Latest News

স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পেতে চলেছে বুগেনভিলে আইল্যান্ড What's New Life বাংলাদেশের চল্লিশটি প্রেক্ষাগৃহে চলবে ভারতীয় ছবি What's New Life কোচবিহারে গরুচোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ What's New Life মহামারি আকার ধারণ করেছে কঙ্গোতে হাম, মৃত্যু বেড়ে ৫০০০ What's New Life অস্ট্রেলিয়ার তিনটি অঙ্গরাজ্যে​ দাবানলের কারণে​ সতর্কতা জারি What's New Life ফি বাড়াচ্ছে ভুটান​ পর্যটকদের জন্য What's New Life চন্দ্রযান-২ মিশনকে ব্যর্থ হিসাবে বর্ণনা করা অন্যায্য : জিতেন্দ্র সিং What's New Life ম্যাচ ছাড়াও দর্শকদের জন্য উপরি পাওনা হিসাবে কি থাকছে জেনে নিন What's New Life দুর্নীতির অভিযোগ​ নেতানিয়াহুর বিরুদ্ধে What's New Life আমি মনে করি, জাকির নায়েকের চেয়েও আসাদউদ্দিন ওয়াইসি বিপজ্জনক :​ তসলিমা নাসরিন What's New Life

সরকার গঠনে কথা বলবেন নেতানিয়াহু প্রতিপক্ষের সঙ্গে

চলতি বছরে দ্বিতীয়বারের মতো গত ১৭ সেপ্টেম্বর ইসরায়েলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাতে ১২০ আসন বিশিষ্ট পার্লামেন্টের ৩১টি আসনে জয়ী হয়েছে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দল লিকুদ পার্টি। আর প্রধান বিরোধী দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির বেনি গান্টজ পেয়েছেন ৩৩টি আসন। ইসরায়েলে সরকার গঠন করতে হলে কোনো দলকে নির্বাচনে অন্তত ৬১টি আসনে জয়ী হতে হয়। কিন্তু বরাবরের মতো কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই জোট সরকার গঠনের ছোট দলগুলোর মধ্যে ১৩টি আসন নিয়ে তৃতীয় স্থানে থাকা আরব দলগুলোর জোট জয়েন্ট লিস্ট ‘ফ্যাক্ট’ হয়ে দাঁড়িয়েছে।

আরব দলগুলোর জোট জয়েন্ট লিস্ট জানিয়েছে, তারা যেকোনো মূল্যে নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরাতে চায়। তাই জোট সরকার গঠনের জন্য নেতানিয়াহু প্রয়োজনীয় আসন পাবেন না। ইসরায়েল ও আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদন এমন ইঙ্গিতই দিচ্ছে।
স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, গতকাল রোববার আরব দলগুলোর জোট জয়েন্ট লিস্ট সাবেক সেনাপ্রধান ও ব্লু অ্যন্ড হোয়াইটের নেতা বেনি গান্টজকে প্রধানমন্ত্রী পদের জন্য তাদের সমর্থনের কথা জানিয়েছে।

গত এপ্রিলে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে নেতানিয়াহুর দল বেশি আসন পেলেও একক সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী না হওয়ায় সরকার গঠনে ব্যর্থ হন। সরকার গঠনে নির্ধারিত সময় পেরিয়ে গেলে এমপিরা পার্লামেন্ট ভেঙ্ দিলে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয় ১৭ সেপ্টেম্বর।
নতুন নির্বাচন হলেও পরিস্থিতির খুব একটা পরিবর্তন হয়নি। সরকার গঠনে নতুন করে অচলাবস্থা তৈরি হয়েছে। দেশটির প্রেসিডেন্ট রিভেন রিভলিন ব্লু অ্যান্ড হোয়াইট জোট ও ক্ষমতাসীন লিকুদ পার্টিকে জোট করে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন।

আরব দলগুলোর জোট জয়েন্ট লিস্ট গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইটকে সমর্থন দিলেও জোট গঠনে প্রয়োজনী সংখ্যাগরিষ্ঠতা পাবেন না তিনি। বেশ কয়েকটি আসন তারপরও কম থাকবে তার। তবে এর মাধ্যমে সরকার গঠনের প্রথম ধাপটি অতিক্রম ও নেতানিয়াহুর জোট গঠন প্রক্রিয়া কষ্টসাধ্য হবে।
গত ৯ এপ্রিলের নির্বাচনেও নেতানিয়াহু ও গান্টজের দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। নেতানিয়াহুর দল পেয়েছিল ৩৬ আসন আর গান্টজের দল পেয়েছিল ৩৫ আসন। ইসরায়েলের ইতিহাসে এবারই প্রথম এক বছরে দুবার সাধারণ নির্বাচন আয়োজনের ঘটনা ঘটল। তারপরও অচলাবস্থা কাটছে না।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Doctor Sleep Ghoon Bala Terminator: Dark Fate Buro Sadhu Kedara Earthquake And Roller Joker
What's New Life