Latest News

Celebrate IPL at the 10e Cafe What's New Life TRIBE celebrates one year of coffee, creativity and conversations What's New Life দেশের দৈনিক কোভিড🦠 আপডেট ২০ সেপ্টেম্বর ২০২০ What's New Life জয় দিয়ে আইপিএল সূচনা সিএসকের🏏 What's New Life সাপ্তাহিক লগ্নফল – ২০ থেকে ২৬ সেপ্টেম্বর What's New Life চীনের হয়ে চরবৃত্তি, গ্রেফতার তিন What's New Life Narula Institute of Technology observed Engineer's Week to pay tribute to the greatest Indian What's New Life প্রথমবার দর্শকশূন্য স্টেডিয়ামে 🏏আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি মুম্বই ইন্ডিয়ান্স-চেন্নাই সুপার কিংস What's New Life নয়ডায় ফিল্ম সিটি তৈরি করার কথা ঘোষণা যোগী আদিত্যনাথের What's New Life 🇧🇩দেশের দৈনিক কোভিড🦠 আপডেট ১৯ সেপ্টেম্বর ২০২০ What's New Life

লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে করোনায় আক্রান্ত ২৫ জন সাংসদ

সোমবার থেকে শুরু হয়েছে করোনাকালে সংসদের অধিবেশন। এ জন্য এমপিদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করতে হয়েছে। তাতে জানা গেলো, লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে করোনায় আক্রান্ত ২৫ জন সাংসদ। লোকসভার ১৭ জন, রাজ্যসভার আট জন। এদের মধ্যে বিজেপি-র ১৪ জন সাংসদ করোনায় আক্রান্ত। সেই তালিকায় পশ্চিমবঙ্গের সংসদ সুকান্ত মজুমদারও আছেন। এ ছাড়া কংগ্রেস, ওয়াই এসআর কংগ্রেস, শিবসেনা, ডিএমকে, এডিএমকে, আপ, টিআরএস ও তৃণমুলের সাংসদরাও করোনায় আক্রান্ত।

এতজন সাংসদের করোনা হওয়াটা নিঃসন্দেহে বড় ঘটনা। এর আগে সাংসদ ও বিধায়করাও করোনায় আক্রান্ত হয়েছেন, কয়েকজন রাজনীতিক মারাও গেছেন। তবে সেই সংখ্যাটা কখনও এত বেশি ছিল না।সংসদ অধিবেশনে সামাজিক দূরত্ব বজায় রাখতে পাশাপাশি বসা দুই সাংসদের মাঝে লাগানো হয়েছে পলিকার্বন শিট। প্রত্যেক সাংসদের দুই পাশের আসন খালি। সবার করোনা পরীক্ষা হয়েছে। প্রবেশের সময় হাত স্যানিটাইজার দিয়ে জীবাণুমক্ত করতে হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে লোকসভায় অর্ধেক সদস্যই বসতে পারছেন। কিছু সাংসদ বসছেন দর্শক গ্যালারিতে। কিছু সাংসদ রাজ্যসভায় এবং রাজ্যসভার দর্শক গ্যালারিতে।

রাজ্যসভার ক্ষেত্রেও একইরকমভাবে রাজ্যসভা, দর্শক গ্যালারি ও লোকসভায় সাংসদরা বসছেন। এ জন্য লোকসভা ও রাজ্যসভার অধিবেশন একসঙ্গে বসছে না। আলাদা সময়ে বসছে। সোমবার প্রথমে লোকসভা বসেছে। পরে রাজ্যসভা। কিন্তু মঙ্গলবার সকাল নয়টা থেকে একটা পর্যন্ত বসবে রাজ্যসভা, তারপর তিনটে থেকে বসবে লোকসভা। চলবে সাতটা পর্যন্ত। মাঝখানের সময়ে সংসদভবন স্যানিটাইজ করা হবে। প্রথমদিন লোকসভার অনেক সাংসদই উপস্থিত ছিলেন না। সোনিয়া গান্ধী চেক আপ করাতে বিদেশে গেছেন। মায়ের সঙ্গে গেছেন রাহুলও। ফলে তারা কেউই ছিলেন না। তাছাড়া বয়স্ক বেশ কিছু সাংসদও অনুপস্থিত ছিলেন।

প্রথমদিন লোকসভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংসদ ভবনে মোদি বলেন, আশা করছি, সাংসদরা একজোট হয়ে আমাদের সেনার পাশে থাকার বার্তা দেবেন। এতদিন সবাইকে দাঁড়িয়ে কথা বলতে হতো। কিন্তু এবার স্পিকার ওম বিড়লার রুলিং জারি করে বলেছেন, কেউ দাঁড়িয়ে কথা বলবেন না। সবাইকে বসে কথা বলতে হবে।

তবে প্রথমদিনেই বিরোধীরা বিক্ষোভ দেখিয়েছেন। সকালে অধিবেশন শুরুর আগে ডিএমকে সাংসদরা গান্ধী মূর্তির সামনে ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট করার বিরুদ্ধে বিক্ষোভ দেখান। লোকসভা ও রাজ্যসভায় এ বার প্রশ্নোত্তরপর্ব নেই। জিরো আওয়ার একঘণ্টার জায়গায় আধঘণ্টা করা হয়েছে। ফলে বিরোধী দলগুলি রীতিমতো ক্ষুব্ধ।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life