Latest News

সাপ্তাহিক লগ্নফল – ২৪ থেকে ৩০ জানুয়ারি ২০২১ What's New Life কলকাতার ভিক্টরিয়া মেমোরিয়ালে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নেতাজী ১২৫তম জন্মজয়ন্তী উদযাপন What's New Life 🇧🇩 PM Sheikh Hasina distributes 66,189 houses among poor What's New Life The winner of the 4th edition of the Romain Rolland Book Prize 2021 What's New Life আমন্ত্রণ জানিয়ে এভাবে অপমান করবেন না : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় What's New Life Inauguration of the Honorary Consulate of the Kingdom of Morocco in Kolkata What's New Life ভারত রত্ন সম্মান, অনেক দেরি হয়ে গেছে : অনিতা বসু ফ্যাফ What's New Life দেশে চারটে রাজধানী হওয়া উচিত : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় What's New Life দেশের দৈনিক কোভিড🦠 আপডেট ২৩ জানুয়ারি ২০২১ What's New Life বিশ্বের ৯২টি দেশ চায় ভারতের কোভিড ভ্যাকসিন What's New Life
Home Chef

আহমেদাবাদে মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু

গুজরাটে আহমেদাবাদে মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু হয়েছে।  প্রায় ৬০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন।  বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনাভাইরাসের থেকে সেরে ওঠার পর শরীরে মিউকরমাইকোসিস নামের বিরল এই ছত্রাকের সংক্রমণ দেখা দিচ্ছে। টাইমস অব ইন্ডিয়ার দেওয়া তথ্য অনুযায়ী, গুজরাটের আহমেদাবাদ সিভিল হাসপাতালে অন্তত ৪৪ জন রোগী এই রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এর আগে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে ১২ জন মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়ে ভর্তি হন। মুম্বাইয়েও এ রোগ শনাক্ত হয়েছে বলে জানা গেছে।

আহমেদাবাদ সিভিল হাসপাতালের ডা. দেবাং গুপ্ত জানান, মিউকরমাইকোসিসে এখন পর্যন্ত ২০ শতাংশের মৃত্যু হয়েছে। তবে সঠিক চিকিৎসায় মৃত্যুহার কমানো সম্ভব। তবে মিউকরমাইকোসিস নতুন রোগ নয়। আগেও এই রোগ ছিল কিন্তু অনেক কম। করোনা থেকে সেরে ওঠার পরবর্তী সময়ে এটি এখন বেশি দেখা যাচ্ছে। মিউকরমাইসিটস নামের এক ছত্রাকের মাধ্যমে এই রোগ মূলত নাক ও চোখের মাধ্যমেই শরীরে প্রবেশ করে। এই ছত্রাকে সংক্রমিত হলে চোখের চারপাশের পেশি স্থির হয়ে যায় এবং অনেকে দৃষ্টিশক্তি হারায়। অনেক সময় সংক্রমণ মস্তিষ্কেও ছড়িয়ে পড়ে।

বিশেষজ্ঞদের ধারণা, রোগ প্রতিরোধক্ষমতা কমে যাওয়ার ফলেই মিউকরমাইকোসিসের সংক্রমণ ঘটছে। যারা এ রোগের সংক্রমিত হচ্ছে তাদের বেশির ভাগই ডায়াবেটিস, ক্যানসার, কিডনি কিংবা হার্টের সমস্যায় ভুগছেন। এ ছাড়া সব রোগীর বয়স ৫০ বছরের বেশি। করোনা নেগেটিভ হওয়ার পর তারা নতুন করে এই রোগে আক্রান্ত হচ্ছেন।

তবে আক্রান্ত রোগীদের বিনা মূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান আহমেদাবাদ হাসপাতালের সুপারিনটেনডেন্ট।

Facebook Comments

www.webhub.academy
January 21, 2021

পুনের সেরাম ইনস্টিটিউটে আগুন, মৃত ৫

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) করোনা ভাইরাসের টিকা উৎপাদানকারী অন্যতম প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের একটি স্থাপনায়..

December 28, 2020

শিবসেনা নেতা সঞ্জয় রাউতের স্ত্রীকে তলব ইডির

এবার শিবসেনা নেতা সঞ্জয় রাউতের স্ত্রীকে তলব করল এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট (ইডি)। পঞ্জাব অ্যান্ড..

December 3, 2020

প্রয়াত MDH মশলার মালিক ধরমপাল গুলাটি

এমডিএইচ (MDH) মশলার মালিক ধরমপাল গুলাটি প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮..

November 27, 2020

রাজকোটে কোভিড হাসপাতালে আগুন, মৃত ৫

গুজরাটের রাজকোটে একটি কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই হাসপাতালের ৫ রোগীর..

November 26, 2020

আজ এক যুগ পার করলো ২৬/১১ র ঘটনা

আজ ২৬ নভেম্বর। ১২ বছর আগে আজকের দিনে মুম্বাইয়ে ভয়ংকর হামলা চালিয়েছিল জঙ্গিরা।..

November 6, 2020

গ্রেফতারির বিরুদ্ধে রক্ষাকবচ দিল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেও বোম্বে হাইকোর্টের মামলা কাঁটা হয়ে রইল রিপাব্লিক টিভির এডিটর..

October 23, 2020

ভয়াবহ অগ্নিকাণ্ড মুম্বাইয়ের শপিংমলে

মুম্বাইয়ের একটি অভিজাত শপিংমলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২২ অক্টোবর) দিবাগত রাতে..

KOLKATA WEATHER
www.webhub.academy
Laxmi Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life