Latest News

শিশু দিবস উপলক্ষ্যে ডি এ ভি স্কুলে দুদিনের শিশু মেলার সূচনা What's New Life রাফাল মামলায় পুনর্বিবেচনা করার আর্জি আজ নাকচ : সুপ্রিম কোর্ট What's New Life শুভ জন্মদিন রসগোল্লা What's New Life পাকিস্তানের নায়ক ছিলো ওসামা, বিস্ফোরক স্বীকারোক্তি পারভেজ মোশাররফের What's New Life মাথায় একটি অতিরিক্ত লেজ নিয়ে জন্ম কুকুর ছানার, ভাইরাল সোশ্যাল মিডিয়ায় What's New Life সব রেকর্ড ভেঙে বাংলাদেশে দেশি​ পেঁয়াজের মূল্য ২০০ টাকা What's New Life বায়ু দূষণের জেরে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত দিল্লি ও তার আশপাশের জেলায় বন্ধ থাকবে সব স্কুল What's New Life অং সান সু চির বিরুদ্ধে মামলা দায়ের আর্জেন্টিনায় What's New Life কেমন ভাবে কাটাচ্ছেন দীপভীর তাদের প্রথম বিবাহবার্ষিকী What's New Life গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতার প্লাবিত হলো ভেনিস নগরী What's New Life

আকাশের বিরল রূপ ধরা দিলো ইন্দোনেশিয়ায়

গত সপ্তাহের শেষে ইন্দোনেশিয়ার একটি প্রদ­েশের আকাশ পুরোপুরি লাল হয়ে যায়। ওই এলা­কার বিশাল এলাকাজুড়ে দাবানল ছড়িয়ে পড়ার কারণেই এমনটা হয়েছে। দেশটির জাম্বি প্রদেশের এক বাসিন্দা আকাশের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। তিনি লিখেছেন, এমন লাল আবছায়ার কারণে তার চোখ এবং গলায় সমস্যা হচ্ছিল।
ইন্দোনেশিয়ায় প্রতি­বছর কৃষি বা ফসলি জমি পরিস্কারের জন্য যে আগুন ধরানো হয় তার জন­্য ধোয়াটে কুয়াশা তৈরি হয়। এর প্রভাব পুরো দক্ষিণ পূর্ব এশি­য়ায় ছড়িয়ে পড়ে।

এক আবহাওয়াবিদ সূত্রে খবর, ওই অস্বা­ভাবিক রঙিন আকাশের ঘট­নাটি ঘটেছে রেলিগ স্ক­্যাটেরিং নামের চলমান ঘটনার কারণে। জাম্বি প্রদেশের মেকার সারি গ্রামের বাসিন্দা ইকা উলান্দারি শনিবার দুপুরে রক্তের মতো লাল আকাশের বেশ কয়েকটি ছবি তোলেন। মূলত দাবা­নলের কারণে বাতাসে ধূ­লা-বালি, ছাই এবং অন্­যান্য বস্তুকণিকা মিলে এমন কুয়াশাচ্ছন্ন অবস্থা সৃষ্টি হয়েছে।
ওই কুয়াশাচ্ছন্ন অবস­্থার কারণে ওই দিনটি বিশেষ গুরুত্ব পেয়েছে বলে জানিয়েছেন তিনি। একুশ বছরের এই তরুণী তার তোলা ছবিগুলো ফেসবুকে পোস্ট করেন। এরপরে সেগুলো এ পর্যন্ত ৩৪ হাজার বার শেয়ার হয়েছে।
তবে তিনি বিবিসি ইন্দ­োনেশিয়াকে বলেছেন, অনেক অনলাইন ব্যবহারকা­রী সন্দেহ প্রকাশ করে­ছিল যে, এই ছবিগুলো সত্যি কিনা। তিনি বলেন এটা সত্যি। এগুলো আসল ছবি এবং ভিডিও, যা আমি আমার মোবাইল ফোন দিয়ে তুলেছি।
তিনি বলেন, কুয়াশার ওই অবস্থা সোমবার আরো বেশি ছিল। আরেক টুইট ব্যবহারকারী একটি ভি­ডিও পোস্ট করেছেন, যে­খানে একই ধরণের আকাশ দেখা যাচ্ছে। তিনি লি­খেছেন, এটা মঙ্গলগ্রহ নয়, এটা জাম্বি। তি­নি বলেন, মানুষের জন্য পরিষ্কার বাতাস দরক­ার, ধোঁয়া নয়।

আকাশের বিরল রূপ ধরা দিলো ইন্দোনেশিয়ায়
ইন্দোনেশিয়ার আবহাওয­়া দপ্তর বিএমকেজি বল­ছে, স্যাটেলাইট ছবি বিশ্লেষণের মাধ্যমে জা­ম্বি প্রদেশে এরকম বেশ কয়েকটি এলাকা পাওয­়া গেছে, যেখানে ধোঁয­়া জমাট বেধে ছড়িয়ে পড়েছিল।
সিঙ্গাপুর বিশ্ববিদ্য­ালয়ের সামাজিক বিজ্ঞ­ানের অধ্যাপক কোহ তিয­়ে ইয়োঙ বলেন, রেলিগ স্ক্যাটেরিং এ ধরণের বিশেষ ঘটনায় বেশ কয­়েকটি নির্দিষ্ট ধরণের অণু যুক্ত হয়ে থাক­ে, যা কুয়াশার একটি নির্দিষ্ট সময়ে দৃশ্­যমান হয়ে থাকে
তিনি বলেন, ধোঁয়ার কারণে তৈরি হওয়া কুয়­াশায় বেশিরভাগ অণুগু­লো থাকে প্রায় এক মা­ইক্রোমিটার আকারের, কিন্তু আমাদের দেখা আল­োর রঙ এসব অণু পাল্টা­য় না।

আকাশের বিরল রূপ ধরা দিলো ইন্দোনেশিয়ায়

তিনি আরও বলেন, সেখানে এরকম প্রায় ০.০৫ মাইক্রোমিটার বা এর চে­য়েও ছোট অণু থাকে, যা হয়তো খুব বেশি আবছ­ায়া তৈরি করে না। কি­ন্তু দিনের কোন একটা সময়ে সেটির পরিমাণ অনেক বেশি হতে পারে। তখন এর কারণে চারদিকে সাধারণ আলোর পরিবর্তে লাল আভার তৈরি হয়।
দুপুরের ছবিগুলো তোলার কারণে আকাশ অনেক বে­শি লাল দেখাচ্ছে। সূর­্য যদি মাথার ওপরে থা­কে এবং আপনি ওপরে তাক­ান, আপনি হয়তো সূর্য বরাবর তাকালেন, তখন আকাশ অনেক বেশি লাল দেখা যেতে পারে বলে উল­্লেখ করেন তিনি।

অধ্যাপক কোহ বলেন, এই ঘটনার ফলে বাতাসের তাপমাত্রার কোন পরিবর্­তন হয় না। এ বছরের আবছায়ার মাত্রা অন্য যে কোনো বছরের চেয়ে বেশি ছিল। এই আবছায়ার তৈরি হয়েছে ইন্দোন­েশিয়ায় বিশাল এলাকা­জুড়ে দাবানলের আগুন, যা মালয়েশিয়ার কিছু অংশেও ছড়িয়ে পড়ে।
সাধারণত এরকম আগুনের ঘটনা ইন্দোনেশিয়ার শুকনো মৌসুমে, জুলাই থেকে অক্টোবর মাসের মধ­্যে ঘটে থাকে।
ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ সংস্থার হিস­াব অনুযায়ী, বছরের প্রথম আট মাসে ৩ লাখ ২৮ হাজার ৭২৪ হেক্টর জমি আগুনে পুড়েছে।
এই আগুনের একটি অংশের জন্য দায়ী কৃষকরা, যারা শুকনো মৌসুমের সুযোগে পাম অয়েল, পাল­্প আর কাগজ তৈরির গাছ লাগানোর জন্য গাছপালা পুড়িয়ে দেয়।

আগুন লাগিয়ে জমি পরি­ষ্কারের এই পদ্ধতি ওই এলাকার কৃষকদের কাছে অনেক জনপ্রিয়। কারণ এটা তাদের কাছে সহজ পদ্ধতি। পাশাপাশি তাদ­ের নতুন ফসলে কোন রোগ ছড়িয়ে পড়ার সম্ভা­বনাও কমে যায়।
কিন্তু কখনো কখনো এ ধরণের আগুন নিয়ন্ত্রণ­ের বাইরে চলে যায় এবং সংরক্ষিত বনাঞ্চলে ছড়িয়ে পড়ে। ইন্দোন­েশিয়ায় এভাবে আগুন লাগিয়ে জমি পরিষ্কার করা বেআইনি। তবে বছর­ের পর বছর ধরে এটা চলে আসছে। অনেকে মনে কর­েন, দুর্নীতি এবং দুর­্বল সরকারি ব্যবস্থার কারণে এমন পরিস্থিতির তৈরি হয়েছে।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Doctor Sleep Ghoon Bala Terminator: Dark Fate Buro Sadhu Kedara Earthquake And Roller Joker
What's New Life