Latest News

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অবিলম্বে পদত্যাগ করা উচিত : সোনিয়া গান্ধী What's New Life ট্যুইটে শান্তি বজায় রাখার আহ্বান প্রধানমন্ত্রী মোদির What's New Life মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা কমলেও, শীত ফেরার আশা নেই : আবহাওয়া দপ্তর What's New Life কলকাতা পুলিশ সহ রাজ্য পুলিশের আধিকারিকদের সতর্ক থাকার নির্দেশ What's New Life দিল্লির সিএএ বিরোধী সংঘর্ষে নিহত বেড়ে ২০ What's New Life দিল্লি পৌঁছে মাঝরাতে অশান্ত এলাকায় টহল দোভালের What's New Life উপদ্রবকারীদের দেখা মাত্র গুলি করার নির্দেশ What's New Life সিএএ বিরোধীদের সংঘর্ষের আগুনে জ্বলছে দিল্লি, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ What's New Life সিএএ ভারতের অভ্যন্তরীণ বিষয় : ডোনাল্ড ট্রাম্প What's New Life Hybrid car could active about MuteWarningWebsite caret Womens Orlando Brown Jr. Jersey What's New Life

সমস্যার দোরগোড়ায় দাঁড়িয়ে কথা বলছে ‘জেনারেশন আমি’

একের পর এক প্রজন্ম আসে আয়া যায়, তাদের প্রত্যেকের নিজস্ব অঙ্ক থাকে। ছকে বাঁধা জীবনের বাইরে চলতে গিয়ে পাওয়া না পাওয়া, দুঃখ-হতাশা সঙ্গী হয়ে যায়। এই প্রজন্মের না বলা আবেগের ছবি এঁকেছেন মৈনাক ভৌমিক। যার প্রথম ঝলকেই টের পাওয়া গেল, সমস্যার দোরগোড়ায় দাঁড়িয়ে কথা বলছে ‘জেনারেশন আমি’। আজকাল প্রায়শই শুনতে হয়, এই জেনারেশনের শুধু আমি আমি করেই শেষ হয়ে গেল। কথাটা সংলাপে বদলে যেন বাস্তবের দুটো দিককে সামনে আনার চেষ্টা করলেন পরিচালক।

সম্প্রতি মুক্তি পেয়েছে হইচই অরিজিনালসের ছবি জেনারেশন আমি-র ট্রেলার। মুক্তি পাওয়ার দু-তিন দিনের মধ্যেই সোশালে ট্রেন্ড করছে সেটি। আঙুলের চাপে সোশালের দেওয়াল সরালেই একের পর এক নেটপাড়ার সদস্য শেয়ার করে চলেছেন এই ছবির ঝলক। ছবিতে দুটো প্রজন্মের চাওয়া-পাওয়ার গল্পের বুনন আঁটোসাটো হয়েছে চিত্রনাট্যের শৈলীতে। এক স্কুল পড়ুয়ার বয়ঃসন্ধিকালের স্বপ্ন ও তার বাবা-মায়ের ইচ্ছে, এই দুইয়ের চাপানউতোরের বাস্তব পরিণতি কি হয় সেটাই ছবির কাহিনি। ছবিতে পরবর্তী জেনারেশনের প্রতীক ঋতব্রত মুখোপাধ্যায়, সৌরসেনী মিত্ররা, আর আগের প্রজন্মের হয়ে পর্দায় আসেন শান্তিলাল মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্যরা।

“প্রথমে বাবাই চিত্রনাট্যটা পড়েছিল, এবং বলেছিল ভীষণ দরকারি একটা ছবি,” বললেন ঋতব্রত। অভিনেতার কথায়, “তারপর যখন আমি পড়লাম, দেখলাম আমার বড় হওয়ার সঙ্গে আশেপাশে এরকম প্রচুর বন্ধুবান্ধব রয়েছে যাদের এই সমস্যার মধ্যে পড়তে হয়েছে। ট্রেলারটা দেখার পর অনেকেই বলেছে, এটা তো আমাদের গল্প।” তাহলে চরিত্রটা তৈরি করতে এরাই কি সাহায্য করেছে? ঋতর সটান উত্তর, “আমায় তো কোনওদিন এসবের মধ্যে পড়তে হয়নি। তবে বন্ধুদের দেখেছি, তাদের বাবা-মায়েদেরও লক্ষ্য করেছি। সেটাই আমার কাছে রেফারেন্স ছিল।” তবে ঝগড়ার দৃশ্যতে তো ইউনিটের সদস্যরা বলত, “বাপ রে! বাবার সঙ্গে ঝগড়া করছে।”

ছবিতে আরও একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছে সৌরসেনী। অভিনেত্রী বললেন, “ভাবতেও পারিনি ছবিটার ট্রেলার ট্রেন্ড করবে। আমি আপ্লুত। মানুষ যে বাংলা ছবিকে আবার সমর্থন করতে শুরু করেছেন, এটা তারই প্রমাণ। শুধু আমাদের জেনারেশন নয়, বাবা-মায়ের জেনারেশনের জন্যও এই ছবিটা গুরুত্বপূর্ণ, আর আমাদের চেষ্টা ছিল যাতে চরিত্রগুলোর সঙ্গে মানুষ রিলেট করতে পারেন।”

ঋতব্রত, সৌরসেনী, শান্তিলাল ও অপরাজিতা ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন লিলি চক্রবর্তী, নন্দিনী চ্যাটার্জী, ইন্দ্রজিৎ দেব, দীপ্তরূপ বসু, অভিরূপ চক্রবর্তী, পূষন দাশগুপ্ত, অনুষা বিশ্বনাথন ও আরও অনেকে। জেনারেশন আমি মুক্তি পাচ্ছে আগামী ২৩ নভেম্বর।

Facebook Comments

KOLKATA WEATHER
Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life