Latest News

২৬/১১-এর জঙ্গী আজমল কাসবকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রাক্তন কমিশনার রাকেশ মারিয়ার আত্মকথায় What's New Life TABLE HOSTING WITH INTERNATIONAL CHEFS AT AMINIA, CHINAR PARK What's New Life তাপস পালের মৃত্যুতে ট্যুইট করে শোক প্রকাশ মাধুরীর What's New Life চলতি বছরেই বন্ধ হয়ে যাবে উইন্ডোজ ১০ ভার্সন ১৮০৯ এর সাপোর্ট What's New Life প্রথম দিনেই মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ফাঁস What's New Life তাপস পাল শ্রদ্ধাকে জানিয়ে শোকবার্তা মুখ্যমন্ত্রীর What's New Life করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ছাড়ালো ১৮০০ What's New Life লরিয়াস বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব ২০২০ What's New Life বিশেষ পরিবহন ব্যবস্থা মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য What's New Life প্রয়াত অভিনেতা তাপস পাল, শোকের ছায়া টলিপাড়ায় What's New Life

দূষণ রুখতে এবার শহরে ছুটবে পরিবেশ-বান্ধব ইলেকট্রিক বাস

কলকাতা শহরে দূষণ একটা নিত্যনৈমিত্তিক সমস্যা। যানবাহনের দূষণ তারমধ্যে অন্যতম। সেই সমস্যা দূরীকরণে নতুন ব্যবস্থা নিচ্ছে রাজ্য পরিবহন দপ্তর। পেট্রোল এবং ডিজেল চালিত বাসের বদলে এই দপ্তর আনছে ‘পরিবেশ-বান্ধব’ ইলেকট্রিক বাস। বেশিদিন না, মাসখানেকের মধ্যেই শহরের রাস্তায় দৌড়ে বেড়াবে অত্যাধুনিক এই ই-বাস। তিলোত্তমার মাত্রাছাড়া দূষণকে কিছুটা নিয়ন্ত্রণে আনতে এই অভিনব পদক্ষেপ গ্রহণ করল রাজ্য পরিবহন দফতর।

জানা যাচ্ছে, ব্যাটারিচালিত নতুন প্রযুক্তির এই বাসগুলির দাম সাধারণ বাসের তুলনায় বেশি হলেও জ্বালানি খরচ নেই এবং রক্ষণাবেক্ষণের খরচও কম। প্রাথমিকভাবে ৮০টি বাস নামানোর পরিকল্পনা নিয়েছে রাজ্য পরিবহণ দপ্তর। ই-বাসগুলি ব্যাটারিচালিত হওয়ায় শব্দ এবং বায়ূ দূষণের পরিমাণও বেশ কিছুটা কমবে বলে পরিবহণ দপ্তরের আশা। পরিকল্পনা সফল হলে বাসের সংখ্যা আরও বাড়ানো হবে বলে আধিকারিকদের তরফে জানানো হয়েছে।

পরিবহন দফতরের এক অফিসারের দাবি, এই ই-বাস প্রযুক্তির দিক থেকে পরিবহন ব্যবস্থাকে আরও কয়েকধাপ এগিয়ে নিয়ে গেল।কন্ডাক্টরহীন বাসে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টিকিট কাটা সহ বিভিন্ন সুবিধা মিলবে এই ই-বাসে। বাসের চার্জ দেওয়ার জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বাস টার্মিনাসে থাকছে ব্যাটারি চার্জ করার ৩০ টি পয়েন্ট। ভবিষ্যতে বাসের ছাদে সোলার প্লেট বসানোর পরিকল্পনা করা হচ্ছে। সেক্ষেত্রে বাস চলাচলের সময় স্বয়ংক্রিয় ভাবেই বাসের ব্যাটারি ‘রিচার্জ’ হয়ে যাবে ৷

পরিবহণ দপ্তর সূত্রে খবর, কোল ইন্ডিয়া ও হিডকোর পক্ষ থেকে এই বাসগুলির ব্যবস্থা করা হয়েছে। কলকাতা সংলগ্ন নিউটাউনে খুব শীঘ্রই এই ই-বাস নামবে। তারপর পর্যায়ক্রমে গোটা কলকাতার রাস্তায় এই বাস নামানোর কথা ভাবছে রাজ্য।

প্রতীকী ছবি সৌজন্যেঃ moneycontrol.com

Facebook Comments

KOLKATA WEATHER
Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life