Latest News

কেশপুর ব্লকের আনন্দপুরে কালাচাঁদ জিউর রাস উৎসব What's New Life ‘পাসওয়ার্ড’ দেখতে পাবেন​ বাংলাদেশের​ দর্শক What's New Life সন্ত্রাসবাদের কারণে বিশ্ব অর্থনীতির ১ ট্রিলিয়ন ডলার ক্ষতি হয়েছে : মোদী What's New Life কুতুরিয়া জুনিয়র হাইস্কুলে বীরসা জয়ন্তী What's New Life সানফ্লাওয়ার চিকেন What's New Life ‘মুজিব বর্ষ'-এর উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি What's New Life রাম মন্দির নির্মাণে ৫১০০০ অনুদানমনের ঘোষণা ওয়াসিম রিজভীর What's New Life ৭.৪ মাত্রার ভূমিকম্প​ ইন্দোনেশিয়ার উপকূলে, জারি সুনামি সতর্কতা What's New Life পাকিস্তানের ডিএনএ-তে সন্ত্রাসবাদ আছে :​ ইউনেস্কোয় ভারতের উত্তর What's New Life মিয়ানমারের দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে​ ঘূর্ণিঝড় নাকরি What's New Life

কাশ্মীর প্রসঙ্গ ছাড়াই শেষ বৈঠক মোদি-জিনপিং-এর

 

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনার পর এবার ভারত সফরে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যদিও এবার কাশ্মীর সংকট নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কোনো আলোচনা না করেই দেশ দুটির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারসহ বিভিন্ন ইস্যুতে প্রায় আড়াই ঘণ্টা যাবত সংলাপ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, গত শুক্রবার (১১ অক্টোবর) ভারতের চেন্নাই রাজ্যের মামাল্লাপুরাম শহরে আয়োজিত নৈশ ভোজ চলাকালে এই আলোচনায় অংশ নেন তারা। এ সময় দুই নেতা নিজ নিজ দেশের ধর্মীয়, জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য অক্ষুণ্ণ রাখার জন্য সন্ত্রাস ও উগ্রবাদ দমনে ঐকমত্য পোষণ করেন।

এর আগে দুই দিনের অনানুষ্ঠানিক এই রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে গত শুক্রবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তামিলনাড়ুতে পৌঁছান। এ দিন চেন্নাই বিমানবন্দরে অবতরণের সময় তাকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। সেখানে জমকালো এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও চীনা প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হয়। পরে তাকে স্বাগত জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পরে একই দিন রাতে শি জিনপিংয়ের সম্মানে বিশেষ সেই নৈশ ভোজের আয়োজন করেন প্রধানমন্ত্রী মোদী। এ সময় তারা প্রায় আড়াই ঘণ্টার বেশি আলোচনা করেন। পরবর্তী সময়ে মোদী-জিনপিং মধ্যকার এই আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের অবহিত করেন ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। এক বিবৃতিতে তিনি লেখেন ‘নির্ধারিত সূচির বাইরেও বিভিন্ন ইস্যুতে নিজেদের মধ্যে আলোচনা করেছেন শীর্ষ এই দুই নেতা। বিশেষ করে দেশ দুটির বাণিজ্য ঘাটতি ও ভারসাম্যহীন বাণিজ্য নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

ভারতীয় এই পররাষ্ট্র সচিব আরও লিখেছেন, ‘অনানুষ্ঠানিক সেই বৈঠকের চমৎকার আয়োজনের জন্য তামিল নাড়ু সরকারের ব্যাপক প্রশংসা করেছেন এই দুই নেতা। এ সময় চেন্নাই বিমানবন্দরে পাওয়া অভ্যর্থনায় ভীষণ আপ্লুত হওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী মোদীকে জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Doctor Sleep Ghoon Bala Terminator: Dark Fate Buro Sadhu Kedara Earthquake And Roller Joker
What's New Life