Latest News

🇧🇩প্রয়াত বাংলাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী এন্ড্রু কিশোর What's New Life MISS HARSHHA WINNING OVER HEARTS WITH HER MULTIPLE TALENT What's New Life 🇰🇼 কুয়েত ছাড়তে হতে পারে ৮ লক্ষ ভারতীয়কে What's New Life শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ট্যুইট প্রধানমন্ত্রীর What's New Life দেশে করোনা🦠আক্রান্তের সংখ্যা ছুঁলো প্রায় ৭ লক্ষ What's New Life গালওয়ান উপত্যকা থেকে পিছু হটছে চীনা সেনা What's New Life বান্দ্রা থানায় হাজির হলেন পরিচালক সঞ্জয় লীলা ভনসালী What's New Life ২০২১ সালের আগে বাজারে আসছে না করোনা ভ্যাকসিন What's New Life চীনের সঙ্গে প্রায় ৯০০ কোটি টাকার আসন্ন বাণিজ্যিক চুক্তি বাতিল হিরো🚲 What's New Life ভারতে নতুন রেকর্ড করোনাভাইরাস🦠 আক্রান্তের সংখ্যায় What's New Life

ঢাকার রাস্তায় শীতের পিঠা

  • ঢাকার রাস্তায় শীতের পিঠা
  • By
    3 years ago

পুরান ঢাকার অলিতেগলিতে পিঠাওয়ালীদের তৈরি পিঠা ছিল আদি ঢাকার মানুষের সকালের নাস্তার অংশ। এসব পিঠাওয়ালীদের দেখা মিলত পুরান ঢাকার রাস্তায়। তাদের কাছে ভাপাপিঠা, দুধ চিতই, পুলিপিঠা, পাটিসাপটাসহ নানা ধরনের পিঠা থাকত। পাড়া-মহল্লাতে গুলগুলা নামের জনপ্রিয় পিঠাটি এখন খুব কম দেখা যায়, যা নাস্তার সঙ্গে গরম গরম খাওয়া হতো।

আমি ঢাকার মানুষের কাছে অনেক জনপ্রিয় পিঠা হলো দুধকলি, ক্ষিরসা, তালের পিঠা, ডিমপোয়া, খেজুরপিঠা, চুইপিঠা, পুলি, ছিটাপিঠা, পাটিসাপটা ইত্যাদি। এর মধ্যে অনেক ধরনের পিঠা এখনও সমানভাবে প্রচলিত আছে। পিঠা তৈরিতে প্রধানত চালের গুড়া, নানা ধরনের গুড়, নারিকেল, দুধ, মালাই, ক্ষিরসা, বাদাম, পেস্তা, কিসমিস ইত্যাদি ব্যবহার করা হয়। তবে সামাজিক অনুষ্ঠান বা বিয়ে বাড়ির ক্ষেত্রে পিঠার আয়োজনে ভিন্নতা ছিল। এসব অনুষ্ঠানে হাত কুলিপিঠা, মালপোয়া, কাটা সেমাই পিঠা, পোয়াপিঠা, নকশিপিঠা পরিবেশন করা হতো। এসব পিঠা আবার বিভিন্ন কিছুর সাহায্যে নকশা করে বানানো হতো।

তবে সময়ের সঙ্গে পরিবর্তন এসেছে মানুষের জীবনধারায়। এখন ব্যস্ত জীবনে পিঠা বলতে আমরা শীত ঋতুকেই বুঝি। এই সময়ে ঢাকার রাস্তায় পিঠাওয়ালীদের চিতই পিঠা এবং ভাপা পিঠা নিয়ে ব্যস্ত থাকতে দেখা যায়। শীতে সবার কাছে চিতই পিঠার কদর আবার একটু বেশিই বলা চলে। কারণ চিতই পিঠা নানা রকমের ভর্তার সঙ্গে মাখিয়ে খেতে সুস্বাদু লাগে। এসব ভর্তার মধ্যে রয়েছে শুটকি, ধনেপাতা, ডালভর্তা, সর্রিষা ভর্তা ইত্যাদি। এই পিঠাটি সবভাবে সবকিছুর সঙ্গে খাওয়া যায়। অনেকই ভাপা পিঠার মধ্যে ইলিশ মাছের টুকরা দিয়ে পিঠা বানান। পুরান ঢাকায় ডিম চিতই পিঠা বেশ জনপ্রিয়। কলিজা ভুনা, ঝাল মাংস, বুটের ডালের সঙ্গে চিতই পিঠার জুড়ি নেই। আমি ঢাকার দুধে খেজুরের গুড়ের সঙ্গে ভেজানো দুধ চিতই পিঠা খুবই জনপ্রিয়।

পিঠা বিক্রির জন্য দোকানিরা বিকাল সয়টাকেই বেছে নেন। তাই শীতের সময়ে বিকাল হলেই ঢাকার রাস্তায় আর মোড়ে ভাপা পিঠা বিক্রির ধুম পড়ে যায়। গরম গরম পিঠা ধোঁয়া ওঠা চুলা থেকে নামিয়েই ক্রেতার হাতে তুলে দেন দোকানি। এই পিঠাটি মোঘল আমল থেকেই জনপ্রিয়। তবে তখন এটি ছিল আরও ভিন্ন। মোঘল আমলে ভাপা পিঠাতে সুগন্ধি গুঁড়, মালাই, জাফরান, পেস্ত, কিসমিসসহ নানা উপকরণ ব্যবহার করা হতো।

শীতের আরেকটি প্রিয় পিঠার নাম পাটিসাপটা। আদি ঢাকার মানুষের পছন্দের পিঠা এটি। বিভিন্ন পাারিবারিক অনুষ্ঠানে এই পিঠা দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। পুরান ঢাকার বংশাল, রায়সাহেব বাজারসহ অনেক জায়গাতেই বিকাল হলেই পাটিসাপটা বানাতে দেখা যায়।
একটা সময়ে পিঠা ছিল বাংলার ঐতিহ্য। সময়ের সঙ্গে সেই ঐতিহ্য অনেকটাই হারিয়ে গেছে। কিন্তু শীত এলেই ঢাকার রাস্তায় পিঠা বিক্রির ধুম পড়ে যায়। ফুটপাতে সবা দোকানগুলো স্মরণ করিয়ে দেয় পুরনো সেই ঐতিহ্যের কথা।

ছবি সৌজন্যে – দরবার-এ-মনজুর, সুস্মিতা সাহা

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life