Latest News

কেশপুর ব্লকের আনন্দপুরে কালাচাঁদ জিউর রাস উৎসব What's New Life ‘পাসওয়ার্ড’ দেখতে পাবেন​ বাংলাদেশের​ দর্শক What's New Life সন্ত্রাসবাদের কারণে বিশ্ব অর্থনীতির ১ ট্রিলিয়ন ডলার ক্ষতি হয়েছে : মোদী What's New Life কুতুরিয়া জুনিয়র হাইস্কুলে বীরসা জয়ন্তী What's New Life সানফ্লাওয়ার চিকেন What's New Life ‘মুজিব বর্ষ'-এর উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি What's New Life রাম মন্দির নির্মাণে ৫১০০০ অনুদানমনের ঘোষণা ওয়াসিম রিজভীর What's New Life ৭.৪ মাত্রার ভূমিকম্প​ ইন্দোনেশিয়ার উপকূলে, জারি সুনামি সতর্কতা What's New Life পাকিস্তানের ডিএনএ-তে সন্ত্রাসবাদ আছে :​ ইউনেস্কোয় ভারতের উত্তর What's New Life মিয়ানমারের দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে​ ঘূর্ণিঝড় নাকরি What's New Life

কারবালায় বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তাবাহিনীর গুলিতে কমপক্ষে নিহত ১৪ জন

যুদ্ধবিধ্বস্ত ইরাকের কারবালায় বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তাবাহিনীর গুলিতে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরও কমপক্ষে ৮৬৫ বেসামরিক। যাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার (২৯ অক্টোবর) স্থানীয় হাসপাতাল এবং নিরাপত্তা সূত্র ‘রয়টার্সকে’ জানায়, দেশটির শিয়া সম্প্রদায়ের পবিত্র স্থান কারবালায় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষ ঘটে। যাতে একদিনেই এতো সংখ্যক হতাহতের ঘটনা ঘটেছে।

হাসপাতাল সূত্রের দাবি, রাজধানী বাগদাদের দক্ষিণাঞ্চলীয় শহর নাসিরিয়ায় চলমান বিক্ষোভে অংশ নিয়ে নিরাপত্তাবাহিনীর গুলিতে আহত হওয়া তিন বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। এ দিকে কিছুদিন বন্ধ থেকে দ্বিতীয় দফায় বিক্ষোভ শুরুর পর সোমবার (২৮ অক্টোবর) টানা চতুর্থ দিনের মতো রাজপথ দখলে নেয় ইরাকের বিক্ষোভকারীরা। মূলত সেখানেই এই হতাহতের ঘটনাটি ঘটে। দেশটিতে মূলত বেকারত্ব, নিম্নমানের জনসেবা এবং দুর্নীতির বিরুদ্ধে চলতি অক্টোবরের শুরু থেকেই বিক্ষোভের সূত্রপাত। এরপর নিরাপত্তাবাহিনীর সদস্যরা সেখানে হস্তক্ষেপ করলে জনগণের এই বিক্ষোভ ক্রমশ সহিংস রূপ ধারণ করে। যার অংশ হিসেবে এখন পর্যন্ত অন্তত দুই শতাধিক লোকের প্রাণহানি হয়েছে। গত শনিবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় দেশটির মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয় থেকে একটি বিবৃতি পাঠানো হয়। যেখানে বলা হয়েছে, শুক্রবার থেকে রাজধানী বাগদাদ ও এর আশপাশে নতুন করে বিক্ষোভের শুরু হয়েছে। যার অংশ হিসেবে সোমবার রাজধানী প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত তাহরির স্কয়ারে বিক্ষোভে অংশ নিয়েছে হাজার হাজার শিক্ষার্থী। যদিও চলতি সপ্তাহের বিক্ষোভে বহু লোকের প্রাণহানি হয়েছে।

অপর দিকে স্থানীয় মানবাধিকার কর্মীদের দাবি, বিক্ষোভকারীদের হটাতে নিরাপত্তাবাহিনীর সদস্যরা রাতভর অভিযান চালাচ্ছে। যে কারণে বেশ কিছু স্কুল এবং বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। কেননা অনেকেই নিজেদের স্কুল কিংবা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। কেউ কেউ আবার সরাসরি মূল বিক্ষোভ সমাবেশেও অংশ নিচ্ছেন। বিশ্লেষকদের মতে, প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি সরকার ইরাকের ক্ষমতায় আসার পর এটাই দেশেতে হওয়া সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভের ঘটনা। গত অক্টোবরের ১ তারিখে দেশব্যাপী বিক্ষোভ শুরুর পর এখন পর্যন্ত কমপক্ষে ২৫০ বিক্ষোভকারীর প্রাণহানি হয়েছে।

 

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Doctor Sleep Ghoon Bala Terminator: Dark Fate Buro Sadhu Kedara Earthquake And Roller Joker
What's New Life