Latest News

পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ভারত What's New Life কঙ্গনা, করণ, একতা, আদনান পদ্মশ্রী পাচ্ছেন একঝাঁক বলি তারকা What's New Life “সাপ্তাহিক লগ্নফল” ২৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি What's New Life 'মারাত্মক পরিস্থিতির' মুখোমুখি চীন শি জিনপিং-এর সতর্কবার্তা What's New Life ছবিতে ওমরকে চিনতেই পারছি না : ট্যুইটে দুঃখ প্রকাশ মুখ্যমন্ত্রীর What's New Life এবার দূষণ ঠ্যাকাবে স্মার্ট মাস্ক What's New Life আগামী ৩১ জানুয়ারী ও ১ ফেব্রুয়ারী ব্যাঙ্ক ধর্মঘট What's New Life সিএএ-এর বিরুদ্ধে প্রস্তাব পাস রাজস্থানের বিধানসভায় What's New Life ভারত থেকে আসামকে আলাদা করার পরিকল্পনা শাহীনবাগ মাস্টারমাইন্ডের What's New Life Audit & Assurance Conclave organized by The Institute of Chartered Accountants of India (ICAI) – Eastern India Regional Council (EIRC) What's New Life

৯টি বাস টার্মিনাল​ হবে​ ঢাকার চারপাশে

ঢাকা মহানগরী থেকে আন্তঃজেলা বাস টার্মিনাল সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এক্ষেত্রে রাজধানী ঢাকার প্রবেশ মুখে ৯টি বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ও যানজট নিরসন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে গত রোববার (১ ডিসেম্বর) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোশনের ডিটিসিএ সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, টার্মিনাল সরিয়ে নেওয়ার লক্ষ্যে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ দ্রুত শেষ করা হবে। পরিবহনসহ অন্য সমস্যা সমাধানে দ্রুত স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদের পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নে একটি অ্যাকশন প্ল্যান প্রণয়ন করা হবে।
ওই সভায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর, দক্ষিণ, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র, ডিএমপি কমিশনার, রাজউক চেয়ারম্যানসহ বিভিন্ন পৌরসভার মেয়ররা।
তারা বলছেন, ঢাকার ভেতরের টার্মিনালগুলোয় শুধু সিটি সার্ভিস বাসগুলো রাখা হবে। আন্তঃজেলা পরিবহনের জন্য নতুন বাস টার্মিনাল নির্মাণ করা হবে।
ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সূত্রে জানা গেছে, কর্তৃপক্ষের ১৩তম সভায় মহানগরী থেকে আন্তঃজেলা বাস টার্মিনাল সরিয়ে নেওয়ার উদ্যোগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য ঢাকার প্রবেশ পথে ৯টি টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ডিটিসিএ এ উদ্যোগ বাস্তবায়ন করবে। এরই মধ্যে পাঁচ কোটি টাকার ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পের মেয়দ ধরা হয়েছে ২০২১ সালের মার্চ পর্যন্ত। এই স্ট্যাডির ওপর ভিত্তি করে শুরু হবে মূল প্রকল্পের কাজ।
সূত্র জানিয়েছে, আন্তঃজেলা বাস টার্মিনাল ও ডিপোর জন্য প্রাথমিকভাবে যেসব স্থান নির্ধারণ করা হয়েছে সেগুলো হচ্ছে— ঢাকা-মাওয়া হাইওয়ের দক্ষিণ পাশে ঝিলমিল তেগুরা, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের উত্তর, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের দক্ষিণ পাশ, ঢাকা-আরিচা হাইওয়ের উত্তর পাশ, নবীনগর-চন্দ্রা হাইওয়ের পশ্চিম পাশ, গাজীপুর-ঢাকা-ময়মনংসিহ হাইওয়ের পশ্চিম পাশ, উত্তরা বিরুলিয়া এমআরটি লাইন-৬ এর কাছাকাছি, আটিবাজার বসিলা এবং রাজউকে পূর্বাচল ঢাকা বাইপাসের দক্ষিণ পাশ।
এর মধ্যে পূর্বাচল ঢাকা বাইপাসের দক্ষিণ পাশের টার্মিনালটি নির্মাণের জন্য রাজউক থেকে ২.৮৯ হেক্টর জমি ডিটিসিএকে বরাদ্দ দেওয়ার জন্য রাজউককে চিঠি দেওয়া হয়েছে। ১ ডিসেম্বর ডিটিসিএর ১৩তম বোর্ড সভায় জমি বরাদ্দ দেওয়ার জন্য সিদ্ধান্ত হয়েছে।
ঢাকায় দুই সিটি করপোরেশনের মালিকানাধীন তিনটি বাস টার্মিনাল রয়েছে। এগুলো হচ্ছে— গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল। এছাড়াও ধানমন্ডি, শ্যামলী, কল্যাণপুর, মালিবাগসহ বিভিন্ন স্থানে রয়েছে দূরপাল্লার বাস কাউন্টার ও ডিপো। ফলে রাজধানীতে প্রতিনিয়ত বাড়ছে যানজট। ভোগান্তিতে পড়ছে নগরবাসী। এছাড়া গণপরিবহন ও আন্তঃজেলা পরিবহনের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে ট্রাফিক পুলিশ। তাই যানজট ভোগান্তি কমিয়ে পরিবহনে শৃঙ্খলা এ ফেরাতে উদ্যোগ নিয়েছে সরকার।
এ বিষয়ে ডিটিসিএর অতিরিক্ত নির্বাহী পরিচালক এ এস এম ইলিয়াস শাহ গণমাধ্যমকে বলেন, ঢাকার যানজট ভোগান্তি কমাতে শহরের ভেতরের টার্মিনালগুলোয় শুধু সিটির ভেতরে চলাচল করা গণপরিবহনগুলো রাখা হবে। আর আন্তঃজেলা পরিবহনের জন্য ঢাকার প্রবেশ পথে নতুন করে টার্মিনাল করা হবে। এজন্য প্রাথমিক সমীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। অক্টোবর থেকে সমীক্ষার কাজ শুরু হয়েছে। এরপর আমরা স্থান নির্ধারণের কাজ শুরু করবো। আশা করি নির্ধারিত সময়ের আগেই সমীক্ষার কাজ শেষ হবে।

ছবি সংগৃহিত

Facebook Comments

KOLKATA WEATHER
Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Urojahaj Sanjhbati The Body Dabangg 3 Mardaani 2 Knives Out
What's New Life