Latest News

“সাপ্তাহিক লগ্নফল” - ১৫ থেকে ২১ সেপ্টেম্বর What's New Life ২৭ সেপ্টেম্বর​ জাতিসংঘে​ ভাষণ দেবেন শেখ হাসিনা What's New Life অতিথি বিচারকের দায়িত্ব পালন করতে ঢাকায় যাচ্ছেন ‘মিস ওয়ার্ল্ড’ মানুষী চিল্লার What's New Life জলের খোঁজ মিললো পৃথিবী থেকে ১১১ আলোকবর্ষ দূরে আরো একটি গ্রহ ‘কে-টু-১৮বি’​-এ What's New Life অ্যামাজন উন্নয়ন নিয়ে মতৈক্যে ব্রাজিল-যুক্তরাষ্ট্র What's New Life হিন্দিকেই জাতীয় ভাষা করা উচিত : অমিত শাহ What's New Life বাহামায় আঘাত হানছে আরও একটি ঘূর্ণিঝড় What's New Life Recharge your day with the Power Breakfast at ibis Kolkata Rajarhat What's New Life সৌদির দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা What's New Life কাশ্মীর ইস্যুতে জমিয়োতে উলামায়ে হিন্দকে পাশে পেলো মোদী সরকার What's New Life
জিহ্বা পুড়ে গেলে কি করবেন

সব কিছু গরম গরম খাওয়ার মজাই আলাদা। গরম খাবার খেতে গেলে একটু অসাবধানতায় পুড়ে যেতে পারে আপনার জিহ্বা। আর এটা খুব স্বাভাবিক ঘটনা। এভাবে পুড়ে যাওয়ার পর জিহ্বা জ্বালাপোড়া করে এবং সহজে কমতেও চায় না। এতে জিহ্বার স্বাদকোরক গুলো পুড়ে গিয়ে স্বাদ গ্রহণ করার ক্ষমতা হারায়। তবে জ্বিহা পুড়ে গেলে চিন্তার কিছু নেই।
চিকিৎসকদের মতে, জিহ্বা পুড়ে যাওয়াকে সম্পূর্ণ অবহেলা ঠিক নয়। বেশি পুড়ে গেলে জিহ্বার প্রদাহ থেকেই মুখে নানা সংক্রমণ ঘটতে পারে।

আসুন জেনে নেই জিহ্বা পুড়ে গেলে ঘরোয়া করণীয়-

মধু অ্যান্টিব্যাকটিরিয়াল ও সংক্রমণ রুখে দেওয়ার ক্ষমতা রাখে মধু। তাই জ্বালা কমাতে মধুর প্রলেপ দিন পোড়া জিহ্বায়।

দই জিহ্বা পুড়ে যাওয়ার সমস্যা সমাধানে দ্রুত মুক্তি পেতে দই খান। দই মুখের মধ্যে নিয়ে কয়েক সেকেন্ড রাখুন। দিনে কয়েকবার দই খেতে পারেন।

ঠাণ্ডা খাবার বা বরফ জিহ্বা পুড়ে গেলে দ্রুত বরফ বা ঠাণ্ডা কোনো খাবার খেতে পারেন।এ জন্য ভালো কাজ করে অ্যালোভেরা। অ্যালোভেরা ব্যথা যেমন কমাবে, তেমনই জিহ্বায় ঠাণ্ডা ভাব এনে পোড়া জায়গায় আরাম দেবে।

চিনি পোড়া জিহ্বার প্রদাহ কমাতে চিনি খেতে পারেন। এটিও খুব ভালো ঘরোয় উপায়। এক চামচ চিনি মুখের মধ্যে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত মুখের মধ্যেই রাখুন। গিলবেন না।

জিভে পুড়ে যাওয়া অংশে বরফ রাখুন জিভের পুড়ে যাওয়া অংশে। এতে ঠাণ্ডা অনুভূতি হবে ও প্রদাহ সারবে দ্রুত। বরফ একান্তই না পেলে ঠাণ্ডা পানিতে কুলকুচি করুন বার কয়েক।

পাথরকুচি পাতার রসের সঙ্গে মধু লাগালে মুখের ভিতরের যেকোনো প্রদাহ অনেকটাই কমে যায়। জিহ্বা পুড়লে ব্যবহার করুন এটি।

শ্বাস নিন মুখে। মুখ দিয়ে শ্বাস নিন জিহ্বা পুড়ে গেলে। এতে জিহ্বায় শীতলতা পাবেন এবং পোড়া ভাব দ্রুত সেরে উঠবে।

আঁশযুক্ত খাবার। ফাইবার বা আঁশ জাতীয় খাবার খাওয়া উচিত যা, পোড়ার ওপর পাতলা প্রলেপ তৈরি করে যা থেকে মুখের জ্বালা রোধ হয়।

তবে এতেও যদি ব্যথা না কমে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনোভাবেই ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো অয়েনমেন্ট ব্যবহার করা যাবে না।

অ্যালোভেরা যেকোনো প্রকার ব্যথা কমাতে সহায়তা করে। পুড়ে যাওয়া জিহ্বা বা তালুর ক্ষতস্থানে লাগান। এতে করে জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আনবে। অ্যালোভেরা জেল মুখের মধ্যে ২৫ মিনিট রেখে দিতে হবে। দিনে কয়েকবার এটি করা যেতে পারে।

Comments

জিহ্বা পুড়ে গেলে কি করবেন
জিহ্বা পুড়ে গেলে কি করবেন
জিহ্বা পুড়ে গেলে কি করবেন
জিহ্বা পুড়ে গেলে কি করবেন
জিহ্বা পুড়ে গেলে কি করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission Mangal Batla House শান্তিলাল ও প্রজাপতি রহস্য প্যান্থার Once Upon a time in Hollywood Fast and furious: Hobbs and Shaw Saaho গোত্র Angel Has Fallen The Angry Birds Movie
What's New Life
Inline
Inline