Latest News

৬.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, জারি সুনামি সতর্কতা What's New Life লোকসভায় কংগ্রেসকে নেতৃত্ব দেবেন অধীর What's New Life বৈশ্বিক বাজারে আসতে দেরি হুয়াওয়ের ফোল্ডেবল স্মার্টফোন মেট এক্স What's New Life সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন আল মাইমানি What's New Life অ্যাসিড আক্রান্ত নারীদের সাহায্যার্থে শাখরুখের ‘মীর ফাউন্ডেশন’ What's New Life উদ্ধার জাদুকর চঞ্চল লাহিড়ীর নিথর দেহ What's New Life ৮ বছরে ভারতের জনসংখ্যা ছাপিয়ে যাবে চীনকে : জাতিসংঘ What's New Life মধ্যপ্রাচ্যে বাড়তি সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র What's New Life পার্লামেন্টে শপথ নিয়ে স্বাক্ষর করতে ভুলে গেলেন রাহুল! What's New Life কাশ্মীরে অনন্তনাগে ‘বন্দুকযুদ্ধে’ আহত ৩ জওয়ান What's New Life
রুশ সুন্দরীর প্রেমে সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার সুলতান!

রুশ সুন্দরী সাবেক ‘ মিস মস্কো’র সঙ্গে প্রেম-বিয়ের গুঞ্জনে বিতর্কের মুখে পরে দায়িত্ব গ্রহণের দুই বছরের মাথায় পদত্যাগ করেছেন মালয়েশিয়ার ১৫তম রাজা সুলতান মোহাম্মদ পঞ্চম।

রবিবার (৬ জানুয়ারি) পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। আর তা গৃহীতও হয়েছে। মালয়েশিয়ায় এই প্রথম মেয়াদ শেষ হওয়ার আগে কোনো শাসক পদত্যাগ করলেন।

সম্প্রতি এক রুশ সুন্দরীর সঙ্গে সুলতান গোপনে বিয়ে সেরেছেন বলে খবর ছড়ায়। তার জেরেই কি এমন সিদ্ধান্ত? তা নিশ্চিতভাবে জানা যায়নি এখন পর্যন্ত।

রবিবার রাজপ্রাসাদের এক মুখপাত্র তার পদত্যাগের খবর নিশ্চিত করে জানিয়েছেন, সংবিধানের ৩২ (৩) ধারা অনুযায়ী দেশের সর্বোচ্চ শাসকের পদ থেকে অব্যাহতি নিয়েছেন তিনি। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমস চলতি সপ্তাহে মালয়েশিয়ার রাজার মনোনয়ন প্রদানকারী নয় সদস্যের শাসক পরিষদের সঙ্গে এক বৈঠকের পর সুলতান মোহাম্মদ পঞ্চমের পদত্যাগের গুঞ্জন শুরু হয়। খবর দ্য স্ট্রেইট টাইমস

বিবৃতিতে তিনি বলেন, সংবিধানের ৩২(৩) অনুচ্ছেদ অনুসারে পদত্যাগ করেছেন রাজা। বিষয়টি রাজপরিবারের পক্ষ থেকে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে সরকারকে জানানো হয়েছে।

ওয়ান আহমাদ বলেন, রাষ্ট্রীয় প্রধান হিসেবে রাজা তার দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করেছেন। দেশের স্থিতিশীলতার ধারক, ন্যায়বিচারের উৎস, ঐক্যের প্রতীক হিসেবেও ভূমিকা পালনের চেষ্টা করেছেন তিনি।

দেশের ১৫তম ইয়াং দি-পেরতুয়ান আগং হিসেবে ২০১৬ সালের ১৩ ডিসেম্বর তাকে বেছে নেয়ায় তিনি দেশটির শাসকদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন। দায়িত্ব পালনকালে দেশটির প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় সরকার তাকে সহযোগিতা করায় তাদের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

ওয়ান আহমাদ বলেন, সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে তার প্রতি যে আত্মত্যাগ ও আন্তরিকতা দেখানো হয়েছে, তার জন্য তিনি গর্বিত।

তিনি বলেন, জনগণ সমঝোতা ও কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালনের মাধ্যমে মালয়েশিয়ার সার্বভৌমত্ব, শান্তি ও সংহতি বজায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন রাজা। এখন রাজা নিজের রাজ্য কেলানতানে ফিরে যেতে মনস্থির করেছেন। সেখানে গিয়ে তিনি রাজ্যের সরকার ও জনগণকে এগিয়ে নিতে কাজ করে যাবেন।

প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের সরকারব্যবস্থায় পরিচালিত হয় মালয়েশিয়া। ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্টারি সিস্টেম ধারার সরকারব্যবস্থা অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করা হলে সেখানে প্রতীকী রাজতন্ত্র রয়েছে। ১৯৫৬ সালে ব্রিটিশউপনিবেশের কবলমুক্ত হওয়ার পর সে দেশের রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করা হলেও ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে একটি কাউন্সিল গঠন করা হয়। কাউন্সিল অব কিংস্ নামের ওই পরিষদের ওই ৯ সদস্য তাদের নিজেদের ভোটে পর্যায়ক্রমে এক একজনকে রাজা নির্বাচিত করেন। ২০১৬ সালের ডিসেম্বরে কাউন্সিল অব কিংস্-এর ভোটে উত্তরপূর্বাঞ্চলীয় মালয় রাজ্য কেলানতানের শাসক সুলতান মোহাম্মদ রাজা নির্বাচিত হন। দায়িত্ব নেওয়ার দুই বছরের মাথায় পদত্যাগ করলেন তিনি।

গত বছর দুই মাসের চিকিৎসা ছুটি নেন ৪৯ বছর বয়সী সুলতান মোহাম্মদ পঞ্চম। ২ নভেম্বর শুরু হওয়ার কয়েক দিনের মাথায় বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সাবেক ‘মিস মস্কো’ ২৫ বছর বয়সী ওকসানা ভোয়েভোদিনার সঙ্গে তার বিয়ের ছবি ছড়িয়ে পড়ে। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করে মস্কোতে হয়েছে তাদের বিয়ের অনুষ্ঠান। সে সময় সংবাদমাধ্যমের পক্ষ থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি সরাসরি বিয়ের কথা অস্বীকার করেননি। তবে তিনি দাবি করেছিলেন, ‘মিস মস্কো’ ওকসানার নাম জানেন না তিনি। আর বিয়ের ব্যাপারেও তাকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Jyeshthoputro Avengers: Endgame Blank Chhota Bheem: Kung Fu Dhamaka PM Narendra Modi De De Pyaar De India`s Most Wanted Durgeshgorer Guptodhon Atithi Konttho Aladdin John Wick: Chapter 3 – Parabellum
What's New Life
Inline
Inline