Latest News

রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির ⛈️ সম্ভাবনা What's New Life 🌪️ সাইক্লোন নিসর্গ উপকূলে আছড়ে পড়বে বুধবার, জারি রেড অ্যালার্ট What's New Life ওড়িশা, ঝাড়খণ্ডের মতো পশ্চিমবঙ্গেও শুরু হবে মদের🥃 হোম ডেলিভারি What's New Life দিল্লির সীমান্ত বন্ধ করার ঘোষণা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের What's New Life বিশ্বের করোনা🦠 ত্রস্ত দেশগুলির তালিকার সপ্তম স্থানে ভারত What's New Life গুপ্তচরবৃত্তির অভিযোগে ধৃত দিল্লির পাকিস্তান হাই কমিশনের ২ কর্মকর্তা What's New Life করোনা আক্রান্ত হয়ে প্রয়াত জনপ্রিয় সঙ্গিত পরিচালক ওয়াজিদ খান What's New Life বাবা হতে চলেছেন 🏏 হার্দিক, তড়িঘড়ি সেরে ফেললেন বিয়ে What's New Life 🚉 ১ জুন থেকে দেশজুড়ে শুরু হচ্ছে যাত্রীবাহী ট্রেন পরিষেবা What's New Life আবারো ভাঙলো রেকর্ড, দেশে একদিনেই করোনা🦠আক্রান্ত ৮,৩০০ মৃতের সংখ্যা ছাড়ালো ৫০০০ What's New Life

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন

সব নাটকীয়তার অবসান ঘটিয়ে অবশেষে শপথ নিয়েছেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। রবিবার (১ মার্চ) সকালে শপথগ্রহণের কার্যক্রমটি সম্পন্ন হয়। এর আগে শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজা আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ নতুন প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিন ইয়াসিনের নাম ঘোষণা করেন। দেশটির রাজপ্রাসাদ সূত্রে, খবরটি প্রকাশ করেছে মালয় মেইল। বর্ষীয়ান রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদের সরে দাঁড়ানোর মাত্র কয়েক দিনের মাথায় রাজপ্রাসাদের পক্ষ থেকে দেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করা হয়। মালয়েশিয়ার ক্ষমতা চক্রের শীর্ষে আরোহণের পথ মুহিউদ্দিনের চেয়ে ভালো খুব কম রাজনীতিবিদই জানেন। ১৯৭৮ সালে দেশটিতে রাজনীতির সঙ্গে নিজেকে জড়িত করেন মুহিউদ্দিন। সেবারই গুরুত্বপূর্ণ পাগোহ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

দীর্ঘ ৪২ বছরের রাজনৈতিক জীবনে মুহিউদ্দিন মোট ছয়টি মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন। পররাষ্ট্র, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ সব মন্ত্রণালয়ের সর্বোচ্চ পদেও দীর্ঘদিন ছিলেন ৭২ বছর বয়সী এই রাজনীতিক। যদিও এসবের চেয়ে আরও বড় দায়িত্বও তাকে সামাল দিতে হয়েছে।  সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন রাজনৈতিক দল পাকাতান হারাপান ক্ষমতায় থাকাকালীন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর পদে ছিলেন তিনি। দেশটির ষষ্ঠ প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সময়ে টানা ছয় বছর উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে তার। তবে ২০১৫ সালে সেই পদ থেকে মুহিউদ্দিনকে সরিয়ে দেন নাজিব। মূলত সরকারের আর্থিক কেলেঙ্কারি ইস্যুতে কথা বলায় তাকে বরখাস্ত করা হয়।

রাজাকের দল থেকে বরখাস্ত হওয়ার পরপরই মাহাথির ও তার ছেলে মুখরিজের সঙ্গে হাত মেলান মুহিউদ্দিন। ২০১৬ সালে তারা একত্রে গঠন করেন পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নামে একটি রাজনৈতিক দল। পরে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল নবগঠিত দলটি।পিপিবিএম থেকে মাহাথির মোহাম্মদ সরে দাঁড়ানোর পরপরই দলের প্রধান হিসেবে দায়িত্ব নেন মুহিউদ্দিন। যার ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী হিসেবেও এখন মাহাথিরের স্থলাভিষিক্ত হতে চলেছেন তিনি। তাছাড়া পাকাতান হারাপানের উপপ্রধান হিসেবেও দায়িত্বে রয়েছেন মুহিউদ্দিন।

উল্লেখ্য, মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের মুখ্যমন্ত্রী হিসেবে দীর্ঘ ৯ বছর দায়িত্ব পালন করেছিলেন মুহিউদ্দিন। তার বাবা একজন প্রভাবশালী ধর্মীয় শিক্ষক ছিলেন। ১৯৭০ সালে ইউনিভার্সিটি অব মালয় থেকে অর্থনীতি ও মালয় স্টাডিজ বিষয় নিয়ে স্নাতক সম্পন্ন করেন মুহিউদ্দিন।

Facebook Comments

KOLKATA WEATHER
Thappad Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life