Latest News

সাপ্তাহিক লগ্নফল- ১৯ থেকে ২৫ জানুয়ারি What's New Life ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটগ্রহণ ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি What's New Life চীন-মিয়ানমার ৩৩টি চুক্তি স্বাক্ষর What's New Life পুলিশি জেরায় জেরবার বিজেপি নেতা মুকুল রায় What's New Life পুতিন বিরোধী বিক্ষোভের ডাক রাশিয়ায় What's New Life দাবানলের পর অস্ট্রেলিয়ায় এবার বন্যার শঙ্কা What's New Life ‘আমি দাঁড়াতাম না ‘টুকরে টুকরে গ্যাং’য়ের পাশে, যারা দেশ ভাগ করতে চায় : কঙ্গনা রানাউত What's New Life ৩ মাসের জন্য ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্টের আওতায় দিল্লি What's New Life কাশ্মীরে ‘অজ্ঞাত রোগে’ আক্রান্ত হয়ে অন্তত ১০ শিশুর মৃত্যু What's New Life দ্বিতীয় ম্যাচে জয় ফিরে সমতায় টিম ইন্ডিয়া What's New Life

যখন আপনার কাছে এনপিআর এর জন্য যাবে, তখন আপনি ভুল তথ্য দেবেন : বামপন্থী লেখিকা অরুন্ধুতি রয়

লেখিকা অরুন্ধুতি রয় রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর) নিয়ে বুধবার বিরোধ প্রকাশ করলেন। অরুন্ধুতি রয় বলেন, এনপিআর করে সরকার নাগরিকপঞ্জির (এনআরসি) জন্য পরিসংখ্যান সংগ্রহ করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এনআরসি আর এনপিআর নিয়ে গোটা দেশকে ভুল বোঝাচ্ছে। অরুন্ধুতি রয় দেশের সমস্ত মানুষকে এনপিআর আর এনআরসি এর বিরোধিতা করার আবেদন করেন। উনি বলেন, যখন আপনার কাছে এনপিআর এর জন্য যাবে, তখন আপনি ভুল তথ্য দেবেন। দিল্লী বিশ্ববিদ্যালয়ে একটি সভাতে বক্তব্য রাখার সময় অরুন্ধুতি রয় এনপিআর কে নাগরিকপঞ্জির অংশ বলে আখ্যা দেন। উনি বলেন, নাগরিকপঞ্জির মাধ্যমে দেশের মুসলিমদের নিশানা বানানো হচ্ছে। আরেকদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী আগেই পরিস্কার জানিয়ে দিয়েছেন যে, এনপিআর এবং এনআরসি’র মধ্যে কোন সম্পর্ক নেই। এনপিআর এর ডেটা এনআরসি’র জন্য ব্যাবহার করা হবেনা। এমনকি উনি এও বলেছেন যে, এনপিআর এর জন্য কারোর নাগরিকতা যাবেনা।

কেন্দ্রীয় মন্ত্রী মণ্ডল মঙ্গলবার রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার আপডেট করার জন্য ৩,৯৪১.৩৫ কোটি টাকার ঘোষণা করেছে। দেশের সামান্য নাগরিকদের পরিচয় আপডেট করার জন্যই এই এনপিআর আপডেট করা হবে। এনপিআর দেশের সামান্য নাগরিকদের গণনা প্রক্রিয়া মাত্র। দেশের সামান্য নাগরিক হলেন, যে সমস্ত ব্যাক্তি যেকোন এলাকায় গত ছয় মাস অথবা তাঁর অধিক সময় ধরে বসবাস করছে। অথবা আগামী ছয় মাস অথবা তাঁর থেকে বেশি সময় ওই এলাকায় থাকার তাঁর পরিকল্পনা আছে।

অফিসিয়ালি ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টারের জন্য ২০১০ এ শেষ বার জন গণনা হয়েছিল। এরপর ২০১১ সালে জনগণনার পরিসংখ্যান জারি করা হয়েছিল। এই পরিসংখ্যানকে ২০১৫ সালে আপডেট করা হয়। এর জন্য দেশের প্রতিই ঘরে গিয়েই সমীক্ষা করা হয়েছিল। এই পরিসংখ্যান গুলোকে ডিজিট্যাল করার প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়েছে।

Comments

KOLKATA WEATHER
Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Urojahaj Sanjhbati The Body Dabangg 3 Mardaani 2 Knives Out
What's New Life