Latest News

ব্রণর দাগ দূর করুন ঘরোয়া উপায়ে What's New Life জম্মু-কাশ্মীরে​ নিরাপত্তা বাহিনীর অভিযানে তিন​ নিহত​ জঙ্গি​ What's New Life আইনসভায় আনুষ্ঠানিকভাবে প্রত্যর্পণ​ বিল বাতিল করলো হংকং সরকার What's New Life জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে নজিরবিহীন পদক্ষেপ আসাম সরকারের What's New Life হরিদ্বারে গঙ্গার অপরিচিত রূপ দেখে হতাশ পর্যটকরা What's New Life খুব শিগগিরই লঞ্চ করতে চলেছে ফেসবুকের ‘নিউজ ট্যাব’ What's New Life ঢাকাইয়া গাল্লি বয় রানা মৃধার লেখাপড়ার খরচ বহন করবে বাংলাদেশ সরকার What's New Life মালয়েশিয়ার থেকে আর পাম অয়েল কিনবে না ভারত What's New Life ঢাকায় অনুষ্ঠিত হলো ‘ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস What's New Life আমাকে মোদিবিরোধী হিসেবে তুলে ধরার ফাঁদ তৈরি করছে​ মিডিয়া :​ অভিজিৎ​ বন্দোপাধ্যায় What's New Life

কি করবেন হঠাৎ বৃষ্টি এলে

চলছে বর্ষাকাল। বছরের এই সময়টাতে বৃষ্টি হওয়া একটি স্বাভাবিক ব্যাপার। সারাদিন আকাশ মেঘলা থাকে। মাঝমধ্যে এক চিলতে রোদ উঁকি দেয়। আবার বলা কওয়া ছাড়াই বৃষ্টি। আবহাওয়ার এমন আচরণ মনে কবিতা জাগালেও এর বিড়ম্বনাও কম নয়। হুট করে বৃষ্টিতে ভিজে গেলে এক রকম বিপদেই পড়তে হয় ভেজা জামা কাপড় নিয়ে। গায়ে বৃষ্টির পানি পড়লে সর্দি, কাশি এমনকি জ্বরেও পড়তে পারেন। মুঠোফোন কিংবা অফিস ব্যাগ ভিজে গেলে তো যন্ত্রণার অন্ত নেই। এজন্য প্রয়োজন বাড়তি কিছু সতর্কতা। হঠাৎ বৃষ্টি এলে কী করবেন চলুন জেনে নেওয়া যাক।

শুকিয়ে নিন চুল :

বৃষ্টিতে চুল ভিজে গেলে যত দ্রুত সম্ভব চুল শুকিয়ে ফেলুন। বৃষ্টিতে ভিজে এসে এসির মধ্যে থাকবেন না। মিনিট পাঁচেক থাকলেও ঠাণ্ডা লেগে যেতে পারে। মনে রাখবেন মৌসুমি বৃষ্টির পানিতে চুলের ক্ষতিকারক অনেক উপাদান থাকে। এজন্য চুলে বৃষ্টির জল না লাগতে না দেয়ার চেষ্টা করবেন। এজন্য স্কার্ফ বা ক্যাপ ব্যবহার করতে পারেন । এতে চুল সরাসরি ভিজবে না। বৃষ্টিতে ভেজা চুল শুকনো কাপড় বা তোয়ালে দিয়ে মুছুন। বাতাসে শুকানোর চেয়ে মুছে ফেলাটা ভালো।

ভেজা পোশাক :

বৃষ্টির দিনগুলোতে কী ধরণের পোশাক পরা যাবে তা নিয়ে অনেকদিন ধরেই বেশ গবেষণা হচ্ছে। সুতির পোশাকই এমন দিনে পরিধান করা ভালো। গরম থেকেও বাঁচা যায় আবার দ্রুত শুকিয়ে যাওয়ার বৈশিষ্ট্যের জন্যই এটি পরতে মত দিয়েছেন গবেষকরা। একটি সিনথেটিক কিটব্যাগ রাখতে পারেন সঙ্গে। যেখানে আরেকটি পোশাক রাখতে বিকল্প হিসেবে।

জরুরি জিনিসপত্র :

জরুরি কাগজপত্র, মানিব্যাগ ইত্যাদি বৃষ্টির হাত থেকে বাঁচাতে একটু বাড়তি সতর্কতা প্রয়োজন। অনেক সময় এগুলো ভিজে গেলে পড়তে হয় কঠিন বিড়ম্বনায়। কাগজপত্র নিরাপদ রাখতে ওয়াটারপ্রুফ ব্যাগ ব্যবহার করুন। এক্ষেত্রে প্লাস্টিকের ফাইল বেশ কার্যকরী। মানিব্যাগের জন্য ছোট্ট একটি পলিব্যাগ রাখতে পারেন মানিব্যাগের ভেতরেই।

ইলেকট্রনিক সামগ্রী :

আকাশে মেঘের ঘনঘটা দেখলে সব থেকে বেশি আতঙ্কে থাকতে হয় ইলেকট্রনিক সামগ্রী নিয়ে। বিশেষ করে মোবাইল, হাতঘড়ি, ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা বৃষ্টিতে ভিজে গেলে আর্থিক ক্ষতিতেও পড়তে পারেন । এসব যন্ত্র জলের সংস্পর্শে এলে বিকল হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। এগুলোকে বৃষ্টি থেকে সুরক্ষিত রাখতে ব্যবহার করুন জল নিরোধক ব্যাগ। আর কোনোভাবে এসব যন্ত্রে জল প্রবেশ করলে সাথে এটির ব্যাটারি সংযোগ খুলে ফেলুন। ভালো শুকনো কাপড় দিয়ে এটি মুছুন । পুরোপুরি না শুকালে পুনঃসংযোগ করবেন না।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
WAR Sye Raa Narasimha Reddy Satyanweshi Byomkesh Password Mitin Mashi Joker Gumnaami Ready or Not It: chapter two আড্ডা ভালো মেয়ে খারাপ মেয়ে পরিণীতা Section 375 Chhichhore Dream Girl The Angry Birds Movie Angel Has Fallen গোত্র
What's New Life