Latest News

সাপ্তাহিক লগ্নফল - ২৩ থেকে ২৯ ফেব্রুয়ারি What's New Life বাংলাদেশে শীঘ্রই আসতে চলেছে সোনা-রূপার মুদ্রা সহ ২০০টাকার নোট What's New Life ‘শুভ মঙ্গল জ্যায়াদা সাবধান’ ছবি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ প্রেসিডেন্ট ট্রাম্পের What's New Life প্রয়াত প্রাক্তন সাংসদ, নেতাজী পরিবারের অন্যতম সদস্যা কৃষ্ণা বসু What's New Life বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২,৩৬০ What's New Life অনন্তনাগে এনকাউন্টারে নিহত ২ লস্কর-ই-তইবা জঙ্গি What's New Life জোড়া সোনার খনির খোঁজ মিলল উত্তরপ্রদেশে What's New Life অমূল্যা লিওনার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের What's New Life Tapsil Jati Adibasi Praktan Sainik Krishi Bikash Silpa Kendra What's New Life আগামী মাস থেকেই আবারো দোতলা বাস দেখবে তিলোত্তমা What's New Life

আজ ভ্যালেন্টাইন্স ডে, সারাবিশ্ব উদযাপন করছে ভালোবাসা দিবস

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবসের উৎপত্তির গল্পটি কম বেশি আমরা সবাই জানি। মানুষের জন্ম ও বেড়ে ওঠা এই ভালোবাসাকে কেন্দ্র করে। সমস্ত সুখের উৎস ও বেঁচে থাকার প্রয়াস। যার নামে প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে এই দিনটি, উষ্ণতার এ দিনে তাকে মনে না করলেই নয়।
গল্পটি শুরু হয় অত্যাচারী রোমান সম্রাট দ্বিতীয় ক্লাডিয়াস এবং খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক সেন্ট ভ্যালেন্টাইনকে নিয়ে। সেসময় খ্রিস্টধর্ম প্রচার করা ছিলো কাঠোরভাবে নিষিদ্ধ। সম্রাট ক্লাডিয়াস সমগ্র রোমানবাসীকে ১২জন দেব-দেবীর আরাধনা করার আদেশ দিলেন। খ্রিস্টানদের সঙ্গে মেলামেশা করলে শাস্তিস্বরূপ মৃত্যুদণ্ড। এদিকে সেন্ট ভ্যালেন্টাইন ছিলেন খ্রিস্টধর্মের প্রতি নিবেদিতপ্রাণ। মৃত্যুর ভয়েও খ্রিস্টধর্ম পালনে পিছপা হননি। যা হওয়ার তাই হলো, সম্রাট ক্লাডিয়াস তাকে কারাগারে বন্দি করে রাখলেন। জীবনের শেষ সপ্তাহগুলোতে তার জীবনে ঘটলো এক জাদুকরী ঘটনা। তিনি যে কারাগারে বন্দি ছিলেন সেখানকার কারারক্ষী ভ্যালেন্টাইনের প্রজ্ঞা দেখে মুগ্ধ হন। কারারক্ষী বলেন তার মেয়ে জুলিয়া জন্মগতভাবেই অন্ধ, ভ্যালেন্টাইন তাকে একটু পড়ালেখা করাতে পারবেন কিনা? ভ্যালেন্টাইন রাজি হলেন। জুলিয়া চোখে দেখতে পেতেন না ঠিক কিন্তু তিনি ছিলেন খুব বুদ্ধিমতী। ভ্যালেন্টাইন জুলিয়াকে রোমের ইতিহাস পড়ে শোনাতেন, পাটিগণিত শেখাতেন। মুখে মুখে প্রকৃতির বর্ণনা ফুটিয়ে তুলতেন ও ঈশ্বর সম্পর্কে বলতেন। জুলিয়া ভ্যালেন্টাইনের চোখে দেখতেন অদেখা পৃথিবী। তিনি ভ্যালেন্টাইনের জ্ঞানকে বিশ্বাস করতেন, তার শান্ত প্রতিমূর্তি ছিলো জুলিয়ার শক্তি।
জুলিয়া একদিন ভ্যালেন্টাইনকে জিজ্ঞেস করলেন সতিই কি ঈশ্বর আমাদের প্রার্থনা শোনেন?
ভ্যালেন্টাইন বললেন হ্যাঁ, তিনি সবই শোনেন।জুলিয়া বললেন জানো, রোজ সকাল রাতে আমি কি প্রার্থনা করি? প্রার্থনা করি, যদি আমি দেখতে পেতাম। তোমার মুখ থেকে আমি যা যা দেখেছি তার সবই আামি দেখতে চাই ভ্যালেন্টাইন। আমরা যদি ঈশ্বরকে বিশ্বাস করি তাহলে তিনি আমাদের জন্য যা ভালো তার সবই করেন। ভ্যালেন্টাইন উত্তর দিলেন।
প্রার্থনায় একদিন জুলিয়া ঠিকই তার দৃষ্টি ফিরে পেলেন। কিন্তু সময় ঘনিয়ে এসেছে ভ্যালেন্টাইনের।২৬৯ খ্রিষ্টাব্দে বা কারও মতে ২৭০খ্রিস্টাব্দের ১৪ ফেব্রুয়ারি রোম সম্রাট ক্লডিয়াসের আদেশে ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।ভ্যালেন্টাইন মৃত্যুর আগে অন্ধ মেয়েটিকে বিদায় জানিয়ে একটি চিরকুট লিখে রেখে গিয়েছিলেন। তাকে হত্যার পর কারা প্রধান চিরকুটটি দিয়েছিলেন । চিরকুটে লেখা ছিল, ‘ইতি তোমার ভ্যালেন্টাইন’ (‘From your Valentine’)। মেয়েটি চিরকুটের ভেতরে বসন্তের হলুদ ত্রৌকস ফুলের আশ্চর্য সুন্দর রং দেখতে পেয়েছিল কারণ, ইতোমধ্যে ভ্যালেন্টাইনের চিকিৎসায় মেয়েটির অন্ধ দু’চোখে দৃষ্টি ফিরে এসেছিল। ৪৯৬ খ্রিস্টাব্দে পোপ জেলাসিয়ুস ফেব্রুয়ারির ১৪ তারিখকে ভ্যালেন্টাইন্স ডে হিসেবে ঘোষণা করেন । সেই থেকে এই দিনটিকে মানুষেরা ভ্যালেন্টাইন্স ডে হিসেবে পালন করে আসছে।
বর্তমান সময়ে এসে ভ্যালেন্টাইন্স দিবসের কদর প্রবল ভাবে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে মহাসমারোহে উদযাপন হয়। এই দিবস উপলক্ষে প্রায় কয়েক কোটি ডলার ব্যয় করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মানুষ। ভালবাসা দিবসের জন্য মানুষেরা কার্ড, ফুল, চকোলেট ও অন্যান্য উপহার সামগ্রী ক্রয় আদান প্রদান এর মাধ্যমে। বিশ্বব্যাপী ভ্যালেন্টাইন ডে তে প্রেমিক প্রেমিকা ছাড়াও বিভিন্ন সম্পর্কের মধ্যে বিনিময় হয় প্রেম,স্নেহ ও ভক্তি।
তাই হোয়াটস নিউ লাইফ-এর সমস্ত পাঠক পাঠিকাদের জানাই হ্যাপি ভ্যালেন্টাইন ডে।

Facebook Comments

KOLKATA WEATHER
Shubh Mangal jyada Saavdhan Bhoot Love Aaj Kal Porshu Love Aaj Kal (लव आज कल 2) Professor Shonku Bombshell The Grudge অসুর রবিবার Sanjhbati
What's New Life