Latest News

সাপ্তাহিক লগ্নফল - ৫ থেকে ১১ জুলাই What's New Life দেশের ৬ শহর থেকে কোনও বিমান আসবে না কলকাতা বিমানবন্দরে What's New Life দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা🦠 আক্রান্ত হয়েছেন ২২,৭৭১ What's New Life বাঁধাকপি মুসুর দিয়ে ধোকার ডালনা What's New Life পশ্চিমবঙ্গে করোনা🦠 আক্রান্তের সংখ্যা ছাড়ালো ২০,০০০ মৃত ৭০০ পার What's New Life ৪.৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লি What's New Life 🇵🇰 পাকিস্তানে বাস-ট্রেন সংঘর্ষে নিহত অন্তত ২০ শিখ তীর্থযাত্রী What's New Life 🦠করোনা আক্রান্ত লকেট চ্যাটার্জী, জানালেন ট্যুইটে What's New Life 🇷🇺 রাশিয়ার ভ্লাদিভোস্তক শহরকে নিজেদের বলে দাবি করল চীন 🇨🇳 What's New Life সিডিএসকে নিয়ে লাদাখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী What's New Life

নববর্ষে কলেজ স্কোয়ারে ‘বই উৎসব’

নতুন বছর উদযাপনে বইপাড়া মাতবে বই উৎসবে। বিগত কয়েক বছরের মত এবারেও কলকাতার বইপাড়া কলেজ স্কোয়ারে অনুষ্ঠিত হবে ‘নববর্ষ বই উৎসব’। উদ্যোক্তা ‘পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড’। সহায়তায় কলকাতা পৌর সংস্থা। ‘নববর্ষ বই উৎসব- ১৪২৫’ শিরোনামের এই উৎসব শুরু হবে আগামী ১৩এপ্রিল। চলবে ২১এপ্রিল পর্যন্ত। প্রতিদিন দুপুর ২টো থেকে রাত ৯টা পর্যন্ত বইপ্রেমীরা প্রবেশ করতে পারবেন। এজন্য কোনও প্রবেশমূল্য লাগবে না।

book festival in poila boishakh at college square

গিল্ড সূত্রে জানা গেছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রথম এই অভিনব উৎসবের প্রস্তাব দেন। এই উৎসবটি মূলত তাঁরই মস্তিস্কপ্রসূত। পুরো পরিকল্পনাটি তিনিই করেছেন। কলকাতা পৌর সংস্থার সহায়তায় গিল্ড এই উৎসবটি বাস্তবায়িত করার চেষ্টা করে যাচ্ছেন। বাংলার নিজস্ব আঙ্গিকে, নিজস্ব ঘরানায় এই উৎসবে আরো বেশি করে বাংলা বই পাঠক পাঠিকাদের কাছে ও খুদে পাঠকের কাছে পৌঁছে দেওয়াই এই উৎসবের লক্ষ্য। কলেজ স্কোয়ারের পুকুরের চারধারে থাকবে প্রকাশকদের স্টল। থাকবে একটি মঞ্চও। পুকুরের ধারে ওই মঞ্চে ছয়দিন ধরে চলবে আলোচনাসভা থেকে শুরু করে নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। সঙ্গে থাকছে রকমারি খাবারের স্টল। মূলত বাংলার শিল্প-সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরাই এই উৎসবের লক্ষ্য। কোনও এক জন সাহিত্যিক নন, বাংলার প্রবীণ ও যশস্বী বহু লেখক এই বই উৎসবে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

book festival in poila boishakh at college square

এছাড়া বাংলা প্রকাশনার ঐতিহ্যের ডালি নিয়ে হাজির থাকছেন পাবলিশাররা। জানা যাচ্ছে, বই কিনলে ২০ শতাংশ ছাড়ের সুযোগ থাকবে বই উৎসবে। ১৪২৫ বঙ্গাব্দের বৈশাখের প্রথম সপ্তাহটি বাংলার নিজস্ব আমেজ নিয়ে জমজমাট হয়ে থাকবে কলেজ স্কোয়ার চত্বর।

ছবি সৌজন্যেঃ কৌশিক ব্যানার্জী

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life