Latest News

রাহুল-রোহিত-কোহলির ব্যাটে রানের পাহাড়, ক্যারাবিয়ানদের হারিয়ে সিরিজ জয় ভারতের What's New Life রাজ্যসভায় পাস সিএবি ২০১৯ What's New Life আসাম ও ত্রিপুরায় পরিস্থিতি সামাল দিতে সেনা মোতায়েন What's New Life অসম্পূর্ণ এবং বিভ্রান্তিকর চিত্র ভুলভাবে​ তুলে ধরেছে বলে জাতিসংঘের শীর্ষ আদালতে​ মন্তব্য অং সান সু চির What's New Life বিবাহবার্ষিকী উপলক্ষে স্ত্রী অনুষ্কার উদ্দেশে পোস্ট শেয়ার কোহলির What's New Life স্কুল চত্বরে মোবাইল ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ পশ্চিমবঙ্গ শিক্ষা অধিদপ্তরের What's New Life প্রশংসায় পঞ্চমুখ সদ্য মুক্তি পাওয়া ছপকের ট্রেলার What's New Life আজ থেকেই শুরু হচ্ছে দীঘায় আন্তর্জাতিক শিল্প সম্মেলন What's New Life রুই মাছের কারি What's New Life সিএবি ‘উত্তর-পূর্বাঞ্চলে সরকারের জাতিগত নিধনের একটি প্রচেষ্টা, ট্যুইট রাহুল​ গান্ধীর What's New Life

দুটি হলুদ কার্ড, তবু নয় লাল

এক অদ্ভুত ঘটনার সাক্ষী হয়ে থাকলো ভারতীয় ফুটবল। ম্যাচে খেলোয়াড় দুটি হলুদ কার্ড দেখলেন কিন্তু তিনি মাঠে থেকে পুরো ম্যাচ খেললেন এবং অন্য খেলোয়াড় একটি হলুদ কার্ড দেখে ওই খেলোয়াড়ের হয়ে মাঠ থেকে বেরোতে বাধ্য হলেন। এর আগে ২০১২ সালের ডিসেম্বরে ইংলিশ ফুটবলে শেফিল্ড ইউনাইটেড বনাম হাডার্সফিল্ড ম্যাচে শেফিল্ডের জেরেমি হেলেন কে রেফারি দুটো হলুদ কার্ড দেখিয়ে লাল কার্ড দেখাতে ভুলে যান। এখানেই শেষ নয় এই ম্যাচের ঘটনা, এক দলের গোলকিপারের মাথা ফাটলো এবং ৯০ মিনিটের পর খেলা হল অতিরিক্ত ১২ মিনিট!!!

এতসব ঘটনা ঘটল আইলিগের মোহনবাগান বনাম চেন্নাই সিটি এফসি ম্যাচে, চেন্নাইতে। খেলার অন্তিম লগ্নে চেন্নাই ডিফেন্ডার তারিফ আখন্দ ফাউল করেন বাগান স্ট্রাইকার ডিকাকে। রেফারি তাকে হলুদ কার্ড দেখান, কিন্তু রেফারি ভুলে গেছিলেন যে এটা তার দ্বিতীয় হলুদ কার্ড। অপর দিকে পেনাল্টির বিরুদ্ধে ক্ষোভ দেখানো অন্য চেন্নাই খেলোয়ার এডউইন ভান্সপালকে রেফারি প্রথম হলুদ কার্ড দেখিয়ে সেটাকে দ্বিতীয় কার্ড মনে করে লাল কার্ড দেখিয়ে দেন। এর মধ্যে বাগান স্ট্রাইকার আক্রম পেনাল্টি মিস করেন। এরপর ভান্সপাল মাঠ ছাড়তে রাজি না হওয়ায় মাঠের ঝামেলা ছড়াতে থাকে গ্যালারিতে। খেলার দেরি হচ্ছে দেখে দুই দলের অফিশিয়ালরা ম্যাচ কমিশনারের কাছে অভিযোগ জানাতে থাকে। শেষ অবধি খেলা শুরু হয় প্রায় দশ মিনিট পরে। ম্যাচ কমিশনার অতিরিক্ত সময় ঘোষণা করেন ১২ মিনিট যার মধ্যে ৭৪ মিনিটে চেন্নাই গোলকিপার মাথায় চোট ও রক্তক্ষরণ হওয়ায় নষ্ট হওয়া সময়কে ধরে নেন। প্রফেশনাল ফুটবলে ২৩ মিনিট সবথেকে বেশি অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল ২০০০-০১ মরশুমে ইংলিশ ফুটবলে ব্রিস্টল সিটি বনাম ব্রেন্ডফোর্ড ম্যাচের প্রথমার্ধে। চোট পেয়ে মাঠেই খেলোয়াড়ের মৃত্যুতে এই সময়ে অতিরিক্ত খেলা গিয়েছিল।

অবশেষে ম্যাচ নিয়ে কিছু আলাদা করে বলার বোধহয় কিছু থাকেনা। প্রচন্ড খারাপ অসমান মাঠে মোহনবাগানের পাসিং ফুটবলের দফারফা হয়ে যায়। নেপালষ্টার বি.মগর খেলায় নজর কাড়েন। বাকিদের মধ্যে রেনিয়ার কিছু চেষ্টা করলেন। গোলকিপার পাল্টানোর পরেই সেরা সুযোগটি পেলেন রেনিয়ার যা বারপোস্টে লেগে ফিরে আসে। তবে চেন্নাই ডিফেন্স আটকে দিলো বাগানের সব জারিজুরি। চেন্নাই এর তরফ থেকে স্ট্রাইকার জোয়াকিম অনেক চেষ্টা করেও গোলের মুখ খুলতে পারলো না শিল্টন পালের নিয়মিত ভাবে চীনের প্রাচীর হয়ে উঠার জন্য। সবশেষে একটাই প্রশ্ন ফেডারেশনের কাছে এইরকম খারাপ রেফারিং ও মাঠ দিয়ে কি সত্যি ফুটবলের উন্নতি সম্ভব? দুঃখিত! ফুটবলের নীতি তো এখন আম্বানি পরিবার ঠিক করে।

Photography – I-league facebook

Comments

KOLKATA WEATHER
Pati Patni Aur Woh Panipat সাগরদ্বীপে যকেরধন সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে 3 Knives Out Hotel Mumbai Bohomaan X Ray: The Inner Image Commando 3
What's New Life