Latest News

প্রয়াত বর্ষীয়ান অভিনেতা জগদীপ জাফরী What's New Life কাশ্মীরে জঙ্গী হামলায় পরিবার সহ নিহত বিজেপি নেতা ওয়াসিম বারি What's New Life কাল থেকে কড়া লকডাউন, দেখে নিন কলকাতার কন্টেনমেন্ট জোনের তালিকা What's New Life গান্ধী পরিবারের তিনটি ট্রাস্টের তদন্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের কমিটি গঠন What's New Life দেশজুড়ে করোনায়🦠আক্রান্ত বেড়ে ৭,৪২,৪১৭ মৃত ২০,৬৪২ What's New Life এনকাউন্টারে খতম গ্যাংস্টার বিকাশ দুবে ঘনিষ্ঠ What's New Life 🇺🇸 আনুষ্ঠানিক ভাবে ডব্লিউএইচও সঙ্গ ছাড়লো মার্কিন যুক্তরাষ্ট্র What's New Life 🏏 মহারাজের ৪৮শে পা What's New Life প্রয়াত বর্ষীয়ান অভিনেতা অরুণ গুহঠাকুরতা What's New Life ৩০% কমিয়ে দেওয়া হল নবম-দ্বাদশ শ্রেণির সিবিএসই-র পাঠক্রম What's New Life

🇺🇸 প্রশান্ত মহাসাগরে মহড়ায় তিন মার্কিন রণতরী

প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগরে মহড়ায় অংশ নিয়েছে তিন মার্কিন যুদ্ধজাহাজ। বিমানবাহী এসব যুদ্ধজাহাজের মহড়ার ফলে তীব্র প্রতিক্রিয়া ও উদ্বেগ জানিয়েছে চীন। বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই অঞ্চলে রাষ্ট্রীয় স্বার্থ লংঘিত হতে দেখলে তারা চুপ করে থাকবে না। সুতরাং যুক্তরাষ্ট্রের এমন কোনো ধরনের উসকানি দেয়া উচিত হবে না যা আঞ্চলিক শান্তি বিঘ্নিত করতে পারে।
জানা গেছে, রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান এবং ইউএসএস থিওডর রুজভেল্ট দাপিয়ে বেড়াচ্ছে ওয়েস্টার্ন প্যাসিফিক অঞ্চলে। আর ইউএসএএস নিমিট্স মহড়া দিচ্ছে ইস্ট প্যাসিফিক অঞ্চলে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী নিজেই আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে। প্রতিটি জাহাজে ৬০ টির বেশি যুদ্ধবিমান মোতায়েন রয়েছে বলে মার্কিন নৌবাহিনী জানায়।

২০১৭ সালের পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এটিই সবড়ে বড় মহড়া। ২০১৭ সালে উত্তর কোরিয়া পরমাণু ক্ষেপনাস্ত্র পরীক্ষা করার পর ওয়াশিংটন-পিয়ংইয়ং উত্তেজনা যখন তুঙ্গে উঠেছিল তখন যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে যুদ্ধজাহাজ মোতায়েন করেছিল। মার্কিন নৌবাহিনী এক বিজ্ঞপ্তিতে বলেছে, রণতরী এবং সদা আক্রমণে প্রস্তুত যুদ্ধবিমান তাদের প্রতিরক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। একসাথে তিনটি গুরুত্বপূর্ণ যুদ্ধবিমানের মহড়া তাই নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ এক মুহুর্ত।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ মোতায়েন নিয়ে দক্ষিণ চীন সাগর অঞ্চলও মাঝে মাঝে উত্তপ্ত হয়ে ওঠে। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর থেকেই এই দুই শক্তিধর দেশের মধ্যে সম্পর্ক নিয়ে নতুন করে তৈরি হয়েছে ধোঁয়াশা। অবস্থানগত কারণেই দক্ষিণ চীন সাগর বিশ্ব বাণিজ্য বা অর্থনৈতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ একটি অঞ্চল হয়ে দাঁড়িয়েছে। সারা দুনিয়ার সামগ্রিক ব্যবসা-বাণিজ্যের অর্ধেকেরও বেশি এ সাগর পথেই হয়ে থাকে।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life