Latest News

Students Sketch Mega Science Projects on Canvas What's New Life গোলাড সুশীলা হাইস্কুলের উদ্যোগে বিদ্যাসাগরের জন্ম দ্বি-শতবর্ষ স্মরণে সাইকেল যাত্রা What's New Life আসামে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভ What's New Life মাঠে ফিরতে আরও সময় লাগবে শিখর ধাওয়ানের What's New Life জেনেভায় হানিমুনে সৃজিত-মিথিলা What's New Life দ্বিতীয় দিনে পড়লো ময়মনসিংহের পরিবহন ধর্মঘট What's New Life কন্যা সন্তানের বাবা হলেন কপিল What's New Life হোটেল রুমে অবিবাহিত দম্পতিরা থাকা কোনও অপরাধ নয় : মাদ্রাজ হাইকোর্ট What's New Life নিউজিল্যান্ডে অগ্ন্যুৎপাতে এখনো পর্যন্ত ১৩ জন নিহত What's New Life শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে সালমান খান What's New Life

রাজনৈতিক রোষের শিকার হলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী

রাজনৈতিক রোষের শিকার হলেন পশ্চিমবঙ্গের রূপকার হিসেবে খ্যাত প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়। রাজ্যের পূর্ব বর্ধমান জেলায় স্থাপিত বিধান রায়ের মূর্তিটি ভেঙে টুকরো টুকরো হয়ে পড়ে থাকতে দেখা গেছে। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস এবং বিরোধী দল বিজেপি একে অপরকে মূর্তি ভাঙার ঘটনায় দোষারোপ করেছে।
স্বাধীনতার পর পশ্চিমবঙ্গের শিল্পায়ন ও আধুনিকীকরণে অগ্রণী ভূমিকার জন্য বিধানচন্দ্র রায়ের ওই আবক্ষ মূর্তিটি স্থাপন করা হয়েছিল পূর্ব বর্ধমানের মানকর শহরে। সোমবার সকালে সেখানে গিয়ে দেখা যায়, কে বা কারা সাবেক মুখ্যমন্ত্রীর আবক্ষ মূর্তিটি ভেঙে টুকরো টুকরো করে ফেলে রেখেছে।
বিধান চন্দ্র রায়ের এই মূর্তি ভাঙচুরের ঘটনাটিকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তিনি কারো নাম উল্লেখ না করেই এর জন্য কেন্দ্রে বিজেপিকে দোষারোপ করেছেন। গত নির্বাচনে বিজেপি বেশ কিছু আসন পাওয়ার পর থেকেই পশ্চিমবঙ্গে এমন ঘটনা বেড়েছে বলে দাবি করেন তিনি। ফিরহাদ হাকিম সাংবাদিকদের বলেন, ‘একটি দল (বিজেপি) দেশ শাসন করছে, কিন্তু দেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে তারা কিছুই জানে না। ২০১১ সালে বামফ্রন্টকে হারিয়ে রাজ্যের ক্ষমতায় আসার পর আমরা তো কলকাতায় লেনিনের মূর্তি ভাঙচুর করার কথা ভাবিনি।

গত বছর ত্রিপুরায় বিজেপি কর্মীদের কমিউনিস্ট আইকন লেনিনের মূর্তি ভেঙে ফেলার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, বিরোধী দলগুলোর মতাদর্শের প্রতি শ্রদ্ধা করে তৃণমূল কংগ্রেস। এই রাজ্যে বামফ্রন্ট সরকারকে হটিয়ে ক্ষমতায় এলেও এমন ঘটনা তার দল ঘটায়নি বলেও দাবিও করেন পশ্চিমবঙ্গে মমতা সরকারের এই মন্ত্রী।

এদিকে বিজেপির বিরুদ্ধে সাবেক মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের আবক্ষ মূর্তি ভাঙার অভিযোগ উঠলেও তা অস্বীকার করেছেন বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি তৃণমূলের এমন দাবি প্রত্যাখান করে বলেন, তার দল এ ধরনের নিচু কাজ কখনোই করে না। এছাড়া মূর্তি ভাঙার ঘটনায় তদন্ত দাবি করেছেন তিনি।

কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়ও রাজ্য সভাপতি দিলীপ ঘোষের কথার সঙ্গে নিজের একাত্মতা প্রকাশ করে বিজেপির ওপর চাপানো দায় প্রত্যাখান করেছেন। তিনি বলেন, পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের মূর্তি ভাঙচুরের ঘটনায় তার দলের কোনো সংশ্লিষ্টতা নেই। বছরের শুরুতে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের একটি রোড শো চলাকালীন কলকাতার একটি কলেজে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার সঙ্গে পূর্ব বর্ধমানের এই মূর্তি ভাঙার ঘটনাটির যোগ রয়েছে। তবে এই ভাঙচুরের ঘটনার নেপথ্যে ঠিক কারা রয়েছে তা এখনো নিশ্চিত করে জানা যায়নি।

Comments

KOLKATA WEATHER
Pati Patni Aur Woh Panipat সাগরদ্বীপে যকেরধন সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে 3 Knives Out Hotel Mumbai Bohomaan X Ray: The Inner Image Commando 3
What's New Life