Latest News

সংসদ অধিবেশনে কংগ্রেস দলনেতা হিসেবে প্রথম ভাষণ অধীররঞ্জন চৌধুরীর What's New Life সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে সৌদি সরকার দায়ী : জাতিসংঘ What's New Life ট্যুইটে রাহুলকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন মোদি What's New Life ক্রিপটোকারেন্সি ‘লিব্রা’ উন্মুক্ত করার ঘোষণা ফেসবুকের What's New Life এবার ঢাকা থেকে সিকিম যান বাসে চড়েই What's New Life অসুস্থ আলিয়াকে সঙ্গে নিয়ে মুম্বইতে ফিরযেন রণবীর What's New Life আবারও নির্বাচন করার আনুষ্ঠানিক ঘোষণা ট্রাম্পের What's New Life বিহারে এনসেফালাইটিসে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯ What's New Life মোদির ডাকা বৈঠকেও যাচ্ছেন না মমতা, চিঠি প্রহ্লাদ যোশীকে What's New Life চেন্নাইয়ে তীব্র জলসঙ্কট What's New Life
কোনঠাসা বিজেপি

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল সামনে আসার খানিকটা হলেও কোনঠাসা বিজেপি। এই পরিস্থিতি বিজেপিকে আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে ভাবিয়ে তুলেছে। এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী কংগ্রেস বিরোধী নেতা নরেন্দ্র মোদী জনপ্রিয়তার দিক থেকে অনেক এগিয়ে, কিন্তু সম্প্রতি এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল তাঁর এই জাদুকরী নেতৃত্বের ওপর প্রশ্নের আঙ্গুল তুলেছে।
ঠিক কি কি বিষয়গুলির জন্য জনমত বিজেপির বিরুদ্ধে গেছে তা নিয়ে আলোচনা করতে গেলে যে বিষয়গুলো উঠে আসে সেগুলো মধ্যে একটা এনডিএর এর মধ্যে মতবিরোধ।

২০১৪সালে মোদী সরকারের জেতার অন্যতম কারণ ছিল বিপক্ষে নেতৃত্বের অভাব। বর্তমানে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস আবার শক্তিশালী হয়ে উঠছে তার প্রমান এই বিধানসভার ফলাফল। তাই মিশন ২০১৯শে এনডিএর সমস্ত দলগুলির একসাথে থাকাটা একটা বড় পরীক্ষা।
ডিমনিটাইসেশন, জিএসটি, রোজগার, কৃষকদের সমস্যা গুলোকে নিয়ে মোদীর এড়িয়ে যাওয়া আরো একটা অন্যতম কারণ, যেটাকে ঢাল করে রাহুল গান্ধী অনেকটাই কংগ্রেসকে মানুষের কাছে এগিয়ে দিয়ে সক্ষম হয়েছে। কৃষকদের সমস্যা ও পুঁজিপতিদের বার্বাড়ন্তের বিষয়গুলো উল্লেখ করে রাহুল গান্ধী সাধারণ মানুষ ও বিজেপির মধ্যে সীমারেখা তৈরি করতে সক্ষম হয়েছে।

এছাড়াও বিজেপির হিন্দুত্ববাদী জাতীয় রাজনীতিও এর জন্য দায়ী। বরাবরের মতোই বিজেপির হিন্ধুত্ববাদী দৃষ্টিভঙ্গি রাজনীতি চলে এসেছে। রামমন্দিরের প্রশ্নে মোদীর প্রকট ভাবে এগিয়ে না আসা এবং বারবার এড়িয়ে যাওয়া প্রভাব ফেলেছে। এছাড়া জাতীয় রাজনীতি নিয়ে বিজেপির আলাদা আলাদা রাজ্যে আলাদা আলাদা গতিবিধি বিশেষ লক্ষণীয় এ যার কারণে অনেক রাজ্যের সরকার বা দলীয় নেতা মোদীর বিপক্ষে।
তাছাড়াও মোদীর দলীয় সদস্যদের ভাষাগত ত্রুটিও এর জন্য দায়ী। বর্তমানের রাজনীতিতে ত্রুটিপূর্ণ ভাষার প্রয়োগ করে শিরোনামে আসা এবং বারবার এই আচরণ ঘটা জনমত বিরুদ্ধ বলেই বোঝা যাচ্ছে। সবমিলিয়ে বর্তমান পরিস্থিতিতে বিজেপির কাছে মিশন২০১৯ বেশ কঠিন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Jyeshthoputro Avengers: Endgame Blank Chhota Bheem: Kung Fu Dhamaka PM Narendra Modi De De Pyaar De India`s Most Wanted Durgeshgorer Guptodhon Atithi Konttho Aladdin John Wick: Chapter 3 – Parabellum
What's New Life
Inline
Inline