Latest News

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা🦠 আক্রান্ত হয়েছেন ২২,৭৭১ What's New Life দেশের ৬ শহর থেকে কোনও বিমান আসবে না কলকাতা বিমানবন্দরে What's New Life বাঁধাকপি মুসুর দিয়ে ধোকার ডালনা What's New Life পশ্চিমবঙ্গে করোনা🦠 আক্রান্তের সংখ্যা ছাড়ালো ২০,০০০ মৃত ৭০০ পার What's New Life ৪.৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লি What's New Life 🇵🇰 পাকিস্তানে বাস-ট্রেন সংঘর্ষে নিহত অন্তত ২০ শিখ তীর্থযাত্রী What's New Life 🦠করোনা আক্রান্ত লকেট চ্যাটার্জী, জানালেন ট্যুইটে What's New Life 🇷🇺 রাশিয়ার ভ্লাদিভোস্তক শহরকে নিজেদের বলে দাবি করল চীন 🇨🇳 What's New Life সিডিএসকে নিয়ে লাদাখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী What's New Life দুষ্কৃতীদের সঙ্গে এনকাউন্টারে নিহত ৮ উত্তরপ্রদেশের পুলিশকর্মী What's New Life

আরও একধাপ এগোলো বাংলাদেশ মেট্রোরেল প্রকল্পের কাজ

ঢাকায় দ্রুত যাত্রী পরিবহন ও যানজট নিরসনে ২২ হাজার কোটি টাকা ব্যয়ে মেট্রোরেল প্রকল্পের কাজ দ্রুতগতিতে চলছে। এবার এই প্রকল্পের ৫ ও ৬ নম্বর প্যাকেজের জন্য যৌথ দুই কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করলো ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। প্রকল্প দু’টির জন্য আলাদাভাবে দুইটি কোম্পানির সঙ্গে এই চুক্তিতে সই করেন ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক। এরমধ্যে প্যাকেজ-৫ এর চুক্তি হয়েছে আব্দুল মোনেম লিমিটেড ও অ্যাবে নিক্কো জেভি’র সাথে। আর প্যাকেজ-৬ এর চুক্তি হয়েছে সুমিতোমো মিতসুই কনস্ট্রাকশন কোম্পানির সাথে। দুই চুক্তিতে ব্যয় ধরা হয়েছে যথাক্রমে ১,৮৫৫ কোটি টাকা ও ২,৩৩২ কোটি টাকা। এরমধ্যে আব্দুল মোনেম বাংলাদেশের ও অপর দু’টি সংস্থা জাপানের।

সোমবার রাজধানীর একটি পাঁচতারা হোটেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে এই চুক্তি দু’টি সাক্ষরিত হয়। মেট্রোরেল নির্মাণ প্রকল্পের ৫ ও ৬ নম্বর প্যাকেজের নির্মাণকাজের মধ্যে রয়েছে আগারগাঁও থেকে কারওয়ান বাজার এবং কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত ভায়াডাক্ট এবং এলিভেটেড স্টেশন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, অন্যান্য মন্ত্রণালয় এবং কোম্পানি দুটির কর্মকর্তারা।

প্রথম পর্যায়ে যে ৯টি স্টেশন নির্মাণ করা করা হবে তার ৩টি থাকবে উত্তরায়, ২টি মিরপুরে ও পল্লবীতে। কাজীপাড়া, শ্যাওড়াপাড়া ও আগারগাঁওয়ে একটি করে স্টেশন হবে। উত্তরা, মিরপুর, রোকেয়া সরণি, খামারবাড়ি, ফার্মগেট, সোনারগাঁও হোটেল, শাহবাগ, দোয়েল চত্বর ও তোপখানা রোড হয়ে ২০ কিলোমিটার দীর্ঘ এই রেলপথে মোট ১৬টি স্টেশন থাকবে। এর জন্য প্রয়োজনীয় মাটি পরীক্ষা, রুট নির্ধারণ ও ১৬টি স্টেশনের পরীক্ষানিরীক্ষা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। প্রকল্পের কাজ ২০২০ সালের মধ্যে সম্পন্ন হবে বলে আশাপ্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রতীকী ছবি সৌজন্যেঃ bdnow24.com

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life