Latest News

ভিভিপ্যাট পরীক্ষার দাবি খারিজ করল নির্বাচন কমিশন What's New Life মৃত ব্যক্তির দেহাবশেষ থেকে জৈবসার উৎপাদন প্রক্রিয়াকে বৈধতা দিল ওয়াশিংটন What's New Life শরীরের বিভিন্ন সমস্যার প্রতিরোধে নিমপাতার ব্যবহার What's New Life ইন্দোনেশিয়ায় নির্বাচন পরবর্তী সংঘর্ষে নিহত ৬ What's New Life অ্যাপলের পণ্য বর্জনের ডাক চীনে What's New Life সার্বিকভাবে চাঙ্গা হতে শুরু করেছে ভারতের অর্থনীতি What's New Life ইভিএম যাতে সুরক্ষিত থাকে তার দায় কমিশনের : প্রণব মুখোপাধ্যায় What's New Life ১ সপ্তাহের ব্যবধানে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন কামি রিতা শেরপা What's New Life জয়ের আভাস এক্সিট পোলে, সরকার গঠনের প্রস্তুতিতে এনডিএ What's New Life আগামী ৮০ বছরের মধ্যে সমুদ্র গর্ভে তলিয়ে যাবে বাংলাদেশের দক্ষিণাঞ্চল What's New Life
দেশজুড়ে চীনা পণ্য বর্জনের ডাক

জাতিসংঘে মাসুদ আজাহার সংগঠন জইশ-ই-মোহাম্মদ নিষিদ্ধের প্রস্তাবে চীনের ভেটোকে কেন্দ্র করে চীনা পণ্য বর্জনের ডাক দিয়েছে দেশবাসীর। ভারতের ১০০’র বেশি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী চীনা পণ্য বর্জনে ক্যাম্পেইন শুরু করেছে। বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ ভেটো দেয় বিশ্বের দ্বিতীয় অর্থনৈতিক সমৃদ্ধিশালী দেশ চীন। দেশবাসী হ্যাশ ট্যাগ দিয়ে লিখছে ‘বয়কট চীন’, ‘বয়কট চীনা পণ্য’। ভারতের ব্যবহারকারীরা টুইটারে তাইওয়ান, কোরিয়া ও চায়নার পণ্য বর্জনের আহ্বান জানায়।
এদিকে অন্য ব্যবহারকারীরা একটি ছবি পোস্ট দেয় এতে লেখেন, আমরা চাই ভারতীয় দলের জার্সিতে চীনা তৈরি অপো মোবাইলের লোগো যেন না থাকে এবং বিশ্বকাপে পাকিস্তানকে বয়কট করুক ভারত।
গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে এক আত্মঘাতী বোমা হামলায় ভারতের আধাসামরিক বাহিনীর ৪৯ জওয়ান নিহত হওযার দায় স্বীকার করেছে জইশ। এর পর থেকে পরমাণুশক্তিধর ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চলছে।
এক বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনা ভেটোতে তারা হতাশ।

মাসুদ আজহারের ওপর অস্ত্র, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং তার সম্পদ জব্দ করতে নিরাপত্তা পরিষদের ইসলামিক স্টেট ও আল কায়েদা নিষেধাজ্ঞা কমিটিকে অনুরোধ করেছিল যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। ঐকমত্যের ভিত্তিতে ১৫ সদস্যের ওই কমিটি পরিচালিত হয়।
কিন্তু তিন পরাশক্তির প্রস্তাবে বাধা দিয়েছে বিশ্বের দ্বিতীয় অর্থনীতির দেশ চীন। মাসুদ আজহারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রস্তাবে সমর্থনে দেশটি কোনো কারণ খুঁজে পায়নি বলে জানিয়েছে।
২০১৬ ও ২০১৭ সালেও এই জইশ নেতার বিরুদ্ধে জাতিসংঘ নিষেধাজ্ঞা আরোপ করতে চাইলে তাতে বাধা দিয়েছিল চীন।
বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সহায়তা সংস্থাগুলোর নীতি ও প্রক্রিয়া অনুসারে আলোচনা চালাতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক কর্মকর্তা বলেন, আজহারের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় চীন যদি অব্যাহতভাবে ভেটো দিয়ে যায়, তবে নিরাপত্তা পরিষদের অন্য সদস্যরা ভিন্ন পদক্ষেপের দিকে এগোবে।
ওই কূটনীতিক বলেন, জইশকে আল কায়েদাসংশ্লিষ্ট সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ। কাজেই মাসুদ আজহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া অপরিহার্য।
জইশ-ই-মোহাম্মদ প্রথমে ভারতবিরোধী গোষ্ঠী হিসেবে আবির্ভূত হলেও পরে আল কায়েদার সঙ্গে যুক্ত হয়েছে। ২০০১ সালে এ বিদ্রোহী গোষ্ঠীটিকে কালো তালিকাভুক্ত করে জাতিসংঘ।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Vinci Da The Curse Of The Weeping Woman Dumbo Jyeshthoputro Avengers: Endgame Student Of The Year 2 Blank Chhota Bheem: Kung Fu Dhamaka Konttho Pokemon Detective Pikachu
What's New Life
Inline
Inline