Latest News

রাজ্যের দৈনিক কোভিড🦠 আপডেট ১০ মে ২০২১ What's New Life ৭৭ জন বিজেপি বিধায়ক পাবেন কেন্দ্রীয় নিরাপত্তা What's New Life 🇧🇩 বাংলাদেশ কোয়াডে যোগ দিলে ক্ষতি হবে ঢাকা-বেইজিং সম্পর্কের ক্ষতি হবে : চীনা রাষ্ট্রদূত What's New Life 🇳🇵 আস্থা ভোটে হার, নেপালে ওলি সরকারের পতন What's New Life Easy Note Stationary Private Limited announces safety first, takes care of all employees What's New Life রাজ্যে এল ৭ লক্ষ ৪৫ হাজার ডোজ কোভিশিল্ড What's New Life 10 HILLS STUDIO – A HOME-GROWN CONCEPT STORE What's New Life টিকরি সীমান্তে কৃষক আন্দোলনে যোগ দিতে যাওয়া তরুণীকে গণধর্ষণ What's New Life বিধানসভায় বিরোধী দলীয় নেতা শুভেন্দু অধিকারী What's New Life রাজভবনে মমতার মন্ত্রিসভার ৪৩ সদস্যর শপথ What's New Life
Home Chef

শারদীয়ার আনন্দে আনান্দা

গল্পের শুরুটা হয়ে ছিল একটা ফোন আমন্ত্রণে।  সবে সবে মাতৃপক্ষের সূচনা হয়েছে। কিন্তু মনে শঙ্কা নিয়ে তখনও ভাবছি মায়ের মুখটা বুঝি বোকাবাক্সয় দেখতে হবে এবার। তারপর কত নিয়মকানুন মায়ের  অঞ্জলীতে।

সকালে একটা ফোন এলো, তোমাকে তৃতীয়াতে বিলাসপুর আসতে হবে। কি যে বলি! পালটা জিগেস করার সাহস হলোনা। কিন্তু মনে লাড্ডু ফুটছে। ছবিতে বহুবার দেখেছি হোটেলটাকে। যেন এক রাজপ্রসাদ। বলা হয়নি ফোনটা করেছিলেন স্বয়ং বিলাসপুরের “দ্য আনান্দা ইম্পিরিয়াল হোটেলের” জি. এম.  রাজীব রায় চৌধুরী সত্যি আমার কাছে বেশ বড় পাওয়া এই আমন্ত্রণ। আমি একজন হোমসেফ।  আমন্ত্রণটা বেড়াতে যাওয়ার আবার কিছুটা কাজেরও ছিল তবে পুজোর আমাজে।  প্রবাসে পুজো দেখার এমন সুযোগ  হাতছাড়া করিনি, ব্যাস রেডি হয়ে উঠে পড়লাম   মুম্বাই মেলে গন্তব্য বিলাসপুর। আনান্দাতেই (The Aananda Imperial Hotel) পুজোর কটা দিন থাকব। ছেলেবেলা থেকে কোন দিন পরিবার ছাড়া পুজো কাটেনি আমার, মনটা কিছুটা ভারাক্রান্ত ছিল ট্রেনে ওঠার পর থেকে। আবার প্রবাসে পুজো দেখব বাঙালীয়ানায়, তাই নিয়েও উৎসাহের কমতি ছিলনা মনে মনে।

আজ ষষ্ঠী। ঘন্টা খানেক দেরী হল বটে, এবার ট্রেন থেকে নামার পালা।  কোথায়?  ভুলে গেলেন বলেছিলাম  গন্তব্য বিলাসপুর। ট্রেন থেকে নামতে আথিতিওতা শুরু। হোটেলের গাড়ি দাঁড়িয়ে। চললাম হোটেলের দিকে। চারদিকে ব্রিটিশ স্থাপত্য। মিনিট দশেকে  পৌঁছে গেলাম হোটেলের দোর গোরায়। বিশাল এক অট্টালিকা। শান্ত পরিবেশ। বাঁ দিকে চোখ পরতে দেখলাম  পুজোর মণ্ডপ সাজানোর কাজ তখনও চলছে। গাড়ি থেকে নামতে ব্যাগ স্যানিটাইজ করা হলো নেওয়া হলো কোভিডের কারণে নেওয়া যে সমস্ত সুরক্ষা  ব্যবস্থা হয়েছে। আগে থেকেই আমার থাকার  জন্য সুন্দর  একটা রুম রেডি করা হয়েছে।  পরিপাটি, ছিমছাম বিলাসিতার ছোয়া।

রুমে ঢুকে ফ্রেস হতেই  ফোন এলো মায়ের আরতি দেখার, হ্যাঁ ঠিক ধরেছেন, মা দুর্গা  আরতি। আমার দেখা প্রথম নিয়ম মেনে বনেদিয়ানায় পুজো তাও আবার হোটেল।  রুম থেকে বেরতেই কানে এলো ঢাকের বাজনা।

ঢাকের বাজনায় কেমন একটা শিহরণ জাগে মনে সাথে চোখ ছানাবড়া। কেন?  করোনা কালে মায়ের বরণে ১৭ জন ঢ়াকি এসেছে আনান্দায়।  সন্ধে বেলায় ফিতে কেটে মায়ের আগমনের সুচনা করলেন আনান্দার কর্ণধার শ্রী দুলারাম বিধানী। করা হলো মিষ্টি মুখ। পুজো শুরু। মাঠে সুন্দর দুরত্ব মেনে বসার ব্যবস্থা করা হয়েছে। চলছে ষষ্ঠীর পুজো।

এরই মধ্যে হঠাৎ ডাক এলো দাদার অফিস রুম থেকে। দাদা মানে রাজীব রায় চৌধুরী। বেশ, কিছু দায়িত্ব দিলেন আমায়। তিন দিন বুফেতে আমার রান্না যাবে। আগে থেকে সেট করা মেনু দেখে আমায় সেট করতে হবে এর সাথে কোন খাবার বা রেসিপিটা যাবে।  কাল সকালে জানাতে হবে।  জানানো হলো ভোরে কলা বউ স্নানে যাবো কিনা…  সত্যি বলতে এমন সুযোগ আগে আসেনি আমার। তাই বেশ অতি আগ্রহে তিনটে বাজতে ঘুমটা আচমকা ভেঙে গেল। ব্যাস রেডি হয়ে বসে রইলাম কখন ডাক আসে। কানে  এলো ঢাকের বোল।  রুম  থেকে  বেরিয়ে গুটি গুটি পায়ে মায়ের মন্ডবে। সেখানে চলছে কলা বউ স্নানের প্রস্তুতি।  মিস করতে চাইনি। আগেই বলেছি কখনও দেখার সৌভাগ্য হয়নি,  আমার দেখা প্রথম কলা বউ স্নান।   এত সুন্দর  কিছু মুহূর্ত হয়ত আমার জীবনে আসত না  The Aananda Imperial আসার আমন্ত্রণ না পেতাম। বেশ ১০/১২ টি গাড়ি লাইন দিয়ে দাঁড়িয়ে। সবাই নির্দিধারিত গাড়িতে উঠে পড়লেন।  চারদিকে সবুজ গাছের সারি বেয়ে গাড়ি এগিয়ে চলল নদীর ঘাটে।  এবার মন্ত্র উচ্চরণে কলা বউ স্নান সারা হলো।  মনে হচ্ছিল এটা কোন বনেদি বাড়ির পুজো। হোটেলের প্রতিটি কর্মচারী  পুজোর কাজে নিজেকে ব্যস্ত করে নিয়েছে তবে তাদের কাজের কমতি রেখে নয়। এবার কলা বউ স্নান শেষে হোটেলে ফেরা।

আজ মহাসপ্তমী। রুমে  ঢুকে অর্ডার করলাম সকালের জল খাবার। হ্যাঁ খাবারের কথায়, এখানের সব খাবারই ভালো। বাঙালীহাতে হাতের লুচি কিংবা স্যান্ডউইচ, চায়নিজ অথবা বিরিয়ানী, সবই আছে সারাদিনের মেনুতে। সাথে রাতে বুফে। আর সেই পুজোর বুফে মেনুতেই  থাকবে আমার একটা রেসিপি।

আগেই বলেছি মেনু সেট করতে বলেছিলেন দাদা। বেশ উৎসাহ নিয়ে সেট করলাম তালিকা। বেশ কয়েকটা  রেসিপি থেকে বাছাই করে নেওয়া হলো  আজ একটা মাছের রেসিপি। নাম মেথি কাতলা।  যথারীতি সেফের রুম থেকে ডাক এলো সমস্ত উপকরণ বলে এলাম । রান্না আমার নেশা পেশা ধ্যান সবকিছু। আমার স্বপ্নময় বহ্নি স্ কিচেনের সমস্ত  রান্না  আমি নিজেই সামলাই তবে আনান্দার মত হোটেল কিচেনে রান্নার অভিজ্ঞতা ছিল প্রথম। বেলা চারটে এবার আমার রান্নার পোশাকে চললাম হোটেল কিচেনে। বড় বড় হাতাখুন্তি কড়াই। নিয়ে বেশ দক্ষতা দেখিয়ে শেষ করলাম রান্না।

আবার অফিস থেকে ডাক  এলো।  এবারের আর্জি ব্রাহ্মণ ভোজনের অষ্টমীতে ও একাদশীতে।  সাথে মেনু কি হবে তাও। সত্যি কিছু মুহুর্তের প্রাপ্তি বড় মধুর। আজ  মহাষ্টমীতে আমার প্রাপ্তি তেমনি।  এবারের পুজোতে আমি বাড়ি থেকে অনেক দূরে। কিন্তু বড় একটা সুযোগ হলো ভোজনের দায়িত্ব। মেনু সেট করে দাদাকে (রাজীব রায়চৌধুরী) দেখালাম। রাজি হয়ে গেলেন সবাই।  সেই মেনুতে রেখেছিলাম সাদাভাত, পোস্ত আলুভাজা, বেগুনী, হিং দিয়ে ডালের বড়া,  শুক্তো, ঝিঙে আলু পোস্ত, দুধ পনির আর আমের চাটনি।

রান্না করলাম যথারীতি। রান্না শেষ হতে। চলে গেলাম সেখানে যেখানে ব্রাহ্মণদের ভোজনের ব্যবস্থা হয়েছে, রুমে ঢুকতে কানে এলো, সবাই আমার রান্নার প্রশংসা করছেন। তার সঙ্গে আরও বড় প্রাপ্তি হল নাফিসা দি  (রাজীব দার গিন্নী) তখনও  তাকে  দেখার সৌভাগ্য হয়নি আমার। তিনি যখন ফোন করে আমার রান্নার প্রশংসা করলেন । এটা আমার সত্যি বড় প্রাপ্তি। সাথে সুমিত স্যার, রাজীব দাদা,  আর ব্রাহ্মণরা।

এবার পালা অষ্টমীতে মেনুর রান্না নাকে মুখে কটা দিয়ে চললাম  কিচেনে  আজ মেনুতে যাবে চিকেনের রেসিপি নাম বাদামি চিকেন। রান্না শেষ বুফে সাজানো হলো। সেখানে আরেক প্রাপ্তি দাদা  গেস্টদের সাথে আমার পরিচয় করালেনও। প্রাপ্তি ঝুলি একেক দিন এক এক করে ভরছে।

আজ মহানবমী। কুমারী পুজো আগের দিন মাঠে মণ্ডপের পাশে দুস্টু  মিস্টি ছোট্ট  মেয়ের  সাথে পরিচয় আজ কুমারী পুজোতে সে নাকি মা উমা।  সবাই বেশ উৎগ্রিব..  বসবে তো শান্ত হয়ে। কিনকরবে কে জানে?  তাকে শান্ত ভাবে বসিয়ে  রাখতে কত কি জল্পনাকল্পনা। পুজো শুরু। না সবাই কে তাক লাগিয়ে কুমারী মাতা তার পুজো গ্রহণ করলো।  টিভিতে বহুবার দেখেছি আজ আবার প্রথম দেখলাম।  প্রতি সন্ধ্যে বেলায় বেশ আরতি ঢাকের বাজনা বেশ জমে ক্ষীর। করোনার কারণে এবারের পুজোতে শিল্পী সমাগম হয়নি। কিন্তু পুজোর নিয়মাবলী তে কোন কমতি ছিল না। নবমীর রাত বিষাদময় হয়ে ওঠে কাল যে উমা ফিরবে কৈলাশে।

দেখতে দেখতে দশমী চলে এলো। হ্যাঁ মা  ফিরবেন কৈলাশে…  আবার প্রতিক্ষার পালা বছর জুড়ে। তবে এবছর মা আমার ঝুলিতে একটু বেশি আনন্দঘন মুহুর্ত ভরে দিয়েছেন।


সকালে মায়ের বরণ করে নেওয়া হলো সিঁদুর দানে।  মিস্টি মুখ করলেন।  আমার দেখা মত প্রথম হোটেল যেখানে মিস্টিটাও নিজেরা তৈরি করেন।  বেলা পড়তেই মণ্ডপের পাশে সবাই আবির নিয়ে তৈরী মাকে হাসি মুখে বিদায় দিতে হবে। ঢাকিদের ঢাকের বাজনা তালে প্রতিমা তোলা হলো গাড়িতে।

এবার চলার পালা নদীর ঘাটে। মাঝ পথে হোটেলের সিওও সুমিত স্যারের বাড়িতে ভুরিভোজের আয়োজন। স্যারের বাড়ি থেকে ফিরে আসলাম আনান্দায়।  আমার বির্সজন দেখা হল না। আমার আর বির্সজন দেখা হল না । বেশি লোকজন যাওয়া যে মানা, কোভিড প্রটোকল।

মা চলে গেলেন। আজ একাদশীর ব্রাহ্মণ  ভোজনের  দ্বায়ীত্ব আমার। …  মেনুও সেট থেকে রান্না…মাঝে বাজার করা টাও ছিল। মনটা একটু খারাপ। চাক্ষুষ দেখতে পায়নি না,  দূর্গা বিসর্জন…  সেখানেও কমতি রাখেনি দ্য আনান্দা ইম্পিরিয়াল।  দারুন কিছু ছবি শেয়ার করেছেন  বিসর্জনের।

সত্যি ভাবতে পারিনি হোটেলে বনেদিয়ানায় পুজো হতে পারে সমস্ত নিয়ম নীতি মেনে। ঢাক, কাসোঁর মন্ত্র কোথাও ছিল না কমতি।  আর অতিথিয়তা সে তো অতুলনীয়।  আমার জীবনের প্রথম..  যে অভিজ্ঞতা আগে হয়নি…  চারতারা হোটেলে রান্না, সেই রান্না বুফে মেনুতে যাওয়া,  ব্রাহ্মণ ভোজনের দ্বায়ীত্ব, কুমারীপুজো, খাওয়া দাওয়া, পুজোর ভোগ।  আমার মত শহরের কোলাহলে যাদের পুজোর স্মৃতি বিলীন তারা বিলাসপুরের আনান্দায় আসতে পারেন বনেদিয়ানায় পুজো উপভোগ করতে।

আবারো ধন্যবাদ
(The Aananda Imperial by Svenska) আনান্দাকে (Rajib Roy Choudhury) দাদাকে এবং (Sumit Vidhani) সুমিত স্যারকে আমায় আমন্ত্রণ জানানোর জন্য।

Facebook Comments

www.webhub.academy
March 18, 2021

ইডিকে টাকা ফেরত দিলেন কুণাল ঘোষ

সম্প্রতি একাধিকবার ইডি তলব করেছে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষকে। বুধবার তিনি বেতন হিসেবে..

March 17, 2021

An Emerging Voice on Women's Equality: Together we..

TRIBE cafe, located at Golpark area, is popular as a meeting point for..

March 15, 2021

দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস

সোমবার থেকে তাপমাত্রার পারদ চড়বে বলে জানানো হয়েছে হওয়া অফিসের তরফ থেকে। হাওয়া..

February 22, 2021

দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদি

রাজ্যবাসীর প্রতীক্ষার অবসান। উদ্বোধন হল দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রো রুটের।রেলমন্ত্রী পীযুষ গোয়েলের উপস্থিতিতে হুগলির ডানলপের..

October 2, 2020

বন্ধু ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্পের দ্রুত সুস্থতা কামনা..

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ঘোষণা দেওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই..

August 14, 2020

এবার ভালভ যুক্ত মাস্ক পড়লেই জরিমানা

কেন্দ্রীয় সরকার জানিয়েছিল যে এন ৯৫ মাস্ক ব্যবহার না করাই ভালাে। এই ধরনের..

July 24, 2020

🇹🇷 দীর্ঘ ৮৬ বছর পর হায়া সোফিয়ার চালু..

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের ঐতিহাসিক স্থাপত্য নিদর্শন ও জাদুঘর হায়া সোফিয়া। দীর্ঘ ৮৬ বছর..

July 10, 2020

এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুত্‍ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র..

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুত্‍ কেন্দ্রের উদ্বোধন করলেন। এই সৌরবিদ্যুত্‍ কেন্দ্রটি..

May 15, 2020

পরের বছরেই ভারতে আসবে ২৪টি মাল্টি রোল রোমিও..

আমেরিকার সাথে ফের একটি সামরিক চুক্তি স্বাক্ষর করল ভারত, আর এবারের চুক্তি ৯০..

May 4, 2020

পশ্চিমবঙ্গে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১,২৫৯ : নবান্ন

সোমবার নবান্নে সাংবাদিক সম্মলেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা জানান, আমরা যে পদ্ধতিতে হিসেব..

April 30, 2020

🇵🇰 একদিনে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড, মোট আক্রান্ত ১৫,৭৫৯

গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৭৪ জন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে পাকিস্তানে ।..

April 23, 2020

তথ্যের অসঙ্গতি, মুখ্যমন্ত্রীকে চিঠি চিকিৎসক সংগঠনের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে করোনা নমুনা এবং তথ্যের অসঙ্গতি নিয়ে চিঠি পাঠালেন স্বাস্থ্যকর্মীদের একটা..

December 19, 2019

Anneysha Thakker organizes a Winter Workshop and celebrates..

Kolkata 19th December 2019: Christmas is Coming! and it is time to share..

December 18, 2019

INDULGE IN THE REAL TASTE OF PUNJAB WITH..

There’s a moment of realization that comes over every individual when the thought..

December 4, 2019

AVAIL EXCITING OFFERS AS YOUR FAVOURITE PUB THE..

The Lords and Barons have already won our hearts by gifting us the..

December 4, 2019

Ajay Devgn promotes his 100th film Tanhaji: The..

Kolkata, December 3rd, 2019. The fastest-growing multiplex chain of the country, INOX Leisure..

December 2, 2019

CAKE MIXING CEREMONY AT HOTEL O2

Cake mixing ceremony that dates back to 17th century Europe marked the arrival..

November 21, 2019

জ্যাক মা’কে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনী​ মুকেশ..

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’কে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনীর জায়গা দখল করেছেন রিলায়েন্স..

November 20, 2019

ধর্ষণ মামলা থেকে মুক্তি​ মিলল উইকিলিকস​ প্রতিষ্ঠাতার

ধর্ষণ মামলা থেকে মুক্তি​ দেওয়া হয়েছে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে। সুইডেনের সহকারী প্রধান..

November 20, 2019

ইরানে জ্বালানির মূল্যবৃদ্ধি বিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর দ্বারা..

জ্বালানীর মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইরানে কয়েকদিন ধরে চলা বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর দ্বারা গোটা দেশের..

November 18, 2019

The beginning of the glamorous journey of Rubaru..

Kolkata, 17th November, 2019: Rubaru is a pan India initiative in association with..

November 15, 2019

৭.৪ মাত্রার ভূমিকম্প​ ইন্দোনেশিয়ার উপকূলে, জারি সুনামি সতর্কতা

ইন্দোনেশিয়ার মোলাক্কা সমুদ্রবর্তী উপকূলে ৭.৪ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প আঘাত হেনেছে। এর ফলে..

November 15, 2019

মিয়ানমারের দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে​ ঘূর্ণিঝড় নাকরি

ঘূর্ণিঝড় নাকরি ভিয়েতনামে আঘাত হেনেছে। এতে অন্তত দুজনের প্রাণহানি ও চার শতাধিক বাড়িঘর..

November 14, 2019

গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতার প্লাবিত হলো..

দ্বিতীয় সর্বোচ্চ উচ্চতার জোয়ারে প্লাবিত হলো ইতালির ভেনিস নগরী। স্থানীয় সময় মঙ্গলবার (১২..

November 14, 2019

শবরীমালা মন্দিরে​ নারীদের প্রবেশাধিকার নিয়ে করা মামলার রায়..

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কেরালার ঐতিহাসিক শবরীমালা মন্দিরে যেকোনো বয়সী নারীদের প্রবেশাধিকার নিয়ে করা মামলায়​ এবার..

October 30, 2019

পৃথিবীর যেকোনো দেশের চাইতে বাংলাদেশে বিনিয়োগে লাভ​ বেশি..

এদেশে শ্রমিক সস্তা তাই পৃথিবীর যেকোনো দেশের চাইতে এ দেশে বিনিয়োগ করলে বেশি..

October 26, 2019

ভিসা ছাড়াই ব্রাজিল ঘুরতে পারবে ভারতীয়রা, ঘোষণা ব্রাজিলের..

চীন ও ভারতের পর্যটক, ব্যবসায়ী ও শিল্পপতিদের ব্রাজিলে যেতে আর ভিসা করতে হবে..

October 22, 2019

​ নতুন সরকার গঠনে ব্যর্থতার কথা স্বীকার নেতানিয়াহুর

এক দশক যাবত ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের ক্ষমতায় থাকার পর অবশেষে নতুন সরকার গঠনে..

October 2, 2019

গুগল দুর্ঘটনা কবলিত যানবাহন থেকে যাত্রীদের প্রাণ রক্ষার..

গুগল দুর্ঘটনা কবলিত যানবাহন থেকে যাত্রীদের প্রাণ রক্ষার লক্ষ্যে ‘পার্সোনাল সেফটি’ নামে একটি..

October 1, 2019

Shakti The Inner Story: Edition II Unveils at..

Shakti: The Inner Story, is an event celebrating the journey of Women Empowerment,..

September 25, 2019

ফাদার অব ইন্ডিয়া বললেন মোদিকে ট্রাম্প

হিউস্টনে ভারতীয় কমিউনিটির সদস্যদের আয়োজিত এক বিশাল অনুষ্ঠানে অংশ নেন মোদি। মঙ্গলবারের ওই..

September 18, 2019

VLCC presents the 2019 edition of its annual..

VLCC, a leading Indian beauty and wellness chain, hosted the VLCC Transformation Show..

September 11, 2019

পিটিআই-এর প্রাক্তন এমএলএ বলদেব কুমারের ভারতের কাছে রাজনৈতিক..

পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়ের অত্যাচার বাড়ার দাবি করে পাক পাঞ্জাবের বাসিন্দা ও প্রধানমন্ত্রী ইমরান..

September 9, 2019

FOOD GUIDE – DURGA PUJA 2019

Bengalis believe in feasting more than fasting, especially during the grand celebration of..

September 8, 2019

প্রয়াত বর্ষীয়ান আইনজীবী ও প্রাক্তন মন্ত্রী রাম জেঠমালানি

  বর্ষীয়ান আইনজীবী ও কেন্দ্রীয় সরকারের প্রাক্তন মন্ত্রী রাম জেঠমালানি আর নেই। রবিবার..

September 6, 2019

মুক্তি পেলো ‘পাল পাল দিল কে পাস’ ছবির​..

বৃহস্পতিবার মুক্তি পেল ‘পাল পাল দিল কে পাস’ ছবির​ ট্রেলার। এর কেন্দ্রীয় চরিত্রে..

September 5, 2019

PAMPER YOURSELF WITH AULI

PAMPER YOURSELF WITH AULI We are all well aware of the fact that..

September 2, 2019

Nusrat Jahan launches The Pink Lane at City..

Kolkata, 2nd September, 2019: THE PINK LANE, a first of its kind brand..

September 2, 2019

কুলভূষণ যাদবের সঙ্গে কনস্যুলার অ্যাক্সেসের প্রস্তাব গ্রহণ ভারতের

কুলভূষণ যাদবের সঙ্গে সোমবার সাক্ষাৎ করেছে ভারতের একটি প্রতিনিধি দল। আন্তর্জাতিক বিচারিক আদালতের..

August 28, 2019

অ্যামাজনের পর আফ্রিকার কঙ্গো অববাহিকাও দাবানলের গ্রাসে

প্রায় এক মাস ধরে জ্বলছে 'পৃথিবীর ফুসফুস' অ্যামাজন। অ্যামাজনের দাবানল থেকে রক্ষা করতে..

August 26, 2019

BISCOTTI…SIMPLY DIVINE!

Sinful Pastries, Freshly Baked Breads, mouth-watering Beverages and Crisp Cookies – a trip..

August 20, 2019

SERAFINA’S MOREISH WEEKDAY LUNCH COMBO TO MAKE YOUR..

“There’s nothing more romantic than Italian Food!” Serafina, the most beloved Italian eatery..

August 12, 2019

Jaipur Jewels are conducting an exhibition in the..

Kolkata, 10th & 11th August 2019: For the first time Jaipur Jewels, a..

August 8, 2019

আলোচনা ছাড়াই সমঝোতা এক্সপ্রেস বন্ধ করলো পাকিস্তান

কাশ্মীর নিয়ে ভারতের ঐতিহাসিক পদক্ষেপের প্রভাব পড়েছে পাকিস্তানে। ৩৭০ রদে ক্রমশই উত্তপ্ত হচ্ছে..

August 7, 2019

​ ৩৭০​ ​ নিয়ে অবশেষে মুখ খুললেন মুখ্যমন্ত্রী..

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তের পর থেকে গোটা দেশের রাজনীতিতে তোলপাড় চলছে। রাজ্যসভায়..

August 6, 2019

বিয়ে করতে চলেছেন ৪৪ বছরের লিওনার্দো ও ২২..

‘টাইটানিক’ দিয়ে ইতিহাস হয়ে থাকবেন অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও। সেই ছবিতে রোজের প্রেমেপাগল..

July 29, 2019

Bilaspur - An Unrevealed Mystery

For a long time, people have known Bilaspur just as a small town..

July 3, 2019

আগামী দিনে গোটা দেশে আমরা ইলিশ সরবরাহ করতে..

তিস্তা নদীর জল বণ্টন চুক্তি নিয়ে ফের সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার..

June 28, 2019

‘সুন্দর ভবিষ্যতের’ অঙ্গীকার​ মোদী-ট্রাম্প-আবে বৈঠকে

সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে একসঙ্গে কাজ করতে রাজি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প,..

June 21, 2019

ধাওয়ানকে উদ্দেশ্য করে মোদির ট্যুইট

ভারতের হয়ে ওপেনার শিখর ধাওয়ানের পারফরম্যান্স যেমনই হোক না কেন- বড় টুর্নামেন্টগুলো এলেই..

June 20, 2019

সংসদ সদস্য পদ হারাতে পারেন সানি

লোকসভা নির্বাচনে ভোটাভুটি শেষ। ফের মসনদে নরেন্দ্র মোদি। তবে বিপাকে পড়েছেন বলিউড অভিনেতা..

June 11, 2019

৮দিন পর খোঁজ মিলল ভারতীয় এএন-৩২ বিমানের

টানা আট দিন তল্লাশি অভিযানের পর অবশেষে সন্ধান মিলল ভারতীয় বিমানবাহিনীর নিখোঁজ হয়ে..

May 25, 2019

জামায়াত-উল-মুজাহিদীন বাংলাদেশ সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করলো ভারত

জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দল জামায়াত-ই-ইসলামিকে নিষিদ্ধের দুই মাস পর বাংলাদেশে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াত-উল-মুজাহিদীনকে..

May 20, 2019

ইরান ধ্বংস হয়ে যাবে যুদ্ধে জড়ালে : ট্রাম্প

মধ্যপ্রাচ্যের দেশ ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার ফলে তেহরান যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধে..

May 9, 2019

ঈদে ১২ দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে সিএনজি..

রোজার ঈদের সময় ১২ দিন দেশের সব সিএনজি ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা..

April 26, 2019

টিকটকের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার

অবশেষে মাদ্রাজ হাইকোর্ট টিকটকের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। ফলে এখন থেকে..

April 22, 2019

যুবরাজ আরও অনেক বেশি পারিশ্রমিক পাওয়ার যোগ্য :..

পেশাদার ক্রিকেট থেকে অবসরের পর থেকেই ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক..

April 18, 2019

ঘরোয়া উপায়ে দূর করুন পায়ের দুর্গন্ধ

শীতকালটা আরামে কেটে গেলেও গরমের সময়টা অনেকের কাছেই ভীতিকর। এই ভয় ঘামের গন্ধ..

April 13, 2019

চাঁদের বুকে বিধ্বস্ত ইসরায়েলি মহাকাশযান

চাঁদে নামার আগ মুহূর্তেই বিধ্বস্ত হয়েছে একটি ইসরায়েলি মহাকাশযান। ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত বিশ্বের..

April 4, 2019

ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক। সময়ের..

March 17, 2019

ঘূর্ণিঝড় ইদাই এর কবলে জিম্বাবুয়ে, নিহত ৩১

আফ্রিকার স্থলবেষ্ঠিত দেশ জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড় ‘ইদাই’ এর আঘাতে প্রায় ৩১ জনের প্রাণহানি ঘটেছে।..

March 7, 2019

গ্রেনেড হামলা জম্মু বাসস্ট্যান্ডে, আহত২৬

ভারত নিয়ন্ত্রিত জম্মুর একটি বাসস্ট্যান্ডে গ্রেনেড হামলার ঘটনায় কমপক্ষে ২৬ জন আহত হয়েছে।..

January 3, 2019

Seekh Kebabs Recipe

Kabab Recipes: chef sarafat ali An Indian party's snack platter is incomplete without..

December 28, 2018

শৈল শহর দার্জিলিংয়ে তুষারপাত

তুষারপাত হলো শৈল শহর দার্জিলিংয়ে। গত কয়েকদিন ধরেই আকাশের মুখ ছিল ভার। প্রধান..

October 27, 2018

মুখ খুলেছেন বলিউড অভিনেত্রী জ্যাকলিন

বলিউডে চলছে ‘#মি টু’ ঝড়। একের পর এক তারকা অভিনেত্রীরা যৌন হেনস্তা নিয়ে..

October 26, 2018

বিরল প্রজাতির প্রাণী দেখে চাঞ্চল্য হুগলিতে

বিড়ালের থেকে আকারে একটু বড়। দেখতে অনেকটা বাঘের মতো। গায়ে সেরকমই ছোপ ছোপ..

October 25, 2018

জিলিপি খ‍্যাত ১৫৭ বছরের পুরনো হাড়দার পাঁচ দিনের..

জিলিপি ঘিরেই জমে উঠেছে হাড়দার প্রাচীন লক্ষ্মীপূজা। অবিভক্ত মেদিনীপুর জেলার প্রাচীন ও আকর্ষণীয়..

October 25, 2018

কাঁকড়া শিকারে গিয়ে বাঘের হানায় মৃত যুবক

জীবিকার তাড়নায় কাঁকড়া ধরতে গিয়ে বাঘের আক্রমণে প্রাণ হারালেন এক যুবক। ঘটনাটি ঘটেছে..

October 25, 2018

নদীগর্ভে তলিয়ে যাচ্ছে সুন্দরবনের মৌসুনী দ্বীপ

ভাঙনের কবলে দক্ষিণ ২৪ পরগনার মৌসুনী দ্বীপ। ঘরছাড়া হাজার খানেক পরিবার। নদীর গ্রাসে..

October 24, 2018

আমাকে ধর্ষণের চেষ্টা করেছে : আলিয়া ভাটের মা

#মিটু আন্দোলনের জেরে এবার মুখ খুললেন আলিয়া ভাটের মা সোনি রাজদান। চলচ্চিত্র ও..

October 18, 2018

হুগলি জেলার প্রাচীনতম পুজো 'ভাঙা দালান'

হুগলি জেলার চণ্ডীতলা থানার পূর্ব শিয়াখালার মুখার্জি বাড়ির দুর্গা পুজো। অতি প্রাচীন এই..

October 17, 2018

আবারও মাওবাদী হামলার সাক্ষী হল দেশ

আবারও মাওবাদী হামলার সাক্ষী হল দেশ। ঝাড়খণ্ডের গিরিডি জেলায় রেল লাইন ওড়ালো মাওবাদীরা।..

September 21, 2018

ঘরের ছেলে পিন্টু মাহাতোকে সাদরে বরণ জঙ্গলমহলের

পর পর দু'টি বড় ম্যাচে সাফল্য তাঁর জীবন বদলে দিয়েছে। নিজের এলাকার মানুষদের..

September 21, 2018

ধর্ষণের অভিযোগে ধৃত প্রিন্সিপাল

স্কুলের চৌহদ্দিতে পড়ুয়াকে যৌন হেনস্থার অভিযোগ ঘিরে গতবছর শোরগোল পড়েছিল শহর কলকাতায়। এবার..

September 17, 2018

মালিয়ার বিরুদ্ধে চার্জশিট

বিজয় মালিয়ার বিরুদ্ধে আগামী এক মাসের মধ্যে চার্জশিট দাখিল করতে চলেছে সিবিআই, এবং..

September 12, 2018

সুন্দরবনের পিচাখালি নদীর বাঁধ ভেঙে বিপত্তি, দ্রুত মেরামতের..

ফের নদীর বাঁধ ভাঙার ঘটনা ঘটলো সুন্দরবনে। মঙ্গলবার বিকালে সুন্দরবনের গোসাবা ব্লকের পিচাখালি..

August 18, 2018

পর্যাপ্ত বৃষ্টির অভাবে ক্ষতিগ্রস্ত ধান চাষ, উদ্বেগে হুগলির..

খাতায় কলমে এখন ভরা বর্ষা৷ কিন্তু পর্যাপ্ত বৃষ্টি নেই। বর্ষাকালেও প্রয়োজনমতো বৃষ্টি না..

August 7, 2018

পশ্চিম মেদিনীপুরের কর্ণেলগোলায় ভেঙে পড়লো বিপজ্জনক বাড়ি

মঙ্গলবার সকালে বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল পশ্চিম মেদিনীপুর শহরের কর্ণেলগোলা..

August 2, 2018

কক্সবাজার থেকে সাইকেলে খারদুংলায়, অনন্য নজির বাঙালি তরুণের

অনন্য নজির গড়লেন এক বাংলাদেশের নাগরিক। প্রথম বাংলাদেশী হিসেবে বাংলাদেশের তরুণ সাজনান মোহাম্মদ..

August 2, 2018

পাকিস্তানে ম্যাচ খেলার অনুরোধ ফিরিয়ে দিল নিউজিল্যান্ড

২০০৯ সালে পাকিস্তানে শ্রীলঙ্কান ক্রিকেট টিমের বাসে হামলার পর থেকে কোন আন্তর্জাতিক ক্রিকেটের..

July 30, 2018

মাঠে 'অভিনয়' করেছিলেন, স্বীকার করে নিলেন নেইমার.

বিশ্বকাপে ম্যাচ চলাকালীন মাঠে অভিনয় করেছিলেন, স্বীকার করে নিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। ব্রাজিলের..

July 23, 2018

শ্রাবণী মেলা উপলক্ষ্যে তারকেশ্বরে পুণ্যার্থীর ঢল

শ্রাবণ মাস পড়তেই হুগলির তারকেশ্বরে শুরু হয়ে গিয়েছে শ্রাবণী মেলা। আগামী এক মাস..

July 10, 2018

রুপান্তরকামীদের ফিরে আসার কাহিনী

২০১৮ সালে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ার বাড়বাড়ন্তের এই যুগেও রুপান্তরকামী’দের নিয়ে মানুষের চিন্তাভাবনার ঠিক..

July 9, 2018

শহরের বাসস্টপে দাঁড়িয়েই জানা যাবে বাসের সুলুক সন্ধান

শহরের বাসস্টপে দাঁড়িয়ে আছেন বাসের অপেক্ষায়। কিন্তু বাসের দেখা নেই। বারবার ঘড়িতে চোখ..

July 9, 2018

আসছে রথযাত্রা, পুরীতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

আর কয়েকদিন পরেই সারা দেশজুড়ে আসছে রথযাত্রা। রথে চড়ে জগন্নাথ, সুভদ্রা ও বলরামের..

June 18, 2018

মেদিনীপুর কুইজ কেন্দ্রের উদ্যোগে এগরা শহরে স্বচ্ছতা অভিযান

দীঘা, মেদিনীপুর শহর, তমলুক, মেছেদা, গিধনী, জাম্বনী, চিল্কীগড়, আনন্দপুর, কেশপুর, খাসবাড়, মেদিনীপুর স্টেশন..

June 2, 2018

Thai Festival Week In Kolkata

The royal thai consulate general inaugurated yesterday the thai festival at the loft,..

June 1, 2018

এটিএম বন্ধের জেরে হরিদ্বারে পর্যটকদের হয়রানি

দু'দিন ধরে ব্যাঙ্ক সহ এটিএম পরিষেবা বন্ধ থাকায় নাকাল হলেন দেশের সাধারণ মানুষ।..

June 1, 2018

গঙ্গা দশেরা উপলক্ষ্যে হরিদ্বারের গঙ্গায় লক্ষ মানুষের স্নান

গঙ্গা দশেরা উৎসবকে কেন্দ্র করে উপচে পড়ছে হরিদ্বার। হিন্দুদের পবিত্র তীর্থস্থানে লাখো মানুষের..

May 2, 2018

ঐতিহাসিক মে দিবস পালন করলো রাজ্য বামফ্রন্ট

প্রতিবছরের মতো এবারেও ঐতিহাসিক মে দিবস উপলক্ষ্যে হুগলির দিকে দিকে দিনভর বিভিন্ন কর্মসূচি..

May 2, 2018

গ্রীষ্মকালীন ছুটি নিয়ে এখনও অন্ধকারে দক্ষিণ ২৪পরগণার সমস্ত..

ছাত্রছাত্রীদের কাছে মে মাস মানেই স্কুলে গরমের ছুটি। স্কুল ছুটি মানেই পড়াশোনায় একটু..

April 30, 2018

মেদিনীপুরে​ সাড়ম্বরে পালিত হল 'বিশ্ব নৃত্য দিবস'

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রবিবার মেদিনীপুর শহরে পালিত হল বিশ্ব নৃত্য দিবস। মেদিনীপুর..

April 24, 2018

দূষণ ছড়াচ্ছে হাওড়ার স্টেশনের বাসস্ট্যান্ড

ফের পুরনো চেহারায় ফিরছে হাওড়া স্টেশন লাগোয়া বাসস্ট্যান্ড। জমছে আবর্জনার স্তুপ, ছড়াচ্ছে দুর্গন্ধ।..

April 12, 2018

তিন মাস আগে খুন, ফেরার স্বামী

তিন মাস আগে খুন করে নিজের বাড়িতেই পুঁতে রেখেছিলেন দেহ। প্রতিবেশীরা বিকট গন্ধ..

April 11, 2018

হঠাৎ হাতি আগমন শহরে

শহর দুর্গাপুরে হাতির আগমনে চাঞ্চল্য দেখা দিল। আজ ভোরের দিকে দুর্গাপুর স্টেশন সংলগ্ন..

April 7, 2018

মনোনয়ন জমা দিতে গিয়ে আক্রান্ত সিপিআইএম

পূর্ব বর্ধমান জেলার সদর উত্তর ও দক্ষিণ মহকুমার প্রশাসনিক কার্যালয়ে আজ পঞ্চায়েত নির্বাচনের..

April 7, 2018

হুগলির ব্যান্ডেলে পালিত হল বাংলার প্রাচীন উৎসব

হুগলির ব্যান্ডেলে শুক্রবার আড়ম্বরের সঙ্গে অনুষ্ঠিত হয়ে গেল 'ভেল উৎসব'। বাংলার ঐতিহ্য আর..

April 6, 2018

প্রকাশ্যে মদ জুয়ার ঠেক, সরজমিনে WNL

পূর্ব বর্ধমানের পারাজ রেল স্টেশনের কাছে প্রকাশ্যে চলে মদ, জুয়ার ঠেক। এলাকাবাসীর বক্তব্য,..

March 31, 2018

গলসীতে বোমাবাজি, গ্রামবাসীরা ধরল দুষ্কৃতিকে

৩টি তাজা বোমা ও ১টি মোটর বাইক সহ ১ দুষ্কৃতি সেখ ফজলকে আটক..

March 29, 2018

দুর্গাপুর থেকে স্থানান্তরণ

রানিগঞ্জের ঘটনায় আহত ডেপুটি কমিশনার অরবিন্দ দত্ত চৌধুরীকে দুর্গাপুর থেকে কোয়েম্বাটুরে নিয়ে যাওয়া..

March 27, 2018

থমথমে রানীগঞ্জ, জের কাটেনি গতকালের

এখনও থমথমে রানীগঞ্জ। গতকাল রাত থেকেই জারি করা হয়েছে ১৪৪ ধারা। পুরো রানীগঞ্জ একেবারে..

March 26, 2018

রামনবমী মিছিলে রক্তারক্তি রানিগঞ্জে

রামনবমী মিছিল ঘিরে উত্তাল হল রানিগঞ্জ। আজ বিশ্ব হিন্দু পরিষদ থেকে মিছিল বের..

March 26, 2018

দুর্গাপুরে রামনবমী পালন

বিশাল শোভাযাত্রা এবং একাধিক জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠান, বক্তৃতা ইত্যাদির মাধ্যমে রামনবমী পালিত হল..

March 25, 2018

হুগলীর পথে জয় শ্রীরাম

জেলায় জেলায় রামনবমীর মিছিল নিয়ে জেরবার প্রসাশন। হুগলীর বিভিন্ন জায়গায় সংঘটিত হল রামনবমীর..

March 21, 2018

রামনবমী ফ্লেক্স ছেঁড়া, উত্তেজনা এলাকায়

পানাগড়ে তৃণমূল কংগ্রেসের রামনবমীর ফ্লেক্স ছেঁড়াকে কেন্দ্র করে বুধবার ব‍্যাপক উত্তেজনা ছড়াল। কাঁকসা..

March 18, 2018

সাঁইবাড়ি দিবস পালন বর্ধমানে

পূর্ব বর্ধমান জেলা জাতীয় কংগ্ৰেস পালন করল সাঁইবাড়ি হত‍্যাকান্ড দিবস। দলীয় কার্যালয় প্রাঙ্গনে..

March 18, 2018

শহর কলকাতায় বিয়ারের জন্য হাহাকার

খোদ শহর কলকাতায় বিয়ারের জন্য হাহাকার। প্রায় দুই সপ্তাহ ধরে বিয়ারের জন্য মাথা..

March 13, 2018

হয়েছিল খননকার্য, এখন অবহেলিত

ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ ও বর্ধমান বিশ্ববিদ্যালয় যৌথভাবে উৎখনন করেছিল ইতিহাসপ্রসিদ্ধ ভরতপুর গ্রামের..

March 12, 2018

শক্তিগড়ের চোর ধরা পড়ল মানকরে

বাড়ি কাটোয়ার রেলপাড়া। কর্মস্থল পুরো পশ্চিমবঙ্গ। যখন যেখানে সুবিধা তখন সেখানে তিনি। হন্যে..

March 5, 2018

ফুরফুরা শরীফের ধর্মীয়সভা শুরু

আগামীকাল থেকে হুগলি জেলার ফুরফুরা দরবার শরীফে শুরু হচ্ছে মুসলমানদের পবিত্র এক ধর্মীয়সভা..

February 22, 2018

আন্তর্জাতিক ভাষাদিবস উপলক্ষ্যে কলকাতা-ঢাকা সাইকেল যাত্রা

ভারত-বাংলাদেশ সম্পর্ক আরও সুদৃঢ় করতে এবং দুদেশের সাংস্কৃতিক ভাব বিনিময়ের লক্ষ্যে ভাষা দিবস..

February 8, 2018

অ্যাজোলা চাষে বিকল্প আয়

গোখাদ্য, মাছের খাদ্য থেকে পশুপালনের জন্য অ্যাজোলা একটি গুরুত্বপূর্ণ নাম। ফলে বিকল্প চাষ..

January 19, 2018

তামাকমুক্ত জেলার উদ্যোগ

জেলা প্রশাসন পূর্ব বর্ধমান জেলাকে তামাকমুক্ত করতে উদ্যোগী হল। শুধুমাত্র প্রচার নয় জারি..

January 12, 2018

বিকল্প চাষ হিসাবে উঠে আসছে লাফা

পূর্ব বর্ধমানে জনপ্রিয় হচ্ছে লাফা চাষ। ভাল্কি পঞ্চায়েত এলাকায় বেশ কিছু কৃষক পরিবার..

January 8, 2018

অবহেলায় ঐতিহাসিক স্মারক

পূর্ব বর্ধমানের একটি উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র ভাল্কী মাচান। ফি বছর পর্যটকদের আনাগোনা ব্যাপক..

January 7, 2018

বেহাল রাস্তায় দুর্ঘটনা

গলসির শিকারপুরে ট্রাকটর ও চার চাকা ছোট হাতির মুখোমুখির ধাক্কায় গুরুতর আহত হলেন..

December 30, 2017

হচ্ছেনা আধার কার্ড, বিপাকে বৃদ্ধা

বাঁহাতের আঙুল প্রায় অকেজো। তাই আধার কার্ড হচ্ছে না বর্ধমানের ভাতকুন্ডার বাসিন্দা দীপালী..

December 29, 2017

হারিয়ে যাচ্ছে মুগো সুতো বয়ন শিল্প

মাছ ধরার 'মুগো সুতো'র বয়ন শিল্পের চাহিদা আর আগের মত নেই। ফলে এই..

December 28, 2017

চাহিদা হারিয়ে ধুঁকছে কদমাশিল্প

মানকরের ঐতিহ্যবাহী কদমাশিল্প ক্রমশই রুগ্ন হচ্ছে চাহিদার ও উপযুক্ত কারিগরের অভাবে। অথচ একসময়ে..

December 15, 2017

নিত্য দারিদ্র্য জয় করেই উজ্জ্বল সৌরভ

একদিন কাজে না গেলে সংসার চালানো দায় তবু অভাবকে নিত্যসঙ্গী করে শুধু মনের..

KOLKATA WEATHER
www.webhub.academy
Laxmi Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati