Latest News

বাইম মাছ ভুনা What's New Life শুভ জন্মদিন লতা মঙ্গেশকর What's New Life দেশের দৈনিক কোভিড🦠 আপডেট ২৮ সেপ্টেম্বর ২০২০ What's New Life 🏏 আইপিএল ২০২০ - ২২৩ রান করেও জিততে পারলো না কিংস ইলেভেন পাঞ্জাব What's New Life লাদাখ সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর টি-৯০ ট্যাঙ্ক ও বিএমপি সাঁজোয়া মোতায়েন What's New Life 🦠কোভিড পজিটিভ অগ্নিমিত্রা পাল, জানালেন ট্যুইট করে What's New Life দেশের দৈনিক কোভিড🦠 আপডেট ২৭ সেপ্টেম্বর ২০২০ What's New Life ১ অক্টোবর থেকে রাজ্যে শর্তসাপেক্ষ খুলছে বিনোদন দুনিয়া What's New Life প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিং What's New Life দ্বিতীয় ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্রথম জয় কলকাতার What's New Life

🇳🇵ভারতের ভূখণ্ড নিয়ে নয়া মানচিত্র প্রকাশে সিলমোহর নেপাল সংসদের

মঙ্গলবার ভারতের ভূখণ্ড নিয়ে নতুন মানচিত্র প্রকাশের ক্ষেত্রে সিলমোহর দিল নেপাল সংসদ। রাজনৈতিক বিরোধিতা ভুলে নেপালের কমিউনিস্ট পার্টি, নেপাল কংগ্রেস সহ অন্যান্য দলের সাংসদরা এককাট্টা হয়েই নয়া মানচিত্র প্রকাশ নিয়ে আনা সংশোধনী প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন। আর তার ফলেই কার্যত ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক কার্যত তলানিতে গিয়ে পৌঁছল বলে মনে করছেন কূটনীতিবিদরা।
সূত্রের খবর, সাউথ ব্লকের বিদেশ মন্ত্রকের দক্ষিণ এশিয়া ডেস্কের দায়িত্বপ্রাপ্ত পদস্থ আধিকারিকরা ইতিমধ্যেই এ বিষয়ে পরবর্তী কী পদক্ষেপ নেওয়া হবে, তা নিয়ে আলোচনা শুরু করেছেন।
অধিকাংশই দিল্লিতে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূতকে তলব করে এ বিষয়ে কঠোর বার্তা দেওয়ার পক্ষে সওয়াল করেছেন। তবে একাংশ আবার আপাতত নেপালের পরবর্তী পদক্ষেপের জন্য অপেক্ষার পক্ষপাতী।

পড়শি নেপালের সঙ্গে ভারতের সীমান্ত নিয়ে নতুন বিরোধের সূচনা হয় গত ৮ মে। ওই দিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ধারচুলা থেকে লেপুলেখ পর্যন্ত একটি রাস্তার উদ্বোধন করেন। নেপাল সরকার বিষয়টি ভালভাবে মেনে নেয়নি। তাদের দাবি, লেপুলেখ নেপালের অন্তর্ভুক্ত। তার পরেই উত্তরাখণ্ডের কালাপানি, লিম্পিয়াধুরা ও লেপুলেখকে নিজেদের অংশ দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করার কথা ঘোষণা করে নেপালের কমিউনিস্ট সরকার। নেপালের এহেন সিদ্ধান্তের প্রতিবাদ জানায় নয়াদিল্লি।এদিনই নেপালের উপ-প্রধানমন্ত্রী তথা প্রতিরক্ষা মন্ত্রী ইশ্বর পোখরেল এক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষা‍ত্‍কারে জানান, ‘আলোচনার মাধ্যমেই ভারতের সঙ্গে সীমান্ত সমস্যার সমাধান করা হবে।’ দেশের মোদি ভক্ত সংবাদমাধ্যমগুলি নেপালের উপ-প্রধানমন্ত্রীর বক্তব্যকে ভারতের কূটনৈতিক জয় বলে প্রচারও করেছিল। কিন্তু কয়েক ঘণ্টা বাদেই বদলে গেল চিত্র। ভারতের সঙ্গে আলোচনার আগেই নেপাল সরকার সংসদে নতুন মানচিত্র নিয়ে সংবিদান সংশোধনী বিল পাস করিয়ে নিল। গত ৩১ মে নেপালের সংসদীয় বিষয়ক মন্ত্রী শিবামায়া টুম্বাহাংহে দেশের নয়া মানচিত্র প্রকাশ সংক্রান্ত সংবিধান সংশোধনী বিল উত্থাপন করেছিলেন।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life