফের বন্ধ হয়ে গিয়েছে। অন্য দিকে ঝাড়খণ্ডের ছোটোনাগপুর মালভূমি অঞ্চলে পারদ ক্রমশ বাড়ছে। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, এই পারদ বাড়ার ফলে ওই মালভূমি অঞ্চলে স্থানীয় ভাবে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। পাশাপাশি বঙ্গোপসাগরে থাকা বিপরীত ঘূর্ণাবর্ত দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঢোকাবে। এর জেরেই তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। সেই বজ্রগর্ভ মেঘই তৈরি হয়েছে ছোটোনাগপুর মালভূমি অঞ্চলে। এ দিন বিকেল অথবা সন্ধ্যার দিকে বজ্রবিদ্যুত্‍-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।
তবে বুধবার থেকে তার দাপট বাড়বে। বুধ থেকে শুক্রবারের মধ্যে বার দুয়েক কালবৈশাখী আছড়ে পড়তে পারে দক্ষিণবঙ্গে। তখন তার ছোঁয়া পাবে কলকাতাও। এই সময়ের মধ্যে এ রাজ্যের সান্দাকফু অঞ্চল আর সিকিমে জোরদার তুষারপাত হতে পারে।


ছবিঃ সংগৃহীত

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life