Latest News

অযোধ্যায় রামমন্দিরের 🛕 ভুমিপুজোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী What's New Life সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তীকে ইডির তলব What's New Life 🇺🇸 নিউ ইয়র্কের ডিজিটাল বিলবোর্ডে রামমন্দির 🛕 What's New Life লঞ্চ করলো স্যামসাং গ্যালাক্সি বাড্স লাইভ What's New Life 🇱🇧বৈরুত বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১০০ আহত প্রায় ৪,০০০, ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা What's New Life সুশান্ত সিং রাজপুতের আকস্মিক মৃত্যু মামলার তদন্তভার পেলো সিবিআই What's New Life বৈরুতের বিস্ফোরণ একটি হামলা : 🇺🇸 রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প What's New Life বৈরুত বিস্ফোরণে জড়িত নয় 🇮🇱 ইসরায়েল What's New Life হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান একে অপরের ভাই-ভাই! ট্যুইট মমতার What's New Life নতুন পাকিস্তানি মানচিত্র অবাস্তব ও অর্থহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় What's New Life

৫টি বাজে অভ্যাসের কারণে দ্রুত পড়ে যাচ্ছে আপনার চুল!

চুল পড়ে যাচ্ছে নারী পুরুষ উভয়কেই সৌন্দর্যে একটা বিশাল ভূমিকা পালন করে আপনার চুল। চেহারা সুন্দর দেখাতে তো বটেই, আপনাকে তরুণ দেখাতেও চুলের গুরুত্ব অপরিসীম। তবে আজকাল সকলেরই চুল পড়ার সমস্যা। এত চেষ্টা করে, নানান রকম তেল-শ্যাম্পু ব্যবহার করেও আটকানো যাচ্ছে না চুলের পড়ে যাওয়া। কেন জানেন? আপনারই কিছু ভুলের কারণে! আপনি নিজেই প্রতিনিয়ত করছেন এমন কিছু ভুল, যার কারণে হারিয়ে ফেলছেন চুলের সৌন্দর্য।

অতিরিক্ত মানসিক চাপ

অবাক হলেও সত্যি যে মানসিক চাপের কারণে চুল পড়ে যায়। NYU Langone Medical Center এর ড্যারমাটোলজি ডিপার্টমেন্টের প্রফেসরদের মতে ‘মানসিক চাপের কারণে আমাদের ইমোশনের যে তারতম্য ঘটে এতে চুলের স্বাভাবিক বৃদ্ধি এবং মজবুত থাকা নষ্ট হয়, আর সে কারনেই অস্বাভাবিক হারে চুল পড়া শুরু হয়’। এই চুল পড়ার ব্যাপারটি মানসিক চাপে পড়ার ৬ সপ্তাহ থেকে ৩ মাসের মধ্যে শুরু হয়। তাই মানসিক চাপের ব্যাপারে একটু সাবধানতা অবলম্বন করা উচিৎ।

খুব শক্ত করে চুল বাঁধা

অনেকে মনে করেন শক্ত করে চুল বাঁধলে চুল দ্রুত বাড়ে। কিন্তু এটি অনেক বড় একটি ভুল ধারনা। শক্ত করে চুল বাঁধলে চুলের গোড়ায় চাপ পড়ে অনেক বেশি যার কারণে চুল পড়া শুরু হয়। বেশি শক্ত করে চুল বাঁধার ফলে চুলের ফলিকল অনেক ক্ষতিগ্রস্থ হয়। পরবর্তীতে এই ক্ষতির কারণে নতুন করে চুল গজানোতেও বাঁধা পাওয়া যায়। তাই চুল কখনোই বেশি শক্ত করে বাধবেন না। যতোটা সম্ভব ঢিলে করে চুল বাঁধুন।

অতিরিক্ত স্টাইলিং

অনেকেই যুগের সাথে তাল মিলাতে যেয়ে চুলের স্টাইলের পরিবর্তন করে থাকেন অনেক দ্রুত। চুল রঙ করা, স্ট্রেইট করা, কার্ল করা, হেয়ার ড্রায়ার ব্যবহার করা এই সবই চুল ভাঙা, চুল পড়ার প্রধান কারণ। দ্রুত চুলের স্টাইলের পরিবর্তনের কারণে চুলের ফলিকল ক্ষতিগ্রস্থ হয়, মাথার ত্বকে সমস্যা দেখা দেয়। ফলে অতিরিক্ত চুল পড়া শুরু হয় কিন্তু সঠিক মাত্রায় চুল গজায় না। তাই চুলের স্টাইল একটু ধীরে সুস্থে পরিবর্তন করা জরুরী। এবং প্রয়োজন না হলে চুলের এই ধরণের স্টাইলিং না করাই ভালো।

ভেজা চুল আঁচড়ানো

অনেকেরই ভেজা চুল আঁচড়ানোর বাজে অভ্যাস রয়েছে। সময়ের অভাবে কিংবা আলসেমির কারণে অনেকেই গোসল শেষে ভেজা চুল আঁচড়ে ফেলেন। এতে করে চুলের গোঁড়া নরম হয়ে যায় একেবারে। এবং চুলের জট ছাড়াতে যেয়ে চুলের ফলিকল নষ্ট হয়। ফলে অনেক বেশি মাত্রায় চুল পড়া শুরু হয়। তাই ভেজা চুল আঁচড়ানোর বাজে অভ্যাসটি দ্রুত তাগ করুন।

বাজে খাদ্যাভ্যাস

খাদ্যতালিকায় চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ খাবার না থাকা চুল পড়ার জন্য অনেকাংশে দায়ী। আমরা বিভিন্ন সময় অস্বাস্থ্যকর অঙ্ক খাবার খেয়ে থাকি যার কারনেও আমাদের চুলের ফলিকল এবং মাথার ত্বক ক্ষতিগ্রস্থ হয়। ফাস্ট ফুড জাতীয় খাবার বেশি খেলে চুলের টিস্যু নষ্ট হয়ে যায় দ্রুত। তাই খাদ্যতালিকার প্রতি নজর রাখুন। ফাস্ট ফুড জাতীয় খাবার বেশি খাবেন না। প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন খাদ্যতালিকায়।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life