Latest News

কেরলার কোঝিকড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমান দুর্ঘটনাগ্রস্থ What's New Life JIS group congratulates WBJEE successful candidates What's New Life কর্ণাটকে তৈরি হবে ২১৫ মিটার উঁচু হনুমান মূর্তি What's New Life 🇱🇧 বৈরুত-বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৭, আহত ছাড়িয়েছে ৫,০০০ What's New Life আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস What's New Life রিয়া ও তাঁর পরিবারের বিরুদ্ধ এফআইআর রেজিস্টার করল সিবিআই What's New Life দেশ ও রাজ্যের কোভিড🦠 আপডেট ৬ই আগস্ট What's New Life আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাস-মিনিবাসের কর মকুব What's New Life প্রকাশ্যে সুশান্তের কল রেকর্ড What's New Life করোনা আক্রান্ত হয়ে প্রয়াত বাম নেতা শ্যামল চক্রবর্তী What's New Life

চীনা অ্যাপকে টেক্কা দিতে জিওর ভিডিও কনফারেন্সিং অ্যাপ জিওমিট

করোনা মোকাবিলার জন্য গোটা বিশ্বে লকডাউন চলছে। এই অবস্থায় প্রায় সবাই ওয়ার্ক ফ্রম হোম করছেন। এরজন্য ভিডিও কনফারেন্সিং খুবই জরুরি। এখন স্কুল, কলেজের লেখাপড়াও হচ্ছে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে। এই রকম প্ল্যাটফর্ম হিসেবে বেশ জনপ্রিয় হয়ে ওঠে জুম। কিন্ত এই অ্যাপের নিরাপত্তা নিয়ে নানা অভিযোগ ওঠার ফলে সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার। এবার জুম অ্যাপকে টেক্কা দিতে জিও নিয়ে এল এইচডি ভিডিও কনফারেন্সিং জিওমিট। তবে জিওমিট ভিডিও কনফারেন্সিং অ্যাপ নতুন নয়, এটিকে ১ বছরের বেশি সময় আগে লঞ্চ করা হয়েছিল। তবে এবার অফিসিয়ালি একে জিও প্ল্যাটফর্মে আনা হল। জিওমিট ভিডিও কনফারেন্সিং অ্যাপটি ব্যক্তিগত বা ব্যবসায়ীক দুই কারণেই ব্যবহার করা যাবে।
রিলায়েন্স জিও ইনফোকমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পঙ্কজ পাওয়ার সাংবাদিকদের বলেছেন, জিওমিটের বড় সুবিধা হল যে কোনও ডিভাইস এবং যে কোনও অপারেটিং সিস্টেমে কাজ করবে। জিওমিট অ্যাপটিকে গুগল প্লে স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করযে পারবেন। উইন্ডোজ এবং ম্যাকের জন্যও জিওমিটের অ্যাপ আছে এবং আউটলুকের জন্য প্লাগইন ব্যবহার করা যায়। সেগুলি ম্যাক অ্যাপ স্টোর এবং উইন্ডোজ মার্কেটপ্লেস থেকে ডাউনলোড করা যাবে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই প্লাটফর্মে শুধু ভিডিও কনফারেন্স নয়, ই-হেলথ, ই-এডুকেশন ইত্যাদি সুবিধাও রয়েছে।
ব্যবহারকারীরা চাইলে চিকিত্‍সকের সঙ্গে কথা বলা, প্রেসক্রিপশন পাওয়া, ওষুধের অর্ডার দেওয়া ইত্যাদিও করতে পারবেন। চিকিত্‍সকরা রোগীদের জন্য ডিজিটাল ওয়েটিং রুম বানাতে পারবেন। আবার ই-এডুকেশনের ক্ষেত্রে ভার্চুয়াল ক্লাসরুম তৈরি করা যাবে। এই অ্যাপের মাধ্যমেই লেকচার রেকর্ড করা, হোমওয়ার্ক সাবমিট করা এবং পরীক্ষা দেওয়ার সুবিধা থাকবে। এই অ্যাপ এমন ভাবে বানানো হয়েছে, যাতে সকলেই সহজে এটি ব্যবহার করতে পারেন বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।
জিওমিটে কনফারেন্সে যোগ দেওয়ার ইনভাইটেশন এলে অ্যাপ ডাউনলোড না করেও ভিডিও কলের ইনভাইটেশন লিঙ্কে ক্লিক করে গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স দিয়ে মিটিংয়ে যোগ দেওয়া যাবে। জিওমিটে মিটিং শিডিউল করার অপশনও রয়েছে। জানা গিয়েছে, এই অ্যাপের মাধ্যমে একসঙ্গে একশো জন ভিডিও কনফারেন্স যোগ দিতে পারবেন।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life