Latest News

“সাপ্তাহিক লগ্নফল” - ১৫ থেকে ২১ সেপ্টেম্বর What's New Life ২৭ সেপ্টেম্বর​ জাতিসংঘে​ ভাষণ দেবেন শেখ হাসিনা What's New Life অতিথি বিচারকের দায়িত্ব পালন করতে ঢাকায় যাচ্ছেন ‘মিস ওয়ার্ল্ড’ মানুষী চিল্লার What's New Life জলের খোঁজ মিললো পৃথিবী থেকে ১১১ আলোকবর্ষ দূরে আরো একটি গ্রহ ‘কে-টু-১৮বি’​-এ What's New Life অ্যামাজন উন্নয়ন নিয়ে মতৈক্যে ব্রাজিল-যুক্তরাষ্ট্র What's New Life হিন্দিকেই জাতীয় ভাষা করা উচিত : অমিত শাহ What's New Life বাহামায় আঘাত হানছে আরও একটি ঘূর্ণিঝড় What's New Life Recharge your day with the Power Breakfast at ibis Kolkata Rajarhat What's New Life সৌদির দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা What's New Life কাশ্মীর ইস্যুতে জমিয়োতে উলামায়ে হিন্দকে পাশে পেলো মোদী সরকার What's New Life
এই উচ্চগতি সম্পন্ন ইঞ্জিন টেনে নিয়ে যাবে রাজধানী

চিত্তরঞ্জনের রেল কারখানা থেকেই লঞ্চ করা হল ভারতের প্রথম রেল ইঞ্জিন, যা ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে চলতে সক্ষম। এই উচ্চগতি সম্পন্ন ইঞ্জিন টেনে নিয়ে যাবে রাজধানী, শতাব্দীর মত ট্রেনকে।
ট্রেনের গতি বাড়াতে উদ্যোগ নিয়েছে রেল মন্ত্রক। হাওয়ার গতিতে পশ্চিমবঙ্গ তথা ভারতে ছুটে যাবে ট্রেন। শতাব্দী ও রাজধানীর গতি বাড়ানোর জন্য সচেষ্ট রেল মন্ত্রক। ড্রাইভারের কন্ট্রোল প্যানেল থেকে শুরু করে ইঞ্জিনের ডিজাইন সবকিছুর ভোলবদল করেছে চিত্তরঞ্জনের লোকোমোটিভ ওয়ার্কস। প্রসঙ্গত, পুরোনো WAP-5 ইঞ্জিনের ভোলবদল করা হয়েছে। বর্তমানে এই ইঞ্জিনের গতি ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার। যাত্রী ভর্তি এক্সপ্রেস নিয়ে ছুটে যাবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে।

বুধবার চিত্তরঞ্জনের রেল কারখানা থেকেই লঞ্চ করা হল ভারতের প্রথম রেল ইঞ্জিন, যা ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে চলতে সক্ষম। যা ভারতের রেল ইতিহাসে নয়া নজির গড়ল। এই উচ্চগতি সম্পন্ন ইঞ্জিন টেনে নিয়ে যাবে রাজধানী, শতাব্দীর মত বিলাসবহুল দ্রুত গতির ট্রেন।
WAP-5 সংস্করণের এই ইলেক্ট্রিক ইঞ্জিনটি অ্যারোডাইনামিক এবং এরগোনোমিক আদলে তৈরি। স্বভাবতই এই ইঞ্জিন যেমন উচ্চগতি সম্পন্ন হবে, তেমনই বিদ্যুৎ বাঁচাবে বলে দাবি করেছেন রেল কর্তৃপক্ষ। ইঞ্জিনের ভিতরে কী কী ঘটছে, তার সমস্ত খুঁটিনাটি রেকর্ড করা জন্য থাকবে ট্রেন চালক ও কর্মীদের ভয়েস এবং ভিডিও রেকর্ডিং সিস্টেম। এই সব রেকর্ডিং পর্যালোচনার জন্য তোলা থাকবে বলে জানানো হয়েছে রেল কতৃপক্ষ তরফে। কোনও ধরনের বিপত্তি বা দুর্ঘটনা যাতে না ঘটে বা ঘটলে কী কী করণীয় তা এই রেকর্ডিং তথ্য পর্যালোচনা করেই সিদ্ধান্তে পৌঁছনো যাবে। পশ্চিমবঙ্গে প্রথম তৈরি এই বৈদ্যুতিক ইঞ্জিনের ক্ষমতা প্রায় ৫,৪০০ HP WAP-৫।

CLW কে ২০১৭ থেকে ১৮ এর মধ্যে ৩৫০ টি ইঞ্জিন তৈরির জন্য নির্দেশ দেওয়া হয়।এই প্রধান কর্মশালার পাশাপাশি ইতিমধ্যে ডানকুনিতে একটি ইউনিট তৈরি করা হয়। CLW পশ্চিমবঙ্গে ৩২৫ টি ইঞ্জিন নির্মাণ করেছিল এবং বারাণসীর ডিজেল লোকোমোটিভ ওয়ার্কস (ডিএলডব্লিউ) তৈরি করেছে প্রায় ২৫ টির বেশি ইঞ্জিন।

২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে, সিএলডব্লিউ আরও বেশি ইঞ্জিন নির্মাণের সম্ভাবনা রয়েছে। এই বছরের শুরুতে অর্থমন্ত্রী অরুণ জেটলি বাজেটে ঘোষণা করেছিলেন যে এই বছরের জন্য ৫৭৩ টি বৈদ্যুতিক ইঞ্জিনের প্রয়োজন হবে। এর মধ্যে বেশিরভাগই সিএলডব্লিউড্লু দ্বারা নির্মিত হবে এবং এর মধ্যে অনেক ইঞ্জিনই গতি থাকবে প্রায় ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission Mangal Batla House শান্তিলাল ও প্রজাপতি রহস্য প্যান্থার Once Upon a time in Hollywood Fast and furious: Hobbs and Shaw Saaho গোত্র Angel Has Fallen The Angry Birds Movie
What's New Life
Inline
Inline