Latest News

বাগরি অগ্নিকাণ্ডে চক্রান্তের গন্ধ পাচ্ছে রাজ্য What's New Life পড়ুয়া আর পুলিশ খণ্ডযুদ্ধে উত্তাল ইসলামপুর, মৃত ২ What's New Life ওডিশার উপকূলে সাইক্লোন 'দয়া', এ রাজ্যেও ঝড়ের পূর্বাভাস What's New Life দেশের স্বার্থেই ডিজিটাল সিকিউরিটি আইন প্রণয়ন করছে সরকার : শেখ হাসিনা What's New Life ঘরের ছেলে পিন্টু মাহাতোকে সাদরে বরণ জঙ্গলমহলের What's New Life বিআরটিসিতে যুক্ত হচ্ছে ২০০ বাস What's New Life ব্রেন স্ট্রোক কেন হয়? What's New Life নারায়ণগঞ্জ মাতালেন অপু বিশ্বাস What's New Life একসময়ে বাংলা ছবি দেখে বড় হয়েছি : নওয়াজউদ্দিন সিদ্দিকি What's New Life ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা বাংলাদেশে What's New Life
আলিয়া বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিষয়ক আলোচনাসভা

ভূগোল ও পরিবেশ পত্রিকা গোষ্ঠী ও পূর্বাশা ইকো হেল্পলাইন সংস্থার আয়োজনে বৃহস্পতিবার কলকাতার আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্ক সার্কাস প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেল একটি এক দিবসীয় পরিবেশ বিষয়ক রাজ্যস্তরীয় আলোচনাসভা। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহযোগিতা করে বিশ্ববিদ্যালয়ের মাননীয় নিবন্ধক ও ভূগোল বিভাগের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীবৃন্দ। উক্ত আলোচনা সভার প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিবেশবিদ তথা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভূগোলের অধ্যাপক ড. মলয় মুখোপাধ্যায়। তাঁর বক্তব্যের বিষয় ছিল “ভারতবর্ষের বৈচিত্রময় ভূমিরূপকে কাজে লাগিয়ে পর্যটনশিল্পের প্রসারের মাধ্যমে ভূগোলের ব্যাবহারিক প্রয়োগ ও তার প্রসার” যা বর্তমান প্রজন্মের ছাত্রছাত্রীদের কাছে ভূগোল ও পরিবেশ নিয়ে বিজ্ঞানসম্মত এক নতুন চেতনা তুলে ধরে। সাথে সাথে তিনি তাঁর সুন্দর উপস্থাপনার মধ্য দিয়ে বর্তমান কিশোর ছাত্রসমাজের কাছে ভূগোল ও পরিবেশ মানবসভ্যতার বিকাশে কি কি ভূমিকা পালন করে তা ব্যাখ্যা করেন। বিশিষ্ট বক্তা হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য দূষন নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান ও প্রখ্যাত নদীবিজ্ঞানী ড. কল্যান রুদ্র মহাশয়। তিনি সুন্দরবন তথা দক্ষিণবঙ্গের নদনদী ও পরিবেশ ব্যবস্থাপনায় নদীর গতিশীল চরিত্র তুলে ধরেন আধুনিক প্রযুক্তির মানচিত্রের মাধ্যমে। এছাড়াও সম্মানীয় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিধো কানহু বীরসা বিশ্ববিদ্যালয়ের ভূগোলের অধ্যাপক ড. বিশ্বজিৎ বেরা মহাশয়। তিনি তাঁর বক্তব্যের মধ্য দিয়ে রাঢ় বঙ্গের সমসাময়িক জ্বলন্ত সমস্যা তথা পানীয় জলে ফ্লুওরাইড সমস্যা, মুক্তির উপায় ও পরিবেশ সচেতনতার কথা বলেন। ড. বেরা ভারত সরকারের একটি বিজ্ঞান প্রকল্পের আর্থিক সহায়তায় এই বিষয়ে পুরুলিয়া জেলা ও তার পার্শ্ববর্তী এলাকার সমাজে ফ্লুওরাইডের প্রভাব নিয়ে কাজ করে আলোড়ন সৃষ্টি করেছেন।

ভূগোল ও পরিবেশ পত্রিকার সম্পাদক তথা শিক্ষক উমাশঙ্কর মণ্ডল স্বাগত ভাষণে বলেন সারা রাজ্য জুড়ে আমাদের এই কর্মকাণ্ড একেবারে বুনিয়াদি বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয়স্তরে ছড়িয়ে দেওয়ার কাজ চলছে। সমগ্র অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রবীণ বিজ্ঞানী মাননীয় ড. কমলবিকাশ বন্দ্যোপাধ্যায় মহাশয়। উপস্থিত ছিল বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের দুই শতাধিক ছাত্রছাত্রী। সমগ্র অনুষ্ঠানের জন্য ভূগোল ও পরিবেশ এর টিমকে ধন্যবাদ জ্ঞাপন করেন উপস্থিত শিক্ষাব্রতী মানুষ। শ্রী মণ্ডল আরও বলেন আগামীদিনে এই ধরণের আলোচনাচক্র বেশী করে যাতে আয়োজন করা যায় তিনি চেষ্টা করবেন। আলোচনাসভার সঞ্চালনার দায়িত্বে ছিলেন পত্রিকার সম্পাদকমণ্ডলীর সদস্য প্রলয় হালদার। আলোচনার শুরুতেই ভূগোল ও পরিবেশ পত্রিকার ‘ভাগীরথীর উৎস সন্ধানে’ শীর্ষক সংখ্যা প্রকাশিত হয়। ছাত্রছাত্রীদের পাশাপাশি একদল তরুণ গবেষক ও শিক্ষকেরা উপস্থিত থেকে এই অনুষ্ঠান সাফল্য মণ্ডিত করতে যথাযথ ভূমিকা পালন করেন।

ছবি সৌজন্যেঃ অপূর্ণা গায়েন

আলিয়া বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিষয়ক আলোচনাসভা
আলিয়া বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিষয়ক আলোচনাসভা
আলিয়া বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিষয়ক আলোচনাসভা
আলিয়া বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিষয়ক আলোচনাসভা
আলিয়া বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিষয়ক আলোচনাসভা
Manmarziyaan Love Sonia
What's New Life