Latest News

লোকসভায় পাস নাগরিকত্ব সংশোধনী বিল What's New Life এনআরসি আর সিএবি নিয়ে ভয় পাবেন না : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় What's New Life ​ আজ থেকেই মিলবে ভর্তুকিতে পেঁয়াজ What's New Life ডিসেম্বরেই ঢাকায় চালু হবে চক্রাকার বাস সার্ভিস What's New Life বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হলেন সানা মেরিন What's New Life ব্যাঙ্গালুরুতে পেঁয়াজের দাম বেড়ে ২০০ What's New Life ২৮ দিন পর বাড়ি ফিরলেন​ সুর সম্রাজ্ঞী​ লতা মঙ্গেশকর What's New Life ভারত থেকে সাবমেরিন নিচ্ছে মিয়ানমার What's New Life Business School takes Experiential Learning to bigger heights What's New Life CELEBRATE HAWAIIAN FESTIVAL ONLY AT THE DRUNKEN MONKEY What's New Life

দুর্দান্ত লড়ে, এগিয়ে থেকেও বেলজিয়ামের কাছে হার জাপানের

দুর্দান্ত লড়ে এগিয়ে থেকেও শেষরক্ষা করতে পারলো না জাপান। সোমবার রাতে রস্তোভ-অন-ডন স্টেডিয়ামে শেষ ষোলোয় পৌঁছনো এশিয়ার একমাত্র প্রতিনিধি দলটি অন্যতম ফেভারিট শক্তিশালী বেলজিয়ামের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে। প্রথমার্ধে গোলশূন্য ড্র, দ্বিতীয়ার্ধে দুই গোলে এগিয়েও যায় জাপান। কিন্তু ম্যাচের শেষ ২৫মিনিটে অবিশ্বাস্য ভাবে ম্যাচের দখল নেয় বেলজিয়াম। পরপর তিন গোল দিয়ে তারা জাপানের কোয়ার্টার ফাইনালে যাবার স্বপ্ন ধূলিসাৎ করে দেয়। ক্ষণে ক্ষণে রোমাঞ্চ ছড়ানো শেষ ষোলোর ম্যাচটি এবারের বিশ্বকাপের অন্যতম সেরা ম্যাচ। দুর্দান্ত আক্রমণ-প্রতিআক্রমণে ভরা ম্যাচটিতে হতে পারতো আরও অনেক গোল। হয়নি দুই গোলরক্ষকের দুর্দান্ত কিছু সেভ আর ডিফেন্ডারদের মরিয়া প্রতিরোধে।

প্রথমার্ধের শুরু থেকেই জাপানের রক্ষণে চাপ তৈরি করা বেলজিয়াম প্রথম ভাল সুযোগটা পায় ২৬তম মিনিটে। ড্রিস মের্টেন্সের গোলমুখে বাড়ানো ক্রস ঠিকমতো বিপদমুক্ত করতে না পারায় সুযোগ আসে রোমেলু লুকাকুর সামনে। কিন্তু শেষ মুহূর্তে ডিফেন্ডার মায়া ইয়োশিদা বাঁচান দলকে। পরের মিনিটে এদেন আজারের জোরালো শট রুখে দেন গোলরক্ষক এইজি কাওয়াশিমা। বিরতির আগে থিবো কর্তোয়ার ভুলে গোল খেতে বসেছিল বেলজিয়াম। বাঁদিক থেকে ইউতো নাগাতোমোর শট ছয় গজ বক্সে ফরোয়ার্ড ইউয়া ওসাকোর পায়ে লেগে একটু দিক পাল্টায়। বল ধরতে গিয়ে ফসকে যায়। তবে বলে গতি না থাকায় সে যাত্রায় বেঁচে যায় বেলজিয়াম। গোলশূন্য ড্র অবস্থায় প্রথমার্ধ শেষ হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ৪৮ মিনিটে শিবাশাকির থ্রু বল থেকে ১-০ এগিয়ে দেয় জাপানের গেনকি হারাগুচি। ঠিক পরের মিনিটেই সমতায় ফিরতে পারতো বেলজিয়াম। কিন্তু এদেন আজারের জোরালো শট পোস্টে লেগে প্রতিহত হয়। পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ওঠার আগেই ৫৩তম মিনিটে দ্বিতীয় গোল খেয়ে বসে বেলজিয়াম। সিনজি কাগুয়ার বাড়ানো পাস থেকে ডান পায়ের জোরালো শটে ব‍্যবধান বাড়ায় জাপানের মিডফিল্ডার তাকাশি ইনুই (২-০)। এরপর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। ৬৯মিনিটে কর্নার থেকে ভেসে আসা বল ভারটনঘেন হেড থেকে ২-১ করেন। ৭৪মিনিটে ইডেন হ‍্যাজার্ডের ডান প্রান্তিক ক্রস থেকে দারুণ হেডে সমতা ফেরায় ম‍্যান ইউ-র মিডফিল্ডার মারোয়ান ফেলাইনি (২-২)। এরপর ইনজুরি টাইমে ৯৪ মিনিটে থমাস মিউনিয়ারের পাস থেকে নাসির চাডলির বাঁ পায়ের গোলে ৩-২ গোলে জয় ছিনিয়ে নেয় বেলজিয়াম।

আগামী শুক্রবার কাজান অ্যারেনায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে শেষ চারে ওঠার লড়াইয়ে নামবে বেলজিয়াম।

ছবি সৌজন্যেঃ ফিফা বিশ্বকাপ ফেসবুক

Comments

KOLKATA WEATHER
Pati Patni Aur Woh Panipat সাগরদ্বীপে যকেরধন সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে 3 Knives Out Hotel Mumbai Bohomaan X Ray: The Inner Image Commando 3
What's New Life