Latest News

ছোট থেকেই খুব স্বাধীনচেতা, জানালেন অনিন্দিতা What's New Life ক্যাটরিনার সাথে তাঁর ঝামেলার খবর মিথ্যে, সাফ জানালেন আলিয়া What's New Life অমিত শাহের বাবা-মা’য়ের জন্ম সার্টিফিকেট আছে, প্রশ্ন মমতার What's New Life স্বাধীনতা দিবসের প্রাক্কালে ৩০জন বন্দি ভারতীয়কে মুক্তি দিল পাকিস্তান What's New Life ভারতবর্ষের মুখ সারা বিশ্বে উজ্জল হয়ে উঠুক, মৌবনি What's New Life এবার সব কন্যাকেই কন্যাশ্রী'র সুবিধা, ঘোষণা মুখ্যমন্ত্রীর What's New Life ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা দিবসে রাজধানীতে সমাবেশের ডাক বিএনপির What's New Life লন্ডন পার্লামেন্টের নিরাপত্তা ভেঙে ঢুকে পড়লো গাড়ি What's New Life কোটা সংস্কারে মুক্তিযোদ্ধা ইস্যুতে কিছুটা সংশয়ে সরকারি কমিটি What's New Life মেহুল চোকসিকে ভারতে ফেরানো হবে না, সাফ জানালো অ্যান্টিগুয়া সরকার What's New Life
বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন নিরামিষ ঘুগনি

ঘুগনি ভালোবাসে না এমন বাঙালি খুঁজে পাওয়া খুব দুষ্কর। আপামর বাঙালির একটি প্রিয় খাবারের নাম হল ঘুগনি। আর এই বর্ষার সময়ে তো কথাই নেই। এই সময় বাঙালীর ঘুগনি প্রীতি একটু বেশিই জেগে ওঠে। বর্ষার বিকেলে গরম গরম টক-ঝাল একবাটি ঘুগনি পেলে আর ভোজনরসিক বাঙালিকে ধরে কে। ঘুগনি আমিষ ও নিরামিষ দুই ভাবেই বানানো যায়। আজকে আপনাদের জন্য থাকল বাড়িতে সহজেই নিরামিষ ঘুগনি বানিয়ে ফেলার রেসিপি।

নিরামিষ ঘুগনির জন্য প্রয়োজনীয় উপকরণের তালিকা-

মটরঃ ২ কাপ, আদা:- হাফ চামচ, আলু: ১টা ছোট ছোট করে কাটা, পাঁচ ফোড়ন: দেড় চা চামচ, সর্ষের তেল: ২ টেবল চামচ, গোটা জিরে: ১ চা চামচ, লেবুর রস: ১টা লেবুর, লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ, গুঁড়ো হলুদ: ১ চা চামচ, ভাজা মশলা: আধ চা চামচ, নারকেল কুচি: ২ টেবল চামচ, নুন: স্বাদ মতো, ধনেপাতা কুচি: এক মুঠো।

প্রণালী- মটর ভাল করে পরিষ্কার জলে ধুয়ে নিন। অন্তত ৬ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। সারা রাত ভিজিয়ে রাখলে আরও ভাল। প্রথমে মটর ও আলু প্রেসার কুকারে নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। ২ট থেকে ৩ তে সিটি মারলেই সেদ্ধ হয়ে যাবে মটর এবং আলু।

এরপর, কড়াইতে মাঝারি আঁচে পাঁচ ফোড়ন শুকনো নেড়ে নিয়ে গুঁড়ো করে নিন। এ বার কড়াইতে তেল গরম করে একে একে গোটা জিরে এবং শুকনো লঙ্কা দিন। নারকেল কুচি দিয়ে প্রায় দু মিনিট নাড়ুন। তারপর কড়াইতে টোম্যাটো কুচি দিন।

নুন দিয়ে তেল ছেড়ে আসা না পর্যন্ত নাড়তে থাকুন। তেল ছাড়া শুরু হলে একে একে আদা, হলুদ ও লঙ্কা গুঁড়ো দিন। কিছুক্ষন পরেই কড়াইতে মটর আর আলু সেদ্ধ দিন। আলু এবং মটর ভালো করে মশলার সাথে মাখিয়ে নাড়তে থাকুন। এরপর ঘুগনিকে বেশ কিছুক্ষন ফুটতে দিন। যখন ভালোভাবে ফুটতে শুরু করবে তখন ভাজা মশলা ও পাঁচ ফোড়ন গুঁড়ো ছড়িয়ে দিন। তারপর আঁচ বন্ধ করে নামিয়ে নিন।

নামানোর পরে ধনেপাতা কুচি এবং নারকেল কুচি ছড়িয়ে দিন ঘুগনির ওপরে। এরপর লেবুর রস মিশিয়ে গরম গরম ঘুগনি বাটিতে করে পরিবেশন করুন বাড়ির সদস্যদের। বর্ষার বিকেলটা মন্দ যাবে না।বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন নিরামিষ ঘুগনি।

 

ছবি সৌজন্যে : তারলা দালাল

Fanney Khan Mulk Karwaan Nawabzaade হ্যাপিপিল পিউপা অস্কার ভুবন মাঝি Mission impossible fallout Crisscross The Meg vishwaroopam 2
What's New Life