Latest News

নির্বাচনী সমাবেশে অজ্ঞান হয়ে পড়লেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি What's New Life একটি স্কুলে চাকরি হারিয়েছে ৩৬ জন শিক্ষক What's New Life মিয়ানমার থেকে দেশে ফিরলো ১৭৩ বাংলাদেশি What's New Life দেশের সবচেয়ে হালকা বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করেছে DRDO What's New Life Windows Production Unveils 🎶Title Track for 🎬"Dabaru" – A Musical Journey of Triumph What's New Life মণিপুরের কাংপোকপি জেলায় জাতিগত সহিংসতা, আইইডি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত সেতু What's New Life নতুন UPI আইডি দিয়ে সক্রিয় করা হবে Paytm পরিষেবা What's New Life প্রায় ২৬০০০ চাকরী বাতিলের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার What's New Life Fateh Education announces partnership to expand educational opportunities for Indian students What's New Life প্রিজন ভ্যানে কেঁদে ফেললো শেখ শাহজাহান What's New Life

আজ কলকাতা 🚋ট্রামের ১৫১তম বার্ষিকী

ট্রামযাত্রা বা কলকাতা ট্রাম ব্যবহারকারী সমিতি (CTUA) সুইচঅন ফাউন্ডেশনের সহযোগিতায় শনিবার কলকাতা ট্রামওয়ের ১৫১তম বার্ষিকী উদযাপন করেছে৷ এই সময়ের মধ্যে একটি বিশেষ ট্রাম যাত্রার আয়োজন করা হয়েছিল। অতীতের আসল স্ট্যাম্প, ফটোগ্রাফ সহ ভিতরে ভিনটেজ ট্রামের একটি বিশেষ প্রদর্শনী করা হয়েছিল।

গড়িয়াহাট ট্রাম ডিপোতে সকাল ১০টায় শুরু হয় অনুষ্ঠান। দুটি সাজানো ট্রাম গড়িয়াহাট ট্রাম ডিপো থেকে এসপ্ল্যানেড ট্রাম টার্মিনাসের উদ্দেশ্যে রওনা হয়েছে। মহাদেব শী (চলচ্চিত্র নির্মাতা এবং ট্রামযাত্রার সহ-প্রতিষ্ঠাতা) বলেছেন, ‘একটি জীবন্ত ঐতিহ্য, ট্রাম অতীতের একটি ধ্বংসাবশেষের চেয়ে বেশি। ‘এটা আতঙ্কজনক যে আমরা ট্রাম থেকে মুক্তি পাওয়ার কথা ভাবছি।’

এদিকে CTUA সভাপতি দেবাশীষ ভট্টাচার্য বলেন, ‘ট্রাম বাতিলের বিরুদ্ধে আমাদের উদ্যোগ একটি সাংস্কৃতিক প্রতিবাদ।’ বিনয় জাজু, এমডি, সুইচন ফাউন্ডেশন, বলেন, ‘আমরা এমন একটি ভবিষ্যৎ কল্পনা করি যেখানে গণপরিবহন সবার জন্য সহজলভ্য, সাশ্রয়ী, দক্ষ এবং সবুজ। ট্রাম শহর এলাকায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অভিনেতা/নাট্য পরিচালক রুদ্র প্রসাদ সেনগুপ্ত বলেছেন, অতীতকে কেউ আলাদা করতে পারবে না। কিছু পুরানো হওয়ার অর্থ এই নয় যে এটি বাতিল করা উচিত। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায় বলেন, ‘ট্রাম শুধু কলকাতার পরিবহনের মাধ্যম নয়, ট্রাম সরানো আমাদের দূষণ কমানোর প্রচেষ্টার ওপর সরাসরি আক্রমণ।’

১৫১ বছর পূর্বে কলকাতার রাজপথে যার যাত্রা শুরু হয়েছিল গতিহীনতার দোহাই দিয়ে তার অন্তিম যাত্রার প্রস্তুতি আগতপ্রায়। অথচ দূষণমুক্ত সেই পরিবেশ বান্ধবকে আজ এই তিলোত্তমা শহরের বড় বেশি প্রয়োজন ছিল। কলকাতার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে অঙ্গাঙ্গিকভাবে জড়িত প্রাচীনতম ‘আধুনিক’ বাহন এই ট্রাম। ১৮৭৩ সালে ২৪শে ফেব্রুয়ারি কলকাতায় প্রথম ঘোড়ায় টানা ট্রাম ( শিয়ালদা থেকে আর্মেনিয়ান ঘাট পর্যন্ত ৩:৯কিলোমিটার রাস্তা) চলে। যদিও নয় মাস পর তার চলাচল বন্ধ হয়ে যায়। পরে আবার ফিরে এলেও ৭ বছর পর হঠাৎই বন্ধ হয়ে যায় এই পরিষেবা। কারণ যথেষ্ট যাত্রীর অভাবে ব্যবসায়িক দিক থেকে অলাভজনক হয়ে উঠে এই পরিষেবা।

এরপর ১৮৮০ সালে লর্ড রিপনের উদ্যোগে আবার কলকাতার রাস্তায় ট্রামের চলা শুরু। প্রতিষ্ঠিত হয় একটি কোম্পানি। কোম্পানির এক হাজার ঘোড়া পোষ্য ছিলো শুধু ট্রামগুলি টানবার জন্য। ১৯ মাইল বিস্তৃত ট্রাম লাইন ধরে এ ঘোড়াগুলি ট্রাম টেনে নিয়ে যেত।
১৯০০ সালেরর দিকে প্রথম বৈদ্যুতিক ট্রাম চালানোর পরিকল্পনা শুরু হয়। কেননা ততদিনে ১৮৯৯ সাল থেকেই কলকাতায় বিদ্যুত যুগের সূচনা হয়ে গেছে।

১৯০২ সালের ২৭শে মার্চ কলকাতায় বৈদ্যুতিক ট্রামের গোড়াপত্তন। এসপ্লানেড থেকে খিদিরপুর পর্যন্ত। ঐ বছরই জুন মাসে আরেকটি রুটে এসপ্লানেড থেকে কালীঘাটে ট্রাম চালু হয়ে যায়। প্রসঙ্গত উল্লেখ্য তার আগে বিশ্বে প্রথম ট্রাম চালু হয়ে যায় ১৮০৭ সালে লন্ডনে। ব্রিটেনে প্রথম বৈদ্যুতিক ট্রাম চালু হয় ব্লাকপুল ট্রামওয়েজে ১৮৮৫ সালে , যা আজও সম্ভবত চালু। ১৮৭৮ সালে ক্যালকাটা ট্রামওয়েজ কোম্পানির পত্তন। আর ১৮৮২ সালে কলকাতায় স্টিম স্রেটড ট্রামের গোড়াপত্তনের চেষ্টা যা চূড়ান্ত অসফল হয়। ১৯০০ সালে আবার বাষ্পীয় ট্রাম চালানোর প্রচেষ্টা এবং কিছুদিন পরেই পরিকল্পনার ইতি। এতো ব্রিটিশ জাত্যাভিমানে সরাসরি আঘাত। কেননা লন্ডনের পর কলকাতা তখন ব্রিটিশদের দ্বিতীয় রাজধানী। অবশেষে কিলবার্ন কোম্পানির সহযোগিতায় ১৯০২ সালে ২৭শে মার্চ কলকাতায় বৈদ্যুতিক ট্রামের গোড়াপত্তন।

১৯০২ সালে ধর্মতলা থেকে খিদিরপুর পর্যন্ত প্রথম বিদ্যুৎচালিত ট্রাম চালানো শুরু হয়। এরপর উত্তর থেকে দক্ষিণ গোটা কলকাতাজুড়ে শুরু হয় বিদ্যুৎচালিত ট্রামের যাত্রা। অল্প কিছুদিনের মধ্যেই কলকাতার মানুষের পছন্দের বাহনে পরিণত হয় ট্রাম। এ প্রসঙ্গে বলে রাখা ভালো ১৯২০ সাল পর্যন্ত কলকাতার একমাত্র গণপরিবহন ছিলো ট্রাম। ১৯২০ সালের পরে কলকাতায় বাস পরিষেবা চালু হয়। ১৯৭২ সালে পশ্চিমবঙ্গ সরকার কলকাতা ট্রামওয়েজ কোম্পানির ব্যবস্থাপনা অধিগ্রহণ করে। সেই সময়ের মধ্যেই কলকাতার বিভিন্ন পথে ট্রাম চালনা ও সেগুলিকে রাখার জন্য তৈরি হয় ‘ট্রাম ডিপো’। সেই সময় কলকাতায় ১২৫টি ট্রাম প্রতিদিন চলাফেরা করতো। দুই কামরার ট্রামগুলির গড় দৈর্ঘ্য ৬৪ ফুট, ওজন গড়ে ২০ থেকে ২২ টন। কলকাতার ট্রামগুলিকে বেশিরভাগ তৈরি করেছে কলকাতার বিখ্যাত বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানি। প্রতিটি ট্রাম চালাতে ৫৫০ ভোল্ট বিদ্যুতের দরকার হতো। আগে ট্রামে দুটি শ্রেণী (প্রথম ও দ্বিতীয়) থাকলেও পরে তার অবলুপ্ত হয়।

এর আগেই ১৯৫৫ সালে গোটা বিশ্বজুড়ে ট্রাম বাতিলের হিড়িক পড়ে। তার আগে ভারতে ১৯৩৩ সালে কানপুর থেকে ট্রাম তুলে দেওয়া হয়। ১৯৫৫ সালে চেন্নাই, ১৯৬২ সালে দিল্লি, ১৯৬৪ সালে মুম্বাই শহর থেকে তুলে দেওয়া হয় ট্রাম। তবে কলকাতা সবসময়ই ট্রামের পক্ষে ভোট দিয়েছেন। আগে শহরের ২৫টি রুটে ট্রাম চলাচল করলেও বর্তমানে মাত্র দুটি রুটে ট্রাম চালু আছে। ধর্মতলা-গড়িয়াহাট এবং বালিগঞ্জ-টালিগঞ্জ রুটে। এখন আরো দুটি রুটে ধর্মতলা-খিদিরপুর (হেরিটেজ রুট) এবং ধর্মতলা- শ্যামবাজার রুটে ট্রাম চালানোর কথা চিন্তা ভাবনা চলছে।
ট্রামের দেড়শো বছরের ইতিহাসে দুটি উল্খেযোগ্য ঘটনার কথা না বললেই নয়।

এক) ১৯৪৩ সালের ৩রা ফেব্রুয়ারি কুয়াশাময় ভোরে কলকাতার দিক থেকে আসা একটি ট্রাম সকলের অগোচরে মুষ্টিমেয় যাত্রী নিয়ে হাওড়া ব্রিজ পার হয়ে হাওড়া স্টেশনের কাছে যাত্রা শেষ করল। এইভাবেই হাওড়া ব্রিজের উদ্বোধন হয়। সেটা ট্রামের ইতিহাসে এক উজ্জ্বল দিন ছিল।
দুই) কিন্তু ১৪ই অক্টোবর ১৯৫৪ সাল, ট্রামের ইতিহাসে একটি কালো দিন। কলকাতায়ম ট্রাম দুর্ঘটনায় আহত হন কবি জীবনানন্দ দাশ। ট্রামের ক্যাচারে পিষে যায় তার শরীর। ভেঙে যায় কণ্ঠা, ঊরু ও পাঁজরের হাড়। গুরুতরভাবে আহত কবি জীবনানন্দের চিৎকার শুনে ছুটে আসেন সামনের একটি চায়ের দোকানের মালিক চূণীলাল এবং অন্যরা। ট্রামের তলা থেকে তাকে উদ্ধার করে ভর্তি করা হয় শম্ভূনাথ পণ্ডিত হাসপাতালে। ২২ অক্টোবর তার মৃত্যু হয়।

কলকাতা ট্রাম নিয়ে মাঝে মাঝেই চেষ্টা করা হয়েছে কিছু ভালো কাজ করার। ভ্রাম্যমান ক্যাফে বা লাইব্রেরি তার উল্লেখয্যোগ্য প্রমাণ। এছাড়া করা হয়েছে একটি ট্রাম মিউজিয়াম। যার নাম রাখা হয়েছে “স্মরণিকা”।
ট্রাম নিয়ে এই শহরের মানুষের একটা আবেগ আর নস্টালজিয়া অবশ্যই আছে। যদি এই শহর থেকে ট্রাম বিদায় নেয় তাহলে ইতিহাস আর ঐতিহ্যকে বুকে নিয়ে কলকাতার মানুষরদের গতিময় ব্যস্ত জীবনের মাঝেও তার অভাব অনুভূত হবে। যদিও একেবারে বিদায় ঘন্টা না বাজিয়ে অপেক্ষাকৃত কম ভীড় এলাকায় ট্রামকে চালু রাখার একটা চেষ্টা শুরু হয়েছে।

তথ্যঃ সংগৃহিত

Facebook Comments

www.webhub.academy
April 15, 2024

২৫টি ফিউচারিস্টিক রেক থাকতে পারে৷ ইস্ট-ওয়েস্ট 🚇মেট্রোয়

ইস্ট-ওয়েস্ট মেট্রোতে আগামী দুই বছরে 25টি ফিউচারিস্টিক রেক থাকতে পারে৷ ইস্ট-ওয়েস্ট মেট্রো অর্থাৎ..

March 15, 2024

আজ থেকে শুরু যাত্রীদের জন্য আন্ডারওয়াটার 🚇মেট্রো পরিষেবা

আজ থেকে কলকাতায় যাত্রীদের জন্য আন্ডারওয়াটার মেট্রো পরিষেবা শুরু হয়েছে। শুক্রবার (15 মার্চ)..

March 9, 2024

১৫ মার্চ থেকে যাত্রীদের জন্য খুলে যাচ্ছে হাওড়া..

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 6 মার্চ হাওড়া থেকে এসপ্ল্যানেড রুটের মেট্রোর উদ্বোধন করেছিলেন। তবে..

March 2, 2024

আজ এক বছর পূর্ণ হবে বাজেকদমতলা ঘাটে গঙ্গা..

গত বছর কলকাতা কর্পোরেশন বাজেকদমতলা ঘাটে শুরু করেছিল ঐতিহ্যবাহী বেনারসের গঙ্গা আরতি। আজ..

January 29, 2024

শীঘ্রই অরেঞ্জ লাইনে চলবে 🚇মেট্রো

খুব শীঘ্রই কলকাতা মেট্রো অরেঞ্জ লাইন সম্পর্কিত সুখবর আসতে চলেছে। বহুল প্রতীক্ষিত কবি..

December 22, 2023

🎄বড়দিনেও গভীর রাত পর্যন্ত 🚇মেট্রো পরিষেবা চালু থাকবে

বড়দিনের জন্য রবিবার গভীর রাত পর্যন্ত মেট্রো পরিষেবা চালু থাকবে। রবিবারও, ব্লু লাইন..

July 30, 2023

App-এ বুকিং করা যাবে হলুদ ট্যাক্সি🚕

এবার থেকে আর হাত দেখিয়ে থামানো যাবে না কলকাতার ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সিকে। ওলা,..

April 12, 2023

গঙ্গার নীচ দিয়ে ছুটল রেল, ইতিহাস গড়লো কলকাতা..

বাংলা নববর্ষের আগেই সুখবর দিল কলকাতা মেট্রো। খুব শীঘ্রই এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান..

September 24, 2022

দুর্ঘটনা এড়াতে রাজপথে LED ফ্ল্যাশ লাইট

সড়ক দুর্ঘটনা কমাতে এবার নতুন উদ্যোগ নিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ। নতুন উদ্যোগের আওতায়..

August 2, 2022

বদলে যাচ্ছে দক্ষিণ কলকাতা এই অতি জনপ্রিয় মোড়টির..

আর রুবি ক্রসিং নয়, দক্ষিণ কলকাতার জনপ্রিয় এই এলাকার নাম হয়ে গেল 'রবী..

June 5, 2022

নো শ্যাডো ডে'র সাক্ষী হতে চলেছে কলকাতা

ছায়া দেখা যাবে না। থাকবে শুধুই কায়া। তাও মাত্র ২ সেকেন্ডের জন্য। না..

April 26, 2022

তেলের অভাবে চাকা গড়াচ্ছে না সরকারি বাসের 🚍

তেলের অভাবে বন্ধ সরকারি বাস, সপ্তাহের প্রথম দিনেই ভোগান্তিতে সাধারণ মানুষ। শ্রীলংকার পথে..

March 16, 2022

এবার কলকাতা শহরেও সুরঙ্গপথে চলবে গাড়ি

ইতিমধ্যেই ইস্ট-ওয়েস্ট মেট্রোরেল মেট্রো চলাচলের জন্য সুড়ঙ্গ তৈরি করেছে কলকাতার গঙ্গার নিচে। এবার..

February 4, 2022

স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে নিউটাউন

তৈরি করা হয়েছে পরিবেশবান্ধব স্মার্ট শহর নিউটাউন। বিধাননগরের পাশে ১৯৯৯ সালে রাজারহাট নিউটাউন..

January 22, 2022

নেতাজী জয়ন্তী উপলক্ষে চলবে বলাকা 🚋

তৃণমূল বিধায়ক মদন মিত্র শনিবার নেতাজি সুভাষ চন্দ্র বসুর 125 তম জন্মবার্ষিকীতে থিমযুক্ত..

December 15, 2021

ইউনেস্কো হেরিটেজের তকমা পেলো কলকাতার দুর্গাপুজো

কলকাতার মুকুটে আবার একটি আন্তর্জাতিক স্বীকৃতি। কলকাতার সংস্কৃতি ও ঐতিহ্যমণ্ডিত দুর্গাপূজা, জায়গা করে..

October 24, 2021

বিদায় নিল কলকাতা মেট্রোর নন এসি রেক

সদ্য ৩৮ বছরে পা দিয়েছিল কলকাতা মেট্রো। 38টা বসন্তের সাক্ষী থাকার পরই কার্যত..

April 15, 2021

বাঘাযতীনে বর্ষবরণের শোভাযাত্রা

১৪২৭ বাংলা বর্ষকে বিদায় জানিয়ে ১৪২৮ বঙ্গাব্দকে বরণ করে নিয়েছে কলকাতা। পশ্চিমবাংলার দিনপঞ্জি..

February 4, 2021

জুলাই মাসে আয়োজিত হবে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা..

পৃথিবীব্যাপী অতিমারির কারণে, ৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা ২০২১ তার নির্ধারিত সময়ে আয়োজন করা..

January 29, 2021

এবার তিলোত্তমার রাস্তায় বিভিন্ন রুটের ট্রাম হবে বিভিন্ন..

কিভাবে বুঝবেন কোন ট্রাম কোন রুটের ? এই সমস্যা দূর করতে এবার রাজ্য..

December 27, 2020

আজ মরশুমের শীতলতম দিন

আগামী ২৪ ঘণ্টায় শীতের দাপট আরও কিছুটা বাড়বে বলে মনে করা হচ্ছে। কলকাতা..

December 27, 2020

করোনার কারণে স্থগিত কলকাতা বইমেলা

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী জানুয়ারিতে হচ্ছে না ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। করোনাভাইরাস..

December 4, 2020

এবার কফি-হাউসের সেই আড্ডা নিউটাউনে

আধুনিকীকরণের মাধ্যমে কফি হাউসের আড্ডা নিউটাউনে উপস্থাপন করলাে হিডকো। নতুন এই কফি হাউস..

October 12, 2020

এবার ট্রামে চড়ে দেখুন কলকাতার ঐতিহ্যবাহী পুজো

অভিনব সুযোগ নিয়ে এলো ডাব্লিউ বি টি সি বা পশ্চিমবঙ্গ পরিবহন সংস্থা। ভিড়ে..

June 25, 2020

করোনার জেরে, কলকাতার রাস্তাতেও তৈরি হবে বাইসাইকেল ট্র্যাক..

করোনাভাইরাসের কারণে লকডাউনের আবহে বিকল্প বাহন হিসেবে বাইসাইকেলের জনপ্রিয়তা বাড়ছে। কলকাতার বহু রাস্তায়..

June 3, 2020

আজ থেকে কলকাতা পোর্ট ট্রাস্টের নাম বদলে হলো..

আজ কেন্দ্রীয় মন্ত্রীসভায় কলকাতার পোর্ট ট্রাস্টের নাম পরিবর্তনে সম্মতি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ..

April 27, 2020

লকডাউনে দেশের সেরা শহর কলকাতা, বলছে সমীক্ষা

করোনাভাইরাসকে আটকাতে একমাত্র উপায় লকডাউন। সামাজিক দূরত্বকে মান্যতা দিয়ে মানুষকে গৃহবন্দী থাকার আবেদন..

March 13, 2020

বন্ধ হয়ে গেল কলকাতার ঐতিহ্যবাহী রক্সি সিনেমা

বৃহস্পতিবারই শেষ শ্যো প্রদর্শিত হয়েছে রক্সি সিনেমা। হল ও সংলগ্ন সম্পত্তির মালিক কলকাতা..

February 21, 2020

আগামী মাস থেকেই আবারো দোতলা বাস দেখবে তিলোত্তমা

কলকাতার রাস্তায় দেখা মিলবে ডবলডেকার বাস। আগামী মার্চ মাস থেকেই কলকাতার রাস্তায় চালু..

December 28, 2019

কলকাতায় আজ মরশুমের শীতলতম দিন, পারদ ছুঁল ১১.১..

  পূর্বাভাস মতোই মেঘ কাটতেই জাঁকিয়ে শীত পড়ল দক্ষিণবঙ্গে। আজ শনিবার এ মরসুমের শীতলতম..

June 28, 2019

আগস্ট মাসের শেষে পুরোপুরি ভাবে চলবে এসি ট্রাম

চলতি বছরের আগস্ট মাসের শেষে পুরোপুরিভাবে এসি ট্রাম কলকাতার পথে নামানোর সিদ্ধান্ত নিয়েছে..

June 12, 2019

‘Maatir Taane’- An Art Exhibition by Painter Sandeep..

Kolkata, 11th June, 2019: ‘Maatir Taane’- Glipmses of Rural Bengal, an Art exhibition..

May 15, 2019

ভোটারদের সচেতন করতে নতুন সাজে ট্রাম

কলকাতার কথা মাথায় এলেই আজও চোখে ভাসে লাইন ধরে ছুটে চলা ট্রামের ছবি।..

July 29, 2018

তিলোত্তমার ফুসফুস রবীন্দ্র সরোবর লেক

কলকাতার দক্ষিণে ১৯২ একর মিলিয়ে রবীন্দ্র সরোবর লেক, কলকাতার গর্ব। ফুসফুসকে আরাম দেওয়া..

July 26, 2018

তিলোত্তমার বুকে আবার ফিরবে দোতলা বাস

শহরের বুকে আরও একবার দেখা যেতে পারে সেই বিখ্যাত দোতলা বাস। যা তিলোত্তমার..

May 8, 2018

দূষণ রুখতে এবার শহরে ছুটবে পরিবেশ-বান্ধব ইলেকট্রিক বাস

কলকাতা শহরে দূষণ একটা নিত্যনৈমিত্তিক সমস্যা। যানবাহনের দূষণ তারমধ্যে অন্যতম। সেই সমস্যা দূরীকরণে..

April 11, 2018

নববর্ষে খুলে যাচ্ছে কলেজ স্কোয়ার সুইমিংপুল

নতুন বছরের শুরুতেই খুলে যাচ্ছে দীর্ঘদিন বন্ধ হয়ে থাকা কলেজ স্কোয়ার সুইমিং পুল।..

April 11, 2018

নববর্ষে কলেজ স্কোয়ারে 'বই উৎসব'

নতুন বছর উদযাপনে বইপাড়া মাতবে বই উৎসবে। বিগত কয়েক বছরের মত এবারেও কলকাতার..

April 8, 2018

এবার থেকে মেট্রো কার্ডেও থাকবে বাংলা লেখা

বাংলাভাষী দের জন্য সুখবর। এবার থেকে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডেও থাকবে বাংলা লেখা।..

April 2, 2018

শীঘ্রই শুরু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা

কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোরের পরীক্ষামূলক দৌড় শীঘ্রই শুরু হচ্ছে। বেঙ্গালুরু থেকে আনা হচ্ছে..

March 26, 2018

কলকাতার ডানায় নতুন পালক দক্ষিণেশ্বরের 'স্কাইওয়াক'

দীর্ঘ টালবাহানা শেষে বাংলা নববর্ষের আগেই চালু হতে চলেছে কলকাতার নতুন পালক 'স্কাইওয়াক'।..

March 4, 2018

ওয়াটার ট্যাক্সি এবার কলকাতায়

ভেনিস, দুবাই, ব্যাঙ্ককের আদলে এবার কলকাতাতেও চালু হচ্ছে ওয়াটার ট্যাক্সি। গঙ্গাকে এবার নতুন..

February 19, 2018

২৩ ফুটের বিশাল চাঁদ এবার ভিক্টোরিয়াতে

ভিক্টোরিয়াতে থাকবে এবার চাঁদের আলো। অবাক হলেন! এমনই ব্যবস্থা করা হচ্ছে। ভিক্টোরিয়ার আকাশে..

February 19, 2018

ভোরের কলকাতা ঢাকল কুয়াশায়

গরমের হাওয়া বইছে শহর জুড়ে। কিন্তু হঠাৎ ভোরের বেলায় কুয়াশা ঢাকল সূর্যের আলো।..

February 3, 2018

৭৫ বছর পার করে ফেলল হাওড়া ব্রিজ

হাবিবুর রহমান মল্লিক : ১৯৪৩ সালের ৩ ফেব্রুয়ারি হাওড়া - কলকাতাকে বন্ধনে আবদ্ধ করেছিল..

February 2, 2018

কলকাতা বইমেলা ২০১৮

কলকাতার পড়ন্ত শীত ও বইমেলা এক অবিচ্ছেদ্য প্রেমকাহিনী এবং দেখতে দেখতে কলকাতা আন্তর্জাতিক..

January 25, 2018

কাশ্মীর টু কলকাতা

কাশ্মীরি স্বাদ এবার কলকাতাতেও। পাটুলীর ডোবা এখন থেকে কাশ্মীরের ডাল লেক। একদম কাশ্মীরি..

January 18, 2018

চিড়িয়াখানা এবার হাতের মুঠোতে

চিড়িয়াখানা এবার ঘুরে আসতে পারেন অনলাইনে। এখন অনলাইনেই কেটে নেওয়া যাবে টিকিট। এবার..

January 17, 2018

শীত এখনও বিদায় নেয়নি কলকাতা থেকে

ঠান্ডা কি তবে এবারের মতো ছুটি নিল! এই কথাটা যখন মনে উঁকি দিতে..

January 3, 2018

বইমেলা এবার সেন্ট্রাল পার্কে, কেন?

শীত মানেই শুরু হয় নানান প্ল্যান। কখনও পিকনিক, কখনও দেদার খাওয়া দাওয়া, আর..

December 31, 2017

বর্ষশেষে শহরের উপহার ধুলো আর আওয়াজ

শীত পাড়ি দিয়েছে বোধহয় অন্য শহরে। আবহবিদরা বারবার বলেছেন বাতাসের সঙ্গে মিশছে ধুলো।..

December 29, 2017

মহম্মদ রফি ও দ্য পানওয়ালা

হেডলাইন পড়ে মনে হচ্ছে কি মহম্মদ রফি সাহেব এবং পানওয়ালা এক কি করে..

December 28, 2017

ভালোবাসা মানে আর্চিস গ্যালারি

"ভালোবাসা মানে আর্চিস গ্যালারি, ভালোবাসা মানে গোপন গোপন খেলা। ভালোবাসা মানে কান্না ভেজা..

December 28, 2017

জমজমাট জাকারিয়া স্ট্রিট

নাখোদা মসজিদের পাশের রাস্তা দিয়ে এগোলেই যে গন্ধটা আসবে, তা হল প্রাণকাড়া কাবাবের।..

December 26, 2017

ফটো দিয়ে যায় চেনা

"ফটোর আমি, ফটোর তুমি। তাই দিয়ে যায় চেনা।" সুকুমার রায়ের জনপ্রিয় "গোঁফ চুরি"..

December 26, 2017

জমজমাট বড়দিন

যুগে যুগে সব মনিষী একটাই স্বপ্ন দেখেছেন যে সর্ব ধর্ম এক হয়ে মনুষত্বের..

December 18, 2017

কলকাতা জয় বেকেলের

প্রথমবার কলকাতা ম্যারাথনে নামলেন। আর নেমেই প্রথমবারে শুধু চ্যাম্পিয়ন হলেন না, জয় করলেন..

December 9, 2017

ঘুমন্তপুরী কুমারটুলি

"কুমারটুলি", শুধু কলকাতার একটা জায়গার নাম নয় কুমারটুলি হল বাঙালির কাছে এক আবেগ।..

December 6, 2017

কলকাতা আছে কলকাতাতেই

"ইট-কাঠ-পাথর", বর্তমানে সবুজায়নের যে বিশ্বব্যাপী আন্দোলন চলছে তার মূল বাধা হল এই তিনটি..

December 5, 2017

কলকাতায় এল লন্ডন

অতীতে বাংলা গল্প-উপন্যাসে পশ্চিমের প্রদেশের খুব উল্লেখ থাকত। বেশীরভাগ সময়েই লেখকদের এই পশ্চিম..

December 2, 2017

মাদারি-কা-খেল

"এই ডুক ডুক ডুক ডুক দেখো বাবু খিলা দেখো রে, বাঁদর লাচবে, ছোকরি..

December 2, 2017

তিলোত্তমায় ভূটানী বাজার

সেল সেল সেল!!! না না চৈত্র মাসের অনেক দেরী আর পুজো তো সবেমাত্র..

December 2, 2017

হেমন্তর দড়িতে ঝুলছে শীতের চাদর

ঋতুকন্যা হেমন্তর হাত ধরে দ্বৈত মাস কার্তিক ও অগ্রহায়ণ একাধারে আবির্ভাব হয় এই..

November 30, 2017

"ও টুনির মা তোমার টুনি কথা শোনেনা"

এই গান শোনেনি এমন বাঙালি সারাবিশ্বে খুঁজে পাওয়া ভীষন মুশকিল। ডনের ভাষায় বলতে..

November 28, 2017

লাশ-ট্রেন!!!!!

লাশ!!!!  প্রথমেই এমন একটা নেতিবাচক শব্দ দিয়ে প্রতিবেদন শুরু করার জন্য আমি What's..

November 15, 2017

রসে বসে বাঙালীর রসগোল্লা

“আমি কলকাতার রসগোল্লা, রসে টইটুম্বুর, নই তো শুকনো গজা, নই মোতিচুর”। মনে আছে..

November 12, 2017

লাগে টাকা দেবে গৌরী সেন

"লাগে টাকা দেবে গৌরী সেন" এই প্রবাদ জানেনা এমন বাঙালি সত্যি খুঁজে পাওয়া..

November 6, 2017

তিলোত্তমায় বাসের পিছনে বিনোদন

বহুকাল ধরে কলকাতা তিলোত্তমার বুকে ছুটে চলেছে এই নীল হলুদ রঙের বেসরকারি বাস,..

November 4, 2017

ওয়াহে গুরু প্রণাম ।।।।

আজ গুরু নানক জয়ন্তীর পুণ্য লগ্নে সকলকে জানাই অনেক ভালবাসা, শুভেচ্ছা ও আন্তরিক..

November 3, 2017

Top 10 Budget friendly rooftop restaurant in Kolkata

1)@49 Cuisine – North Indian, Chinese, Thai, Asian Cost for 2 people –..

November 2, 2017

Top 5 pictures of Kolkata’s ambience Restaurants spotted..

These beautiful photographs of restaurants are spotted from several places of Kolkata and..

November 1, 2017

Top 5 Kolkata’s Instagram pictures

These photographs of Kolkata depicts the authentic values of Bengal. From sunrise to..

November 1, 2017

ইলিশ প্রেমীদের জন্য আজকের দিনটা হোক দারুণ.....।।

আজকের দিনটা খুবই ভাল ইলিশ-প্রেমী বাঙালিদের জন্য । বাজারে সব চেয়ে বেশি নজর..

KOLKATA WEATHER
www.webhub.academy
Rocky Aur Rani Kii Prem Kahaani Surongo Movie Ratings Oppenheimer Ajmer 92 Movie Ratings Satyaprem Ki Katha Ardhangini