Latest News

লোকসভায় পাস নাগরিকত্ব সংশোধনী বিল What's New Life এনআরসি আর সিএবি নিয়ে ভয় পাবেন না : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় What's New Life ​ আজ থেকেই মিলবে ভর্তুকিতে পেঁয়াজ What's New Life ডিসেম্বরেই ঢাকায় চালু হবে চক্রাকার বাস সার্ভিস What's New Life বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হলেন সানা মেরিন What's New Life ব্যাঙ্গালুরুতে পেঁয়াজের দাম বেড়ে ২০০ What's New Life ২৮ দিন পর বাড়ি ফিরলেন​ সুর সম্রাজ্ঞী​ লতা মঙ্গেশকর What's New Life ভারত থেকে সাবমেরিন নিচ্ছে মিয়ানমার What's New Life Business School takes Experiential Learning to bigger heights What's New Life CELEBRATE HAWAIIAN FESTIVAL ONLY AT THE DRUNKEN MONKEY What's New Life

৬ মাসের জন্য রাষ্ট্রপতি শাসন জারি মহারাষ্ট্রে

মহারাষ্ট্রে কোনো দলই সরকার গঠন করতে না পারায় অবশেষে সেখানে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়েছে। কেন্দ্রে বিজেপি, তাদের জোট সঙ্গী শিবসেনা ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিকে তিন দফায় সরকার গঠনের আহ্বান জানানো হলেও সবাই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় এই পদক্ষেপ। সর্বশেষ ও তৃতীয় দল হিসেবে এনসিপি নির্ধারিত সময়ে মধ্যে সরকার গঠনে ব্যার্থ হলে রাজ্যপাল ভগত সিং কোশারি রাষ্ট্রপতিকে এই শাসন জারির অনুরোধ করেন। এর আগে জরুরি বৈঠক করে রাজ্যপালকে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করে।

মুখ্যমন্ত্রিত্ব ভাগাভাগি নিয়ে বনিবনা না হওয়ার দীর্ঘদিনের জোট শরিকে শিবসেনাকে নিয়ে প্রথমে সরকার গঠনে ব্যর্থ হয় কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। তারপর দ্বিতীয় সর্বোচ্চ আসনে বিজয়ী দল শিবসেনাকে সরকার গঠনের আহ্বান জানালে তারাও ব্যর্থ হয়। সর্বশেষ এনসিপিও ব্যার্থ হলো।
তবে বিজেপি সরকার গঠনের সময়সীমা বৃদ্ধির আবেদন না করলেও পরবর্তী দুই দল শিবসেনা ও এনসিপি সরকারের গঠনের নির্ধারিত সময়সীমা বাড়ানোর অনুরোধ করলে রাজ্যপাল তা দিতে অস্বীকৃতি জানান। বিজেপি ব্যর্থ হওয়ার পর কংগ্রেসে সরকার গঠনে চালকের আসনে আসীন হয়।

৬ মাসের জন্য রাষ্ট্রপতি শাসন জারি মহারাষ্ট্রে
বিজেপির পর সরকার গঠনের সুযোগ পাওয়া শিবসেনা কংগ্রেস ও এনসিপির সমর্থন পাওয়ার জোর তদবির চলানো শুরু করে। এনসিপি শর্ত দেয় যদি বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট এনডিএ থেকে শিবসেনা বেরিয়ে আসে তাহলে তারা সমর্থন দেবে। শর্ত অনুযায়ী মোদির মন্ত্রিসভার একমাত্র শিবসেনার একমাত্র মন্ত্রী পদত্যাগও করেন। কিন্তু কংগ্রেসে সমর্থন না দেয়ায় তারা সরকার গঠন করতে পারেনি শেষ পর্যন্ত।
শিবসেনা ব্যর্থ হওয়ার পর গতকাল রাজ্যপাল ভি এস কোশারি তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে এনসিপিকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের আমন্ত্রণ জানায়। তাদের জন্য সময় নির্ধারণ করা হয় আজ রাত ৯টা পর্যন্ত। কিন্তু বিকেলে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকে বসেন এনসিপি প্রধান শারদ পাওয়ার।

সেই বৈঠক থেকেও ইতিবাচক কোনো সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয় উভয় দল। তারপর নির্ধারিত সময়ের আগেই রাষ্ট্রপতিকে তার শাসন জারির জন্য অনুরোধ করেন মহারাষ্ট্রের রাজ্যপাল। রামনাথ কোবিন্দ রাজ্যপালের সুপারিশের ভিত্তিতে রাজ্যটিতে রাষ্ট্রপতি শাসন জারি করলেন।
প্রসঙ্গত, মহারাষ্ট্রের প্রাদেশিক নির্বাচন হয়েছিল গত ২৪ অক্টোবর। ২৮৮ আসন বিশিষ্ট প্রাদেশিক পরিষদে কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ট পায়নি। বিজেপি ১০৫, শিবসেনা, এনসিপি ৫৪ ও কংগ্রেস ৪৪টি আসনে জয়লাভ করে। সরকার গঠনে প্রয়োজন ছিল ১৪৫টি আসন।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Pati Patni Aur Woh Panipat সাগরদ্বীপে যকেরধন সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে 3 Knives Out Hotel Mumbai Bohomaan X Ray: The Inner Image Commando 3
What's New Life