Latest News

রাহুল-রোহিত-কোহলির ব্যাটে রানের পাহাড়, ক্যারাবিয়ানদের হারিয়ে সিরিজ জয় ভারতের What's New Life রাজ্যসভায় পাস সিএবি ২০১৯ What's New Life আসাম ও ত্রিপুরায় পরিস্থিতি সামাল দিতে সেনা মোতায়েন What's New Life অসম্পূর্ণ এবং বিভ্রান্তিকর চিত্র ভুলভাবে​ তুলে ধরেছে বলে জাতিসংঘের শীর্ষ আদালতে​ মন্তব্য অং সান সু চির What's New Life বিবাহবার্ষিকী উপলক্ষে স্ত্রী অনুষ্কার উদ্দেশে পোস্ট শেয়ার কোহলির What's New Life স্কুল চত্বরে মোবাইল ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ পশ্চিমবঙ্গ শিক্ষা অধিদপ্তরের What's New Life প্রশংসায় পঞ্চমুখ সদ্য মুক্তি পাওয়া ছপকের ট্রেলার What's New Life আজ থেকেই শুরু হচ্ছে দীঘায় আন্তর্জাতিক শিল্প সম্মেলন What's New Life রুই মাছের কারি What's New Life সিএবি ‘উত্তর-পূর্বাঞ্চলে সরকারের জাতিগত নিধনের একটি প্রচেষ্টা, ট্যুইট রাহুল​ গান্ধীর What's New Life

মাত্র ২.১ কিমি দূর থেকে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ ছিন্ন : ইসরো

চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি দূর থেকে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে গেল।​ ইসরোর চেয়ারম্যান কে শিবন যখন এ কথা জানালেন তখন কন্ট্রোল রুমে সকলের মুখেই বেদনার চিহ্ন। সবাই মানসিক ভাবে ভেঙে পড়ার অবস্থায়। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকলকে উজ্জীবিত করেছেন। বিজ্ঞানীদের প্রচেষ্টার উচ্ছ্বসিত প্রশংসা করে সবে সাহসী হতে বলেছেন।​ প্রধানমন্ত্রী ট্যুইট করেন, ‘বিজ্ঞানীদের নিয়ে সারা ভারত গর্বিত। তাঁরা তাঁদের আপ্রাণ করেছেন এবং ভারতকে সব সময়ে গর্বিত করেছেন। এই রকম কিছু মুহূর্ত আসে যখন সাহসী হতে হয় এবং আমরা সাহসী থাকব।চেয়ারম্যান চন্দ্রযান ২ নিয়ে সর্বশেষ সংবাদ দিয়েছেন। আমরা আশাবাদী। আমরা আমাদের মহাকাশ কর্মসূচি নিয়ে কঠোর পরিশ্রম করে যাব।’ তখন রাত ২.১৯। বেঙ্গালুরুর ইসরো কেন্দ্রের কন্ট্রোল রুমে সবাই চিন্তিত মুখে বসে। প্রায় আধ ঘণ্টা হতে চলল, চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম থেকে কোনো সিগন্যাল আসছে না। সিগন্যালের জন্য অপেক্ষা করে বসে আছেন ইসরোর বিজ্ঞানীরা। প্রায় আধ ঘণ্টা আগে বিক্রম চাঁদের মাটিতে পা রাখার চূড়ান্ত পর্যায়ে চলে গিয়েছিল। সব কিছু ঠিকঠাক চললে রাত ১.৫৩ নাগাদ নেমে যাওয়ার কথা ছিল। শেষ পর্যন্ত ইসরোর চেয়ারম্যান জানালেন, ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। বিজ্ঞানীরা সব ডেটা বিশ্লেষণ করে দেখছেন।
সব কিছু ঠিকঠাকই চলছিল। ল্যান্ডার বিক্রম রাত ১.৩৮ মিনিটে চাঁদের মাটি লক্ষ্য করে নামতে শুরু করে। রাত ১,৪৬ মিনিটে বিক্রম চাঁদের ভূমি থেকে ৭৫ কিমি দূরে পৌঁছে যায়। ১.৪৯ মিনিটে চাঁদে নামার চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায় বিক্রম। ‘রাফ ব্রেকিং ফেজ’ সফল ভাবে সম্পন্ন হয়। শুরু হয় ‘ফাইন ব্রেকিং ফেজ’। ১.৫১ মিনিটে ‘ফাইন ব্রেকিং ফেজ’ সফল ভাবে সম্পন্ন হয়।
ও দিকে উদ্বিগ্ন মনে সবাই বসে থাকেন ইসরোর কন্ট্রোল রুমে। এতক্ষণে তো ল্যান্ডার বিক্রম-এর কাছ থেকে সিগন্যাল এসে যাওয়ার কথা। রাত ২.০১ মিনিট – উদ্বেগ বাড়ছে। সবাই বিক্রম-এর সিগন্যালের জন্য অপেক্ষা করে বসে আছে। এতক্ষণে তার চাঁদের মাটিতে নেমে যাওয়ার কথা।
শেষ পর্যন্ত ২.১৯ মিনিটে ইসরো ঘোষণা করল, বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।
বিজ্ঞানীদের যাবতীয় নজর ছিল অবতরণের অন্তিম ১৫ মিনিটের দিকে। যে সময়টাকে ইসরোর চেয়ারম্যান ‘সব চেয়ে দুশ্চিন্তার মুহূর্ত’ বলে উল্লেখ করেছিলেন। সেই ‘দুশ্চিন্তার মুহূর্ত’ শুরু হয় রাত ১টা ৩৮ মিনিটে। পর পর সিগন্যাল আসছিল বিক্রম থেকে। অবতরণের একেবারে চূড়ান্ত মুহূর্তে গিয়ে বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল। গত ২২ জুলাই শ্রীহরিকোটা থেকে উত্ক্ষেপণ হয়েছিল চন্দ্রযান ২-এর। এর পর বিশাল পথ পাড়ি দিয়ে অবশেষে চাঁদের মাটির একেবারে কাছে পৌঁছেও শেষরক্ষা হল না কেন? সেই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সংশ্লিষ্ট সকলের মনে।

 

​ ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Pati Patni Aur Woh Panipat সাগরদ্বীপে যকেরধন সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে 3 Knives Out Hotel Mumbai Bohomaan X Ray: The Inner Image Commando 3
What's New Life