Latest News

রাজ্যে একদিনেই করোনা🦠পসিটিভ ৩৪৪, আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৪৫০০ What's New Life করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি সম্বিত পাত্র What's New Life আজ থেকে চালু হল বিমান পরিষেবা 🛫 What's New Life ঢাকার ইউনাইটেড হাসপাতালের আইসোলেশন ইউনিটে আগুন What's New Life নোবেলের বিরুদ্ধে এফআইআর দায়ের ত্রিপুরায় What's New Life বিশ্বে এখন পর্যন্ত করোনায়🦠 আক্রান্ত ৫৭,৩২,৮৮৪ জন মৃত ৩,৫৩,৮৯৮ What's New Life রাজ্যে মোট করোনা🦠 আক্রান্তের সংখ্যা বেড়ে ৪,১৯২ মৃত ২৮৯ What's New Life 🇵🇰প্রতিবেশি দেশগুলোর জন্য মোদি সরকার বিপজ্জনক : ট্যুইট ইমরানের What's New Life পরিযায়ী শ্রমিকদের পাঠানো নিয়ে এবার ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় What's New Life সপ্তাহের শেষে কালবৈশাখীর পূর্বাভাস What's New Life

‘কান চলচ্চিত্র উৎসবে’র পর্দা উঠছে আজ

ফ্রান্সকে বলা হয় শিল্প-সাহিত্যের দেশ। এ দেশের ইতিহাসের প্রতিটি পাতায় রয়েছে অসংখ্য শিল্পীর কথা, সাহিত্যিকদের কথা, কবিদের কথা। এই দেশেরই ছোট্ট একটি শহর কান। সাগরঘেষা এই শহরটিতেই প্রতি বছর অনুষ্ঠিত হয় চলচ্চিত্র দুনিয়ার অন্যতম মর্যাদাপূর্ণ এবং আড়ম্বরপূর্ণ চলচ্চিত্র উৎসব ‘কান চলচ্চিত্র উৎসব’। এ বছর এটি আসরের ৭২ তম আসর।

বিনোদন জগতের অন্যতম এক মাধ্যমের নাম চলচ্চিত্র। আর বিশ্বজুড়ে বিভিন্ন সময় আয়োজিত হয় নানা চলচ্চিত্র উৎসব। তবে অন্যান্য উৎসবের চেয়ে কান চলচ্চিত্র উৎসব নানা ক্ষেত্রেই ভিন্ন। কারণ এই উৎসবে যেকোনো দেশের সিনেমা আসরের মূল প্রতিযোগিতা বিভাগের জন্য প্রতিযোগী হিসেবে বিবেচিত হতে পারে। আড়ম্বরপূর্ণ এই উৎসবে ১২ দিন ধরে নানা ধরনের আয়োজন করা হয়ে থাকে। এখানে বিভিন্ন দেশের পরিচালক, প্রযোজক ও কলাকুশলীদের সঙ্গে গড়ে উঠে হৃদ্যতার এক অনন্য সম্পর্ক।

এবারের কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ (১৪ মে)। লুমিয়া থিয়েটারে আমেরিকান নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির প্রদর্শনীর মধ্য দিয়ে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের শুরু হবে। একইসাথে এটিই হবে সিনেমাটির ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার’। সিনেমাটি লড়াই করবে সেরা ছবির বিভাগে অর্থাৎ পাম ডি’ওর পুরস্কারের জন্য। এই চলচ্চিত্র নির্মাতার ঝুলিতে রয়েছে ১৯৮৪ সালে জিতে নেওয়া ক্যামেরা ডি’ওর পুরস্কার। এবারের আয়োজনে মূল প্রতিযোগিতা বিভাগে লড়াই করবে বিভিন্ন দেশের বিভিন্ন ঘরানার মোট ২২টি সিনেমা।

এর মধ্যে ‘আন সার্টেইন রিগার্ড’-এ ১৮টি, আউট অব কম্পিটিশন-এ ৫টি, মিডনাইট স্ক্রিনিং-এ ২টি এবং স্পেশাল স্ক্রিনিংস-এ ১০টি সিনেমা রয়েছে।

এই উৎসবে এবার অংশ নিয়েছে বাংলাদেশও। তরুণ চলচ্চিত্র নির্মাতা মেহেদী হাসানের ‘স্যান্ড সিটি’ জায়গা করে নিয়েছে উৎসবের মর্যাদাপূর্ণ ‘লা ফ্যাব্রিক দ্য সিনেমা দ্যু মুন্দ’ বিভাগে। এই বিভাগে এর আগেরবার প্রথমবারের মত স্থান পেয়েছিল কামার আহমাদ সাইমনের ‘শঙ্খধ্বনি’। মূল প্রতিযোগিতায় যে ছবিগুলো প্রতিদ্বন্দ্বিতা করবে তার মাঝ থেকে একটি ছবির নাম ঘোষণা করবে জুরি বোর্ড। এবারের জুরি বোর্ডে রয়েছেন নয়জন সদস্য। এই বোর্ডের প্রধান বিচারক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেক্সিকান চলচ্চিত্র পরিচালক আলেখান্দ্র গঞ্জালেস ইনারিতু। এই জুরি বোর্ডের নির্ধারণ করাই চলচ্চিত্র এবার জিতবে কানের সর্বোচ্চ পুরস্কার পাম ডি’ওর। আগামী ২৫ মে উৎসবের সমাপনী দিনে এই ঘোষণা দেওয়া হবে। তবে এবারের আয়োজনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে শেষ সিনেমা প্রদর্শনের ব্যাপারে। এবার আর এটিকে ‘ক্লোজিং ফিল্ম’ বলা হচ্ছে না। যে ছবির মাধ্যমে উৎসব শেষ হবে, সেই আয়োজন বা সেই ছবিকে এখন থেকে বলা হবে ‘লাস্ট স্ক্রিনিং’। গত বছর থেকে কান উৎসব রবিবারের পরিবর্তে শনিবার শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়। কারণ আয়োজকরা ১১ দিন আগে অফিসিয়াল সিলেকশনের ছবির প্রদর্শনী শুরুর একটি সুন্দর সমাপ্তির কথা ভেবেছেন। পার্টি ও উদ্‌যাপনের রঙ বড় পরিসরে করার প্রয়াসে সমাপনী ছবি বিভাগটির নাম বদলে রাখা হয়েছে ‘লাস্ট স্ক্রিনিং’।

এই বিভাগে ‘দ্য স্পেশালস’ ছবি প্রদর্শনের মাধ্যমে এবারের উৎসবের পর্দা নামছে। মূল প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতাতেও নাম রয়েছে চলচ্চিত্রটির। এই চলচ্চিত্র যৌথভাবে পরিচালনা করেছেন অলিভিয়ে নাকাশ ও এরিক তোলেরান।
এছাড়াও অস্কার, গোল্ডেন গ্লোব জয়ী পরিচালক কুয়েন্টিন তারান্তিনো পরিচালিত ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ সিনেমাটি প্রতিদ্বন্দ্বিতা করবে উৎসবের মূল প্রতিযোগিতায়। কারণ এ সিনেমায় একইসাথে অভিনয় করেছেন ব্র্যাড পিট এবং লিয়োনার্দো ডি’ক্যাপ্রিও। এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১ ছবির চারটির নির্মাতা নারী। জেসিকা হজনারের ‘লিটল জো’ সেলিন সিয়ামার ‘পোট্রেট অফ আ লেডি অন ফায়ার’ জাস্টিন ত্রিয়েতের ‘সিবল’র সাথে আটলান্টিক ছবির দিয়ে প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা হিসেবে কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছে মাটি ডিওপ।
নির্মাতা টেরেন্স মালিক কানে ফিরছেন আট বছর পর। তার দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘অ্যা হিডেন লাইফ’ জায়গা করে নিয়েছে উৎসবের প্রতিযোগিতা বিভাগে। আর ইয়াং আহমেদ নিয়ে তিন বছরের বিরতি ভেঙ্গে একই বিভাগে লড়বেন জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন।

স্প্যানিশ সিনেমার মাস্টার পেদ্রো আলমোদোভারের ছবি ‘পেইন অ্যান্ড গ্লোরি’র পাশাপাশি ৭২তম আয়োজনে স্বর্ণপাম জয়ের দৌঁড়ে আছে, হাভিয়ার দোলানের ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’, বন জুন হোর ‘প্যারাসাইট’ এবং লেজ লির প্রথম ছবি ‘লে মিজারেবল’।
এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টার উৎসর্গ করা হয়েছে ফ্রান্সের নারী চলচ্চিত্রকার অ্যানিস ভার্দা-কে। ৯০ বছর বয়সী এই চলচ্চিত্রকার চলতি বছরের ২৯ মার্চ মারা যান। পোস্টারে দেখা যাচ্ছে টেকনিশিয়ানের কাঁধের ওপর দাঁড়িয়ে এক নারী চোখ রেখেছেন ক্যামেরায়। এই নারীই ভার্দা। তখন তিনি ছিলেন ২৬ বছর বয়সী নারী। ১৯৫৪ সালে ভার্দা পরিচালিত প্রথম সিনেমা ‘লা পোয়ান্ত কোর্ট’ ছবির শুটিংয়ের সময় এই ছবিটি তোলা। সে বছরের কান চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়।

কানের বিভিন্ন সময়ের মূল প্রতিযোগিতায় ভার্দা পরিচালিত মোট ১৩টি ছবি অংশ নিয়েছে। ২০০৫ সালে তিনি কানের মূল প্রতিযোগিতার জুরি সদস্য নির্বাচিত হন। ২০১৩ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেছেন ক্যামেরা ডি’ওর বিভাগে। ভার্দাকে সম্মান জানিয়ে ২০১৫ সালে দেয়া হয় পাম ডি’ওর পুরস্কার।
ভার্দাকে যেমন ২০১৫ সালে সম্মানসূচক পাম ডি’ওর পুরস্কার দেওয়া হয়েছে, তেমন এবারের উৎসবে বিশেষ পাম ডি’ওর দেওয়া হচ্ছে ফ্রান্সের অভিনেতা আলা দুরলো-কে। বিশ্ব সিনেমায় তার অবদানের জন্য এ পুরস্কার পাচ্ছেন তিনি। ১৯৬৩ সালে আলা দুরলো প্রথম অভিনয় করেন ‘দ্য লিওপার্ড’ ছবিতে। সিনেমার প্রদর্শন ছাড়াও শুধু সিনেমা প্রচারের কাজেও আসেন অনেকে। ‘র‌্যাম্বো লাস্ট ব্লাড’ ছবির প্রচারণা নিয়ে হাজির হচ্ছেন হলিউড তারকা সিলভেস্টার স্ট্যালোন। আগামী ২৪ মে রাত সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত আড়াইটা) পালে দে ফেস্টিভালে ‘র‌্যাম্বো-লাস্ট ব্লাড’-এর স্পেশাল স্ক্রিনিং হবে। এ সময় মঞ্চে ‘র‌্যাম্বো’র পঞ্চম কিস্তির বিশেষ কিছু স্থিরচিত্র দেখাবেন স্ট্যালোন। যুক্তরাষ্ট্রে সিনেমাটি মুক্তি পাবে চলতি বছরের ২০ সেপ্টেম্বর। বরাবরের মতো কানের জমকালো রেড কার্পেটে বলিউডের তারকাদের দেখা মিলবে। বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন আগামী ১৬ মে কানে অংশ নেবেন। কানের লালগালিচায় সোনম কাপুর দ্যুতি ছড়াবেন ২০ ও ২১ মে। আগামী ১৯ মে’র পর কানে দেখা যাবে ঐশ্বরিয়া রাই বচ্চনকে।

এ বছরের কান উৎসবে তৃতীয়বারের মতো থাকছে রেডিও ফেস্টিভ্যাল। এটি হলো অফিসিয়াল অনলাইন রেডিও সম্প্রচার কার্যক্রম। স্টেশনটি থাকবে ‘পালে দ্য ফেস্টিভাল’ ভবনের মেডিটারেনিয়ান হলে। আগামী ১৪-২৫ মে এই স্টেশনে প্রচার হবে কানসৈকতের আড্ডা, সাক্ষাৎকার, বিনোদন ও লাইভ পারফরমেন্স।
স্ট্রিমিং সার্ভিসের কারণে প্রেক্ষাগৃহে নেতিবাচক প্রভাব পড়ায় টানা দ্বিতীয়বারের মতো কানে জায়গা পায়নি নেটফ্লিক্সের কোনো ছবি।

'কান চলচ্চিত্র উৎসবে'র পর্দা উঠছে আজ

ছবি সংগৃহীত

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life