Latest News

লাদাখ সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর টি-৯০ ট্যাঙ্ক ও বিএমপি সাঁজোয়া মোতায়েন What's New Life 🦠কোভিড পজিটিভ অগ্নিমিত্রা পাল, জানালেন ট্যুইট করে What's New Life দেশের দৈনিক কোভিড🦠 আপডেট ২৭ সেপ্টেম্বর ২০২০ What's New Life ১ অক্টোবর থেকে রাজ্যে শর্তসাপেক্ষ খুলছে বিনোদন দুনিয়া What's New Life প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিং What's New Life দ্বিতীয় ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্রথম জয় কলকাতার What's New Life সাপ্তাহিক লগ্নফল – ২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর What's New Life ৬ দিনের রিমান্ডে ধর্মা প্রোডাকশনসের অন্যতম প্রযোজক ক্ষিতিজ প্রসাদ What's New Life মাদক গ্রহণের কথা অস্বীকার সারা-শ্রদ্ধার What's New Life মাদক-সংশ্লিষ্ট হোয়াটসঅ্যাপ চ্যাটিংয়ের কথা স্বীকার দীপিকার What's New Life

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য নির্বাচিত ভারত

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে ভারত। বুধবার ২০২১-২০২২ সময়ের জন্য অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত অপর তিন দেশ হলো- মেক্সিকো, নরওয়েআয়ারল্যান্ড। নিরাপত্তা পরিষদে এই সদস্যপদ পাওয়ার লড়াইয়ে ফের হেরে গেছে কানাডা। আর আফ্রিকা অঞ্চল থেকে অস্থায়ী সদস্য নির্বাচনের লড়াই গড়িয়েছে দ্বিতীয় রাউন্ডে। কেননা এই লড়াইয়ে থাকা জিবুতি ও কেনিয়ার উভয়ই জয়ের জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ভোট পেতে ব্যর্থ হয়েছে। বৃহস্পতিবার রাতে কানাডা অঞ্চলের প্রতিনিধি নির্বাচনে ফের ভোটাভুটি হবে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য দেশগুলো দুই বছর মেয়াদের জন্য নির্বাচিত করা হয়। নতুন সদস্যদের মেয়াদ শুরু হবে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে। ভারত এর আগেও নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছিল।এই নিয়ে অষ্টমবারের মত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হল ভারত। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ১৯২টি ভোটের মধ্যে ১৮৪টি ভোট পেয়ে এবার সদস্য হিসেবে নির্বাচিত হয় । ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স যুক্তরাজ্য। তাদের আছে ভেটো ক্ষমতা।
বাকি ১০ টি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলোকে দুই বছরের অস্থায়ী সদস্যপদ দেয়ার জন্য প্রতি বছর নির্বাচন হয় জাতিসংঘের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে। এদিকে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হতে অনেক প্রচার চালিয়েও জায়গা পেতে ব্যর্থ হয়েছে কানাডা। এই ব্যর্থতা প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য বড় ধাক্কা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ভোটাভুটিতে কানাডাকে কোনো রকমে হারিয়ে ইউরোপ ও পশ্চিমাঞ্চল থেকে সদস্যপদ পেয়ে যায় নরওয়ে (১৩০) ও আয়ারল্যান্ড (১২৮)। এর আগে ২০১০ সালেও অস্থায়ী সদস্যপদ পাওয়ার লড়াইয়ে পর্তুগালের কাছে হেরে গিয়েছিল কানাডা। লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এবার সদস্যপদ পেয়েছে মেক্সিকো। ২০০৯-১০ সময়ের পর ফের ১৫ সদস্যবিশিষ্ট এই কাউন্সিলের সদস্য হলো মধ্য দেশটি। সাধারণ পরিষদে ২০২০-২১ অধিবেশনের জন্য এবার সভাপতি পদে নির্বাচিত হয়েছেন তুরস্কের কূটনীতিক ভালকান বসকির। এ পদে তিনিই একমাত্র প্রার্থী ছিলেন।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life