Latest News

🇱🇧 লেবাননে ভয়াবহ বিস্ফোরণ, আহত অসংখ্য What's New Life বাংলায় করোনা🦠 আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৮০,০০০ What's New Life মঙ্গল-বুধ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা What's New Life সুশান্ত মামলায় সিবিআই তদন্তের সুপারিশ মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের What's New Life মুম্বাই পুলিশের ওপর বিস্ফোরক অভিযোগ সুশান্তের বাবার What's New Life রাজ্যের কোভিড🦠 আপডেট ৩রা আগস্ট What's New Life সিপিআইএম নেতা মহম্মদ সেলিমের কোভিড রিপোর্ট পজিটিভ What's New Life আবার পরিবর্তন ‘সম্পূর্ণ লকডাউনের তারিখের What's New Life 🇮🇪 প্রয়াত নোবেলজয়ী বিখ্যাত রাজনীতিবিদ জন হিউম What's New Life খেলোয়াড়দের বয়স জালিয়াতির শাস্তি দুই বছরের সাসপেনশন : বিসিসিআই What's New Life

দেশজুড়ে করোনা যোদ্ধাদের সম্মান জানাল ভারতীয় বায়ুসেনা

ভারতজুড়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ে যাওয়া মানুষদের শ্রদ্ধা জানাতে বিশেষ প্রদর্শনী করেছে সশস্ত্র বাহিনী। প্রায় সব বড় বড় শহরেই উড়েছে বিমান বাহিনীর জঙ্গি বিমান-হেলিকপ্টার, আকাশ থেকে ঝরেছে পুষ্পবৃষ্টি, জ্বলেছে যুদ্ধযানের আলো, বেজেছে ব্যান্ড। এভাবেই রোববার কোভিড-১৯ এর যুদ্ধে সামনের সারিতে থাকা হাজার হাজার চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশকর্মী-সহ অন্যান্য জরুরি পরিষেবার মানুষ, সেনা জওয়ান এবং সাংবাদিকদেরও শ্রদ্ধা জানিয়েছে সামরিক বাহিনী।
এ নিয়ে তৃতীয়বার ভারতজুড়ে করোনাভাইরাস-যোদ্ধাদের সম্মান জানানো হল। প্রথম দু’বার হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণায়। প্রথমে সবাই হাততালি দিয়েছিলেন, বাজিয়েছিলেন কাঁসার-ঘণ্টা, শঙ্খ। এরপর রাতে বাতি নিভিয়ে মোমবাতি আর প্রদীপের আলো জ্বালিয়ে করোনা-যোদ্ধাদের কৃতজ্ঞতা জানায় ভারতবাসী।
এবারে যুদ্ধবিমান সুখোই-৩০, মিগ-২৯ ও জাগুয়ার উড়ে গিয়ে আকাশপথে স্যালুট জানাল করোনাভাইরাস-সৈনিকদের। পশ্চিমবঙ্গের কলকাতা থেকে জম্মু-কাশ্মীরের শ্রীনগর, আসামের ডিব্রুগড় থেকে কেরালার তিরুবনন্তপুরম- সবখানেই দেখা গেছে একই চিত্র। ভারতজুড়ে বিভিন্ন করোনাভাইরাস হাসপাতালের উপর বিমান বাহিনীর হেলিকপ্টার থেকে ছড়ানো হয়েছে ফুল।
গত শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে সেনাবাহিনীর এ বিশেষ কর্মসূচির পরিকল্পনা করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, চিফ অফ ডিফেন্স স্টাফ ও তিন বাহিনীর প্রধানরা। সে সিদ্ধান্ত মতোই রবিবার রাজধানী দিল্লির পুলিশ মেমোরিয়ালে তিন বাহিনীর প্রধান ভারতজুড়ে এ অনুষ্ঠানের সূচনা করেন।
ভারতের প্রায় সব শহরের আকাশেই যুদ্ধবিমানগুলো চক্কর দেওয়াসহ রাজপথে কুচকাওয়াজ করেছে। ৫০০ থেকে ১০০০ মিটার উপর থেকে ফুল ছড়িয়েছে। সি-১৩০ হেলিকপ্টারও একই রুটে পুষ্পবর্ষণ করেছে। বিমানবাহিনীর ওয়েস্টার্ন কমান্ড একইভাবে আকাশ থেকে ফুল ছড়ায় দিল্লির প্রায় সব হাসপাতালের উপর।
ব্যাঙ্গালুরুতে ভিক্টোরিয়া হাসপাতালের ওপর হেলিকপ্টার থেকে ফুল ছড়ানোর সময় সেখানকার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরকে উল্লাস করতে দেখা গেছে। সঙ্গে বাজছিল সামরিক ব্যান্ডের সুর। মুম্বাইয়েরও প্রায় সব সরকারি হাসপাতালের ওপর পুষ্পবৃষ্টি হয়েছে। শ্রীনগরে ডাল লেক এবং ও চণ্ডীগড়ের সুকনা লেকেও হয়েছে ফুলবর্ষণ।
তাছাড়া, রবিবার দিনশেষে ভারতের নৌবাহিনী এবং উপকূলরক্ষীদের জাহাজগুলো উপকূলের ৩০ টিরও বেশি জায়গায় অবস্থান নিয়ে আলো, অগ্নিশিখা জ্বালানোর কর্মসূচি নিয়েছে।
মুম্বাইয়ের গেটওয়ে অব ইন্ডিয়ার কাছে সমুদ্র উপকূলে পাঁচটি যুদ্ধজাহাজ অবস্থান করবে সন্ধ্যা সাড়ে সাতটা থেকে রাত প্রায় ১২ টা পর্যন্ত। জাহাজের সাইরেন বাজিয়ে এবং আলোর মালায় তারা উদ্বুদ্ধ করবে করোনা-যোদ্ধাদের। এছাড়া গোয়ায় রানওয়ের ওপর মানববন্ধনেরও কর্মসূচি নিয়েছে নৌবাহিনী।
রোববারও ভারতে একদিনে করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের দেওয়া হিসাবমতে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা আড়াই হাজারেরও বেশি। নতুন সংক্রমণ ধরা পড়েছে ২৬৪৪ জনের। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছুঁইছুই (৩৯৯৮০)। আর গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৮৩ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা ১৩০০-র গণ্ডি পেরিয়েছে।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life