Latest News

The Ritual of the First Cake Mixing Ceremony sets the mood for Christmas at ibis Kolkata Rajarhat​ What's New Life এনআরসি চালু করা হবে দেশব্যাপী : অমিত শাহ What's New Life Wi-Fi 6 সার্টিফাইড প্রথম রাউটার আসুসের RT-AX88U What's New Life হংকং ইস্যুকে ঘিরে মার্কিন সিনেটে সর্বসম্মতভাবে বিল পাস What's New Life জমি-বাড়ি কেনাবেচায় বাধ্যতামূলক হতে চলেছে আধার কার্ড What's New Life ধর্ষণ মামলা থেকে মুক্তি​ মিলল উইকিলিকস​ প্রতিষ্ঠাতার What's New Life প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত ইডেন গার্ডেন্স What's New Life ‘এক রাতের জন্য কত টাকা নেন?’ কড়া উত্তর স্বস্তিকার What's New Life ইরানে জ্বালানির মূল্যবৃদ্ধি বিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর দ্বারা গোটা দেশে​ নিহত​ ১০৬​ What's New Life রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৩ জনের মৃত্যু :​ মমতা বন্দ্যোপাধ্যায় What's New Life

মহাকাশচারীদের জন্য নতুন স্পেসস্যুট উন্মোচন করলো নাসা

ফের চাঁদে যাওয়ার প্রকল্প হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। ২০২৪ সালের মধ্যে চাঁদে যাত্রার পরিকল্পনা করছে দেশটি। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) সদর দপ্তরে মহাকাশচারীদের জন্য নতুন স্পেসস্যুট উন্মুক্ত করা হয়েছে। পোশাকটি নমনীয় ও আধুনিক। যা মানব অবয়বে তৈরি করা হয়েছে। আর এটি ক্ষুদ্র মহাকাশযানের মতোই কাজ করবে।নতুন এই স্পেসস্যুটের ডিজাইন করেছেন ক্রিসটাইন ডেভিস। লাল, নীল ও সাদা রঙের এ মহাকাশ পোশাকটি উন্মুক্ত করার দিন তা পরেন ডিজাইনার নিজেই। আধুনিক এ পোশাকের কোমর, বাহু ও পায়ের অংশের বিভিন্ন কার্যকারিতা নিয়ে ব্রিফ করেন তিনি। সবার জন্য পোশাকের আকার একই। নারী-পুরুষ যে কোনো গড়নের মহাকাশচারী এ স্পেসস্যুটটি পরতে পারবেন। অত্যাধুনিক এ পোশাকটিতে সংযুক্ত করা হয়েছে বহনযোগ্য প্রাণরক্ষাকারী পদ্ধতি। এছাড়াও সংযুক্ত রয়েছে শীতলীকরণের জন্য পানির ট্যাংক, জ্বালানির উৎস এবং দ্বিমুখী রেডিও। কার্বন ডাইঅক্সাইড শোষণ করার অগাধ সক্ষমতাও রয়েছে এ পোশাকটিতে। এটির ডিজাইন করা হয়েছে, ছয় দিনের জন্য জীবনরক্ষাকারী প্রযুক্তি দিয়ে।

মহাকাশ গবেষণা সংস্থাটির প্রশাসক জিম ব্রাইডেনেস্টাইন নাসার শিক্ষার্থী এবং প্রশিক্ষণার্থীদের সামনে বলেন, আমরা যদি অ্যাপোলো প্রজন্মকে স্মরণ করি তাহলে নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিনকে স্মরণে আনব। তারা চাঁদের বুকে পা রেখেছিলেন। চাঁদে যাওয়া প্রসঙ্গে তিরি আরও বলেন, আমরা এখন চাঁদের মাটিতে হাঁটতে সক্ষমতা অর্জন করেছি। কিন্তু অতীতে স্পেসস্যুটের কারণে তা খুবই কঠিন ছিল। বলেন, নাসার প্রশাসক।

Comments

KOLKATA WEATHER
Doctor Sleep Ghoon Bala Terminator: Dark Fate Buro Sadhu Kedara Earthquake And Roller Joker
What's New Life