Latest News

সাপ্তাহিক লগ্নফল What's New Life স্বামীকে ডিভোর্স দিলেন নুসরাত! What's New Life MEZZE specializes itself in serving mouth-watering Lebanese food What's New Life আপনার হাস্যকর হুমকিকে আমরা মোটেই পাত্তা দেই না : জাফারি What's New Life মুক্তিযুদ্ধের স্বপক্ষে থাকতে পারা আমার জন্য বিশাল সৌভাগ্য বলে মনে করি : অপু What's New Life SANIA MIRZA REITERATES KESH KING AS AN EFFECTIVE SOLUTION – THIS TIME FOR POST-PREGNANCY HAIR FALL What's New Life অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে What's New Life SPICY THAI CHICKEN SOUP What's New Life ইরান-ইরাক সম্পর্কে হস্তক্ষেপ করার অধিকার আমেরিকার নেই: জারিফ What's New Life পোল্যান্ড সম্মেলন বয়কটের জন্য ইউরোপের প্রতি আহ্বান What's New Life
কলকাতা থেকে চীন যাবে বুলেট ট্রেন

কলকাতায় চীনের কনসাল জেনারেল বুধবার এক বিবৃতিতে বলেন, তাঁর দেশ থেকে বুলেট ট্রেন পরিষেবা চালু করার কথা ভাবা হচ্ছে, যা চীনের কুমিং থেকে কলকাতা যাত্রা করবে। এবং এই যাত্রা পথের মাঝে পড়বে মায়ানমার এবং বাংলাদেশ। ভারত ও চীনের এই যৌথ প্রচেষ্টায় দুটি শহর একটি উচ্চ গতির রেল সংযোগ দ্বারা যুক্ত হবে। উল্লেখ্য, এই প্রকল্পটির কথা ২০১৫ সালে কুমিং-এই এক সামিটে প্রথম বলা হয়েছিল।
তিনি আরও বলেন, “রেল সংযোগটি যখন বাস্তবায়িত হবে, তখন কুমিং থেকে কলকাতায় যাওয়ার জন্য মাত্র কয়েক ঘন্টা সময় লাগবে”। এই প্রকল্পের মাধ্যমে মায়ানমার ও বাংলাদেশ উপকৃত হবে বলেও তিনি মন্তব্য করেন। তিনি আরও বলেন, “২৪০০ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পে জড়িত দেশের অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা।”

রেললাইনটি বাংলাদেশ-চীন-ভারত-মায়ানমারের বাণিজ্য মহলের বিকাশ করবে বলে আশা। কিন্তু কবে থেকে শুরু হবে কাজ সে বিষয়ে কিছু জানা যায় নি। যাত্রাপথের নকশা সম্পর্কেও তথ্য মেলেনি। এদিকে ভারতের অন্যপ্রান্তেও তৈরি হচ্ছে বুলেট ট্রেনের ট্র্যাক। ২০২২ সালে সুরাট থেকে বিলিমোরা অবধি ঝড়ের গতিতে ছুটে যাবে বুলেট ট্রেন। ২০২৩ সালের মধ্যে বুলেট ছুটে যাওয়ার জন্য বানিয়ে ফেলা হবে ৫০৮ কিলোমিটারের যাত্রা পথ। ট্রেনটি ১৫ মিনিটে অতিক্রম করবে ৪৮ কিমি। সিংহাসনে বসার দিন কয়েকের মধ্যেই এই পরিকল্পনা সেরে ফেলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ইতিমধ্যে উদ্বোধনের দামামা বাজিয়েছে NDA সরকার। দিনটি হবে ২০২২ সালের ১৫ আগস্ট। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন সূত্রে খবর, যে লাইন বানানো হবে তা সোজা এবং সমান হবে। তারপর আস্তে আস্তে বাড়ানো হবে লাইন।

কিন্তু জাপানের মত প্রযুক্তি কি থাকবে ভারতের বুলেট ট্রেনে? আগামী বছরের ফেব্রুয়ারি মাস থেকে জাপানিদের আনা হবে ভারতীয় রেল চালকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য।
তৈরি করা হচ্ছে হাই স্পিড ট্রেনিং শিক্ষা সংস্থা। ইতিমধ্যে বুলেট ট্রেনের কাজ শুরু হয়ে গেছে বদোদরায়। প্রকল্পের জন্য আপাতত প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Zero KGF Rosogolla Adventure of jojo Simmba Salt Bridge Bijoya Koler Gaan Goyenda Tatar Bumblebee Mary Poppins Returns The Mule
What's New Life
Inline
Inline