Latest News

বোয়াল মাছের ঝোল What's New Life কি করে বুঝবেন কোনটা ব্যাড ক্যালোরি, কোনটা গুড ক্যালির What's New Life পরের শুক্রবার মুক্তি ‘দাবাং ৩’র, এদিকে তৈরি ‘দাবাং ৪র স্ক্রিপ্ট What's New Life সিএবিকে চ্যালেঞ্জ ছুড়ে সুপ্রিম কোর্টে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র What's New Life ট্যুইট করে জনসনকে জয়ের অভিনন্দন মোদীর What's New Life সিএবিকে কেন্দ্র করে জরুরী বৈঠকের ডাক মমতার What's New Life সিএবি নিয়ে উত্তাল মেঘালয়, বন্ধ ইন্টারনেট পরিষেবা What's New Life ব্রিটেনের সাধারণ নির্বাচনে জয়লাভ বরিস জনসনের কনজারভেটিভ পার্টির What's New Life নাগরিকত্ব সংশোধনী বিলে স্বাক্ষর রাষ্ট্রপতি রামনাথ কবিন্দের What's New Life ঐতিহাসিক অযোধ্যা মামলার রায়ের ১৮ টি রিভিউ পিটিশন খারিজ করলো সুপ্রিম কোর্ট What's New Life

হাঁপানির সমস্যা সমাধান করুন মোবাইল অ্যাপের সাহায্যে

ফুসফুসের স্বাস্থ্য কেমন? পরীক্ষা করে জানিয়ে দেবে মোবাইল অ্যাপ। যাঁদের হাঁপানির সমস্যা রয়েছে, এই অ্যাপের তথ্য অনুযায়ী তাঁদের চিকিৎসা করা অনেকটাই সহজ হয়ে যাবে।
সম্প্রতি এমনই মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে যার সাহায্যে সহজেই জানা যাবে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে এবং দ্রুত চিকিৎসা শুরু করা যাবে হাঁপানিতে আক্রান্ত রোগীদের। মোবাইল অ্যাপটির নাম অ্যাসথেমা টিউনার। সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকদের দাবি, যাঁদের হাঁপানির সমস্যায় মাঝে মধ্যেই ভুগতে হয়, এই অ্যাপ তাঁদের সঠিক সময় উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেবে। ফলে মারাত্মক বিপদের ঝুঁকিও এড়ানো যাবে সহজেই।
ক্যারোলিন্সকা ইন্সটিটিউটের একটি গবেষণাপত্রে জানানো হয়েছে, রোগীর বিভিন্ন সমস্যার কথা বিস্তারিত ভাবে জেনে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে পাওয়া তথ্য অনুযায়ী কখন কী করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ?

স্মার্টফোনেই ইন্সটল করা যাবে অ্যাসথেমা টিউনার অ্যাপ। এর পরে ‘অ্যাসথেমা টিউনার’ এর সঙ্গে সংযুক্ত (ক্লানেক্ট) করতে হবে একটি ‘ওয়্যারলেস স্পিরোমিটার’। এই ওয়্যারলেস স্পিরোমিটারের সাহায্যে রোগীর ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করবে অ্যাসথেমা টিউনার। শুধু তাই নয়, কোন ইনহেলার কী ভাবে ব্যবহার করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।
গবেষকদের দাবি, ওষুধের মাত্রা কখন বাড়াতে হবে বা কখন কমাতে হবে, তা-ও জানিয়ে দেবে এই অ্যাপ।
৭৭ জন হাঁপানি রোগী ইতিমধ্যেই অ্যাসথেমা টিউনার অ্যাপটি ব্যবহার করে দেখেছেন। তাঁদের থেকে পাওয়া অ্যাপের ডেটা অনুযায়ী চিকিৎসায় অনেকটাই সাফল্য মিলেছে বলে দাবি সুইডিস গবেষকদের।
ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখতে এবং হাঁপানির চিকিত্সায় অ্যাসথেমা টিউনার অ্যাপটি অত্যন্ত কার্যকরী বলেই মনে করছেন ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকরা।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Pati Patni Aur Woh Panipat সাগরদ্বীপে যকেরধন সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে 3 Knives Out Hotel Mumbai Bohomaan X Ray: The Inner Image Commando 3
What's New Life