Latest News

দিঘা উপকূলে আছড়ে পড়ল ঝড়, চলছে তান্ডব What's New Life 🇬🇧 ২০২১ পর্যন্ত অনলাইন ক্লাস নেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় 🎓 What's New Life আমফানের জেরে জরুরী ছাড়া বিদ্যুৎ পরিসেবা বন্ধের নির্দেশ What's New Life 🌪️ ‘সুপার সাইক্লোন’ আম্ফানের জেরে কলকাতা সহ দক্ষিণ বঙ্গের জেলায় শুরু বৃষ্টি, বন্ধ বিমানবন্দর What's New Life 🇮🇳 দেশজুড়ে আবারো এক দিনে ৫০০০ ওপর করোনা 🦠আক্রান্ত, মোট আক্রান্ত ১,৬,৭৫০ What's New Life 🌪️ ঝোড়ো হাওয়া এবং ভারি বর্ষণ ওড়িশার উপকূলীয় এলাকায় What's New Life গোটা রাতই নবান্নে থাকার সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের What's New Life রাজ্যে নতুন করে করোনা🦠 আক্রান্ত ১৩৬, মৃত ৬ What's New Life SATISFY YOUR TASTE-BUDS WITH THE DELICACIES FROM OCEAN GRILL 🍽️ What's New Life শ্রীনগরে এনকাউন্টারে খতম ২ হিজবুল জঙ্গী What's New Life

ন্যায় মিলল দীর্ঘ ৩৪বছর পর

১৯৮৪ এর শিখ বিরোধী দাঙ্গা নরহত্যার থেকে কোনো অংশেই কম নয়। ৩৪ বছর পর ন্যায় পেলো মোট ৬৫০টি মামলার মধ্যে একটি মামলার এসআইটি তৈরির তিন বছরের মধ্যেই। এই প্রথমবার শিখদাঙ্গার দিল্লির এক মামলার দুজন দোষীর মধ্যে একজনকে জাবৎজীবন এবং আরেকজনক মৃত্যু দণ্ডে দন্ডিত। দিল্লির পাটিয়ালা হাউস কোর্টের বাইরে মানুষের ঢল যেভাবে অপেক্ষা করছিল তা দেখে বোঝাই যাচ্ছিল এই মামলার রায় কতটা গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত এটি ১লা নভেম্বর ১৯৮৪সালে দিল্লির মাহিপালপুর এলাকার ঘটনা। যেখানে শিখবিরোধী দাঙ্গাকারীরা সংখ্যায় ছিল ৮০০ থেকে ১০০০। দাঙ্গায় হরদেব সিং(২৪) ও কুলদীপ সিং(২৬) নামে দুই ব্যক্তি নিহত হন। লোহার রড, লাঠি, হকি স্টিক, পাথর ও কেরোসিন নিয়ে ভিড় পৌঁছে যায় দাঙ্গায়।
ভিড় থেকে পীড়িতরা দোকান বন্ধ করে পালিয়ে যায়। দোকানগুলোকে আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়ার পর হামলাকারীরা হরদেব, কুলদীপ এবং সঙ্গত সিংকে খুঁজে বের করে। ১৯৮৪ এর এই মামলা ১৯৯৩এ পুনরায় তোলা হয় বসন্তকুঞ্জ থানায়। তদন্তে দিল্লি পুলিশ প্রমাণ খুঁজে না পাওয়ায় মামলা বন্ধ হয়ে যায়। ২০১৫সালে এসআইটি তৈরির পর এই মামলা আবার জীবিত হয় এবং দাঙ্গায় পীড়িত এক ব্যক্তি সঙ্গত সিং এর সাথে যোগাযোগ করে এবং তার দ্বারা দোষী নরেশ সেরাবৎ এবং ইয়াশপাল সিং পর্যন্ত পৌঁছান। পেশাগত জীবনে নরেশ ছিল পোস্টমাস্টার ও ইয়াশপাল ট্রান্সপোর্টার। ১৯৮৪ এর শিখবিরোধী দাঙ্গার ভিড়ে এদের মুখ্য ভূমিকা ছিল।
এইধরনের ৬৫০টি মামলার মধ্যে ২৬৭টি মামলা বন্ধ ও ৫টি সিবিআই এর হাতে। এসআইটি তৈরি হওয়ার পর ২৯৩ মামলা থেকে ৬০টি মামলা বাছা হয় তদন্ত যোগ্য বলে মানা হয়। তার মধ্যে ৫২টি সফল না হওয়ায় বন্ধ হয়ে যায়। বাকি ৮টি মামলার ৫টির চার্জশিট ফাইল করা হয় ৩টির তদন্ত এখনো চলছে।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life