Latest News

“সাপ্তাহিক লগ্নফল” - ১৫ থেকে ২১ সেপ্টেম্বর What's New Life ২৭ সেপ্টেম্বর​ জাতিসংঘে​ ভাষণ দেবেন শেখ হাসিনা What's New Life অতিথি বিচারকের দায়িত্ব পালন করতে ঢাকায় যাচ্ছেন ‘মিস ওয়ার্ল্ড’ মানুষী চিল্লার What's New Life জলের খোঁজ মিললো পৃথিবী থেকে ১১১ আলোকবর্ষ দূরে আরো একটি গ্রহ ‘কে-টু-১৮বি’​-এ What's New Life অ্যামাজন উন্নয়ন নিয়ে মতৈক্যে ব্রাজিল-যুক্তরাষ্ট্র What's New Life হিন্দিকেই জাতীয় ভাষা করা উচিত : অমিত শাহ What's New Life বাহামায় আঘাত হানছে আরও একটি ঘূর্ণিঝড় What's New Life Recharge your day with the Power Breakfast at ibis Kolkata Rajarhat What's New Life সৌদির দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা What's New Life কাশ্মীর ইস্যুতে জমিয়োতে উলামায়ে হিন্দকে পাশে পেলো মোদী সরকার What's New Life
সমস্যার দোরগোড়ায় দাঁড়িয়ে কথা বলছে ‘জেনারেশন আমি’

একের পর এক প্রজন্ম আসে আয়া যায়, তাদের প্রত্যেকের নিজস্ব অঙ্ক থাকে। ছকে বাঁধা জীবনের বাইরে চলতে গিয়ে পাওয়া না পাওয়া, দুঃখ-হতাশা সঙ্গী হয়ে যায়। এই প্রজন্মের না বলা আবেগের ছবি এঁকেছেন মৈনাক ভৌমিক। যার প্রথম ঝলকেই টের পাওয়া গেল, সমস্যার দোরগোড়ায় দাঁড়িয়ে কথা বলছে ‘জেনারেশন আমি’। আজকাল প্রায়শই শুনতে হয়, এই জেনারেশনের শুধু আমি আমি করেই শেষ হয়ে গেল। কথাটা সংলাপে বদলে যেন বাস্তবের দুটো দিককে সামনে আনার চেষ্টা করলেন পরিচালক।

সম্প্রতি মুক্তি পেয়েছে হইচই অরিজিনালসের ছবি জেনারেশন আমি-র ট্রেলার। মুক্তি পাওয়ার দু-তিন দিনের মধ্যেই সোশালে ট্রেন্ড করছে সেটি। আঙুলের চাপে সোশালের দেওয়াল সরালেই একের পর এক নেটপাড়ার সদস্য শেয়ার করে চলেছেন এই ছবির ঝলক। ছবিতে দুটো প্রজন্মের চাওয়া-পাওয়ার গল্পের বুনন আঁটোসাটো হয়েছে চিত্রনাট্যের শৈলীতে। এক স্কুল পড়ুয়ার বয়ঃসন্ধিকালের স্বপ্ন ও তার বাবা-মায়ের ইচ্ছে, এই দুইয়ের চাপানউতোরের বাস্তব পরিণতি কি হয় সেটাই ছবির কাহিনি। ছবিতে পরবর্তী জেনারেশনের প্রতীক ঋতব্রত মুখোপাধ্যায়, সৌরসেনী মিত্ররা, আর আগের প্রজন্মের হয়ে পর্দায় আসেন শান্তিলাল মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্যরা।

“প্রথমে বাবাই চিত্রনাট্যটা পড়েছিল, এবং বলেছিল ভীষণ দরকারি একটা ছবি,” বললেন ঋতব্রত। অভিনেতার কথায়, “তারপর যখন আমি পড়লাম, দেখলাম আমার বড় হওয়ার সঙ্গে আশেপাশে এরকম প্রচুর বন্ধুবান্ধব রয়েছে যাদের এই সমস্যার মধ্যে পড়তে হয়েছে। ট্রেলারটা দেখার পর অনেকেই বলেছে, এটা তো আমাদের গল্প।” তাহলে চরিত্রটা তৈরি করতে এরাই কি সাহায্য করেছে? ঋতর সটান উত্তর, “আমায় তো কোনওদিন এসবের মধ্যে পড়তে হয়নি। তবে বন্ধুদের দেখেছি, তাদের বাবা-মায়েদেরও লক্ষ্য করেছি। সেটাই আমার কাছে রেফারেন্স ছিল।” তবে ঝগড়ার দৃশ্যতে তো ইউনিটের সদস্যরা বলত, “বাপ রে! বাবার সঙ্গে ঝগড়া করছে।”

ছবিতে আরও একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছে সৌরসেনী। অভিনেত্রী বললেন, “ভাবতেও পারিনি ছবিটার ট্রেলার ট্রেন্ড করবে। আমি আপ্লুত। মানুষ যে বাংলা ছবিকে আবার সমর্থন করতে শুরু করেছেন, এটা তারই প্রমাণ। শুধু আমাদের জেনারেশন নয়, বাবা-মায়ের জেনারেশনের জন্যও এই ছবিটা গুরুত্বপূর্ণ, আর আমাদের চেষ্টা ছিল যাতে চরিত্রগুলোর সঙ্গে মানুষ রিলেট করতে পারেন।”

ঋতব্রত, সৌরসেনী, শান্তিলাল ও অপরাজিতা ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন লিলি চক্রবর্তী, নন্দিনী চ্যাটার্জী, ইন্দ্রজিৎ দেব, দীপ্তরূপ বসু, অভিরূপ চক্রবর্তী, পূষন দাশগুপ্ত, অনুষা বিশ্বনাথন ও আরও অনেকে। জেনারেশন আমি মুক্তি পাচ্ছে আগামী ২৩ নভেম্বর।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission Mangal Batla House শান্তিলাল ও প্রজাপতি রহস্য প্যান্থার Once Upon a time in Hollywood Fast and furious: Hobbs and Shaw Saaho গোত্র Angel Has Fallen The Angry Birds Movie
What's New Life
Inline
Inline