Latest News

সুশান্তের মৃত্যুর সিবিআই তদন্ত নিয়ে আইনজীবী নিয়োগ সুব্রাহ্মণিয়াম স্বামীর What's New Life একদিনে দেশজুড়ে করোনায়🦠 আক্রান্ত ২৬,৫০৬ মৃত ৪৭৫ What's New Life এনকাউন্টারে নিহত উত্তরপ্রদেশের খুখ্যাত গ্যাংস্টার বিকাশ দুবে What's New Life 🇳🇵নেপালে বন্ধ ভারতীয় চ্যানেলের সম্প্রচার What's New Life ১০ জুলাই প্রকাশিত হতে চলেছে ICSE ও ISC-র রেজাল্ট What's New Life রাজ্যে ২৪ ঘন্টায় করোনা🦠 আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড What's New Life প্রয়াত বর্ষীয়ান অভিনেতা জগদীপ জাফরী What's New Life কাশ্মীরে জঙ্গী হামলায় পরিবার সহ নিহত বিজেপি নেতা ওয়াসিম বারি What's New Life কাল থেকে কড়া লকডাউন, দেখে নিন কলকাতার কন্টেনমেন্ট জোনের তালিকা What's New Life গান্ধী পরিবারের তিনটি ট্রাস্টের তদন্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের কমিটি গঠন What's New Life

ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত আজ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কতগুলো কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে সে বিষয়ে আজ শনিবার সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।
শুক্রবার (২৩ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে প্রশিক্ষকদের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সিইসি বলেন, ‘আমরা ইভিএম পরীক্ষামূলকভাবে ব্যবহার করব। একেবারে সীমিত আকারে ব্যবহার করতে হবে। অথবা কয়েকটি আসনের কিছু সংখ্যক কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে। এই দুটো জিনিস শনিবারের (২৪ নভেম্বর) সভায় ঠিক হবে।’
জানা গেছে, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪৮টি সংসদীয় আসনের কিছু কিছু কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেয়ার চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি)। যার বেশির ভাগ ব্যবহার হবে সিটি কর্পোরেশন ও শহরকেন্দ্রিক এ আসনগুলোতে। এসব আসনগুলোর ২ থেকে ১০টি কেন্দ্রে এর ব্যবহার হতে পারে।

তবে ঠিক কতটি আসনে ও কতটি কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে তা নিয়ে মতপার্থক্য রয়েছে খোদ কমিশনারদের মধ্যে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) চাইছেন কয়েকটি আসনের ৪ থেকে ৫টি করে কেন্দ্রে এ মেশিন ব্যবহার হোক। অন্যদিকে, অন্য কমিশনাররা চাইছেন, ৬১ জেলা শহরের আসনগুলোতে আংশিক কেন্দ্রে ব্যবহার করা যেতে পারে।
এ বিষয়টি নিয়ে আজ শনিবার বৈঠকে বসবে কমিশন।
এদিকে, ক্ষমতাসীন দল ইভিএমের পক্ষে অবস্থান জানালেও বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট এর ঘোর বিরোধিতা করে আসছে। আর তাদের আপত্তি না শুনে নির্বাচনে ইভিএম ব্যবহার করলে মামলা করারও হুমকি দিয়ে রেখেছে তারা।

এ বিষয়ে সিইসি বলেন, ‘যারা মামলা করবে, এটা তাদের ব্যাপার, আমার কিছু বলার নেই। আমরা ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সীমিত আকারে ব্যবহার করব। এ সিদ্ধান্ত থেকে সরে আসার কোনো সম্ভাবনা নেই।’
ইতিমধ্যে ইভিএম সংগ্রহ ও এর ব্যবহারের ব্যয় মেটাতে সরকারের কাছে টাকা চেয়েছে ইসি।
গত মঙ্গলবার এক চিঠিতে পরিকল্পনা কমিশনের কাছে ১ হাজার ৯৯৮ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা চাওয়া হয়েছে।
ইসি সচিবালয় সূত্রে জানা গেছে, ওই চিঠিতে চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত ‘কম বাস্তবায়ন অগ্রগতিসম্পন্ন’ প্রকল্প থেকে পুনঃউপযোজনের মাধ্যমে এ টাকা বরাদ্দ দিতে বলা হয়েছে।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life