Latest News

Students Sketch Mega Science Projects on Canvas What's New Life গোলাড সুশীলা হাইস্কুলের উদ্যোগে বিদ্যাসাগরের জন্ম দ্বি-শতবর্ষ স্মরণে সাইকেল যাত্রা What's New Life আসামে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভ What's New Life মাঠে ফিরতে আরও সময় লাগবে শিখর ধাওয়ানের What's New Life জেনেভায় হানিমুনে সৃজিত-মিথিলা What's New Life দ্বিতীয় দিনে পড়লো ময়মনসিংহের পরিবহন ধর্মঘট What's New Life কন্যা সন্তানের বাবা হলেন কপিল What's New Life হোটেল রুমে অবিবাহিত দম্পতিরা থাকা কোনও অপরাধ নয় : মাদ্রাজ হাইকোর্ট What's New Life নিউজিল্যান্ডে অগ্ন্যুৎপাতে এখনো পর্যন্ত ১৩ জন নিহত What's New Life শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে সালমান খান What's New Life

রাজস্থানে পরিযায়ী পাখির মৃত্যুর সংখ্যা এক সপ্তাহে ছাড়ালো ১০,০০০

রাজস্থানের পরিযায়ী পাখিদের মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ​ রাজস্থানের সম্বর লেকে গত সোমবার (১১ নভেম্বর) থেকে রবিবার (১৭ নভেম্বর) পর্যন্ত ১০ হাজার পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে।​ বনবিভাগের অনুমান, বিষাক্ত কিছু খাওয়ার ফলেই এসব পরিযায়ী পাখির ঝাঁকে ঝাঁকে মৃত্যু হচ্ছে। বনবিভাগের তরফে জানানো হয়েছে এসব পরিযায়ী পাখি সম্ভবত এভিয়ান বোটুলিজম নামে এক ধরনের রোগে আক্রান্ত হয়েই মারা গিয়েছে। সাধারণত বিষাক্ত কিছু খেলেই এই রোগ ছড়িয়ে পড়ে। অন্য পাখিদের মধ্যে যাতে এই জটিল মারণরোগ ছড়িয়ে না পড়ে সেজন্য তৎপর রয়েছে দেশের বনবিভাগ।
এদিকে সম্বর লেকের চারপাশ পরিদর্শনে গিয়েছে ৭০ সদস্যের একটি বিপর্যয় মোকাবিলাকারী দল। অ্যানিমাল হাসবেন্ডারি ডিপার্টমেন্টের তরফেও অসংখ্য টিম এই পরিযায়ী পাখিদের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা খতিয়ে দেখছে। তদন্তের স্বার্থে খুঁটিয়ে সম্বর লেক সংলগ্ন এলাকাতেও নজরদারি চালাচ্ছে তারা।
প্রাথমিকভাবে মনে করা হয়েছিল এভিয়ান ফ্লু-এর কারণেই মারা যাচ্ছে পরিয়ায়ী পাখিরা। কিন্তু ভোপালের একটি ল্যাবরেটরি থেকে আসা রিপোর্টে বলা হয়েছে কোনো এভিয়ান ফ্লু পরিযায়ী পাখিদের মৃত্যুর জন্য দায়ী নয়। এরপর থেকেই নড়েচড়ে বসেছে প্রশাসন।
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়েছেন, সম্বর লেকের কাছাকাছি থাকা পাখি এবং অন্যান্য জীবজন্তু ও গাছপালাকে রক্ষা করা এখন সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। ১০,০০০ পরিযায়ী পাখির এমন অস্বাভাবিক মৃত্যুর কোনো সঠিক কারণ খুঁজে না পেয়ে দুঃচিন্তায় পড়ে গেছে​ বনবিভাগের কর্মকর্তারা।
সেই সঙ্গে স্থানীয় বাসিন্দারাও হতবাক হয়ে পড়েছে। তবে সবকিছুর মধ্যেই উঁকি দিচ্ছে দূষণের আশঙ্কা। অনেকের মতে দূষিত হয়ে গিয়েছে সম্বর লেকের নোনা জল। আর তা পান করেই মৃত্যু হয়েছে পরিযায়ী পাখিদের।
যদিও এত পাখির মৃত্যুর কোনো সঠিক ব্যাখ্যা সরকারের তরফে পেশ করা হয়নি। প্রশাসনের তরফে জানানো হয়েছে এত পরিযায়ী পাখির মৃত্যুর কারণ জানতে তদন্ত চলছে। তবে দেশজুড়ে যে হারে ক্রমশই বাড়ছে দূষণের পরিমাণ তাতে অনেকের মতেই দূষণের কারণে মৃত্যু হয়েছে পরিযায়ী পাখিদের।
এই ঘটনার জন্য রাজ্য প্রশাসনকেই কাঠগড়ায় তুলেছেন স্থানীয় বাসিন্দারা। তাদের মতে, প্রথম দু’দিন বিষয়টিকে কোনো গুরুত্ব দিয়ে দেখেনি রাজ্য প্রশাসন। পরে বিপর্যয় মোকাবিলা বাহিনী পাঠালেও, তাদের উপস্থিতিতেই শুক্রবার পাখির মৃত্যুসংখ্যা একলাফে অনেক বেড়ে যায়।
সরকারি হিসাবে মৃত পাখির যে সংখ্যা দেখানো হচ্ছে, আসলে সংখ্যাটা তার চেয়ে বেশি বলেও দাবি করেছেন অনেকে। সমালোচনার মুখে পড়ে বিষয়টি খতিয়ে দেখা হবে বলে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত আশ্বাস দিয়েছেন।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Pati Patni Aur Woh Panipat সাগরদ্বীপে যকেরধন সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে 3 Knives Out Hotel Mumbai Bohomaan X Ray: The Inner Image Commando 3
What's New Life