Latest News

করোনা মোকাবিলায় আগামী একবছর ৩০% বেতন নেবেন না প্রধানমন্ত্রীসহ সব সাংসদ What's New Life 🇧🇩 বাংলাদেশ জুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১২৩, মৃত ১২ What's New Life চিংড়ি দিয়ে কুমড়ো-আলু-পটলের ঝোল What's New Life মুম্বাইয়ের একটি হাসপাতালে করোনা পসিটিভ ২৬ জন নার্স ও ৩ জন ডাক্তার What's New Life নিউইয়র্কে চিড়িয়াখানায় করোনাভাইরাস আক্রান্ত বাঘ 🐅 What's New Life 🇮🇳 ২৪ ঘণ্টায় ৩২ জনের মৃত্যু, দেশজুড়ে করোনায় মৃত বেড়ে ১০৯ What's New Life 🇬🇧 শারীরিক অবস্থার অবনতি, হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত বরিস জনসন What's New Life অসহায় কর্মহীনদের মধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যে বিলি করলেন বিদ্যুৎ দপ্তরের এক কর্মী What's New Life মাণিকলাল মেমোরিয়াল ফাউন্ডেশনের মানবিক প্রয়াস What's New Life সাপ্তাহিক লগ্নফল - ৫ থেকে ১১ এপ্রিল What's New Life

ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষর করতে চলেছে যুক্তরাষ্ট্র-তালিবান

আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধের অবসানের লক্ষ্যে দেশটির জঙ্গিগোষ্ঠী তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া শুরু হয়েছে। শনিবার কাতারের রাজধানী দোহায় এই চুক্তি স্বাক্ষর হতে চলেছে। আমেরিকার ইতিহাসের সবচেয়ে দীর্ঘমেয়াদি এই যুদ্ধের অবসানে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিতে ইতোমধ্যে দোহায় পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ওয়াশিংটন থেকে দোহায় নেমে কাতারের আমিরের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে পম্পেওর। কাবুলে নিযুক্ত মার্কিন দূতাবাস এক ট্যুইটে বলেছে, আফগানিস্তানের জন্য স্মরণীয় একটি দিন শনিবার।

এই চুক্তির ফলে আফগানিস্তানে মোতায়েনরত সৈন্যদের ধারাবাহিকভাবে প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। তবে চুক্তিতে বিভিন্ন ধরনের জটিলতার শঙ্কায় এটি দীর্ঘস্থায়ী হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকে। চুক্তি স্বাক্ষরের কয়েক ঘণ্টা আগে জাতির কল্যাণের জন্য আফগানিস্তানে যেকোনও ধরনের হামলা চালানো থেকে বিরত থাকতে সব যোদ্ধাদের নির্দেশ দিয়েছে তালেবান। গোষ্ঠীটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আমরা প্রত্যাশা করছি, শান্তি চুক্তি এবং সমঝোতার সময় যুক্তরাষ্ট্র তাদের অঙ্গীকারের প্রতি দৃঢ় প্রতিজ্ঞ থাকবে।

তিনি বলেন, তালেবানের ভূখণ্ডের আকাশে বিদেশি সামরিক যুদ্ধবিমান এখনও ধারাবাহিকভাবে উড়ছে; এটা অত্যন্ত বিরক্তিকর এবং উসকানিমূলক। কিন্তু যোদ্ধারা আমাদের নির্দেশের প্রতি অটল রয়েছে।

আফগান লক্ষ লক্ষ নাগরিকের আশা এই চুক্তির ফলে দেশের ভেতরে আমেরিকার দীর্ঘদিনের যুদ্ধের অবসানের পথ তৈরি হবে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্ক এবং ওয়াশিংটনে আফগানভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার হামলার কয়েক সপ্তাহ পর দেশটিতে হামলা শুরু করে যুক্তরাষ্ট্র। ১৮ বছর ধরে আফগানিস্তানে মার্কিন হামলায় লাখ লাখ মানুষের প্রাণহানি ঘটে। সেই সময় ওয়াশিংটন অভিযোগ করে, জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা এবং সংগঠনটির প্রধান ওসামা বিন লাদেনের সঙ্গে যোগসাজশ রয়েছে তালেবানের। দেশটির ক্ষমতা থেকে অপসারিত হলেও এখনও প্রায় ৪০% ভূখণ্ডের নিয়ন্ত্রণ রয়েছে তালেবানের হাতে। এই যুদ্ধ অনেক আগে শুরু হলেও ক্ষমতায় আসার পর থেকে মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তান থেকে সৈন্যদের ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দেন। কিন্তু নিরাপত্তা বিশেষজ্ঞদের শঙ্কা, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া হলে তা তালেবান যোদ্ধাদের আন্তর্জাতিক বৈধতা দেবে।

চুক্তি স্বাক্ষর উপলক্ষ্যে তালেবানের রাজনৈতিক শাখার প্রধান মোল্লাহ আব্দুল গনি বারাদারের নেতত্বে গোষ্ঠীটির ৩১ সদস্যের একটি প্রতিনিধি দল ইতোমধ্যে কাতারে পৌঁছেছে। দোহার শেরাটল হোটেলে স্বাক্ষর হতে যাওয়া ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নিচ্ছেন পাকিস্তান, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান ও তাজিকিস্তানের সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা এবং পররাষ্ট্রমন্ত্রীরা।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life