Latest News

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা🦠 আক্রান্ত হয়েছেন ২২,৭৭১ What's New Life দেশের ৬ শহর থেকে কোনও বিমান আসবে না কলকাতা বিমানবন্দরে What's New Life বাঁধাকপি মুসুর দিয়ে ধোকার ডালনা What's New Life পশ্চিমবঙ্গে করোনা🦠 আক্রান্তের সংখ্যা ছাড়ালো ২০,০০০ মৃত ৭০০ পার What's New Life ৪.৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লি What's New Life 🇵🇰 পাকিস্তানে বাস-ট্রেন সংঘর্ষে নিহত অন্তত ২০ শিখ তীর্থযাত্রী What's New Life 🦠করোনা আক্রান্ত লকেট চ্যাটার্জী, জানালেন ট্যুইটে What's New Life 🇷🇺 রাশিয়ার ভ্লাদিভোস্তক শহরকে নিজেদের বলে দাবি করল চীন 🇨🇳 What's New Life সিডিএসকে নিয়ে লাদাখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী What's New Life দুষ্কৃতীদের সঙ্গে এনকাউন্টারে নিহত ৮ উত্তরপ্রদেশের পুলিশকর্মী What's New Life

বাংলাদেশে সাড়ম্বরে পালিত হল বর্ষবরণের অনুষ্ঠান

স্বাগত ১৪২৫ বঙ্গাব্দ। বর্নাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বাংলাদেশে বরণ করা হল নতুন বছরকে। পয়লা বৈশাখের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রায় অংশ নিলেন হাজারো মানুষ। আনন্দে-উল্লাসে-নেচে-গেয়ে বাদ্যি বাজিয়ে বাংলার চিরায়ত সাজে নববর্ষকে আহ্বান জানালেন আট থেকে আশি। প্রত্যেকের বাসনা আজকের রোদ ঝলমলে সকাল যেন নতুন বছরের প্রতিটা দিনে ফিরে ফিরে আসে। 
 
গত তিনদশক ধরে বাংলাদেশে বর্ষবরণের অন্যতম আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের এই মঙ্গল শোভাযাত্রা। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে এতে অংশ নেন অসংখ্য মানুষ। দু’বছর আগে ইউনেস্কোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে এই শোভাযাত্রা। আজ শনিবার সকাল ন’টা নাগাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহম্মদ আখতারুজ্জামানের নেতৃত্বে চারুকলা অনুষদ থেকে রওনা হয় মঙ্গল শোভাযাত্রা। এছাড়া শোভাযাত্রায় উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সদস্যরা। শাহবাগ, রূপসী বাংলা হয়ে আবারও শাহবাগ, টিএসসি হয়ে চারুকলায় গিয়ে সকাল সোয়া ১০টায় শেষ হয় মঙ্গল শোভাযাত্রা।
 
মঙ্গল শোভাযাত্রায় এবার ছিল আটটি প্রতীক। শোভাযাত্রার শুরুতে ছিল একটি বড় উজ্জ্বল সূর্য। তারপর ক্রমশ হাজির হয় সাইকেলে মা-শিশু, টেপা পুতুল, মহিষসহ চারটি পাখি ও জেলে। ছিল রাজা, রানীসহ নানা আকৃতির রং ও মুখোশ। এগুলো সবই বাঁশ, কাঠ ও বিভিন্ন রঙের কাগজ দিয়ে তৈরি।
 
সম্পূর্ণ শোভাযাত্রাটি নিরাপত্তার চাদরে মুড়ে রাখা হয়েছিল। পুলিশ ছাড়াও ছিলেন সোয়াট, ডিবি ও র‍্যাবের অসংখ্য সদস্য। কেবল শোভাযাত্রার চারপাশে নয়, আকাশেও ছিল র‍্যাবের হেলিকপ্টারের নজরদারি।
 
প্রসঙ্গত উল্লেখ্য, বাংলাদেশে পয়লা বৈশাখ পালিত হয় ইংরেজি মাসের ১৪ এপ্রিল। অন্যদিকে পশ্চিমবঙ্গে ১৫ এপ্রিল উদযাপন করা হয় উৎসবটি। যদিও একসময় দুই বাংলার মানুষ বর্ষবরণ করতেন ১৫ এপ্রিল।
 
ছবি সৌজন্যেঃ ইলিয়াস হোসেন

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life