Latest News

স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পেতে চলেছে বুগেনভিলে আইল্যান্ড What's New Life বাংলাদেশের চল্লিশটি প্রেক্ষাগৃহে চলবে ভারতীয় ছবি What's New Life কোচবিহারে গরুচোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ What's New Life মহামারি আকার ধারণ করেছে কঙ্গোতে হাম, মৃত্যু বেড়ে ৫০০০ What's New Life অস্ট্রেলিয়ার তিনটি অঙ্গরাজ্যে​ দাবানলের কারণে​ সতর্কতা জারি What's New Life ফি বাড়াচ্ছে ভুটান​ পর্যটকদের জন্য What's New Life চন্দ্রযান-২ মিশনকে ব্যর্থ হিসাবে বর্ণনা করা অন্যায্য : জিতেন্দ্র সিং What's New Life ম্যাচ ছাড়াও দর্শকদের জন্য উপরি পাওনা হিসাবে কি থাকছে জেনে নিন What's New Life দুর্নীতির অভিযোগ​ নেতানিয়াহুর বিরুদ্ধে What's New Life আমি মনে করি, জাকির নায়েকের চেয়েও আসাদউদ্দিন ওয়াইসি বিপজ্জনক :​ তসলিমা নাসরিন What's New Life

‘নেক্সট-জেন’ হাইপারসনিক মিসাইলের কাজ শুরু : ডিআরডিও

সুপারসনিক প্রযুক্তির ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের পর এবার আরও একধাপ এগিয়ে আরও দ্রুতগতির ও উন্নত হাইপারসনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র তৈরির প্রক্রিয়া শুরু করেছে ভারত। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই ক্ষেপণাস্ত্র তৈরি করতে প্রাথমিক প্রযুক্তিগত পরীক্ষা-নিরীক্ষা সেরে ফেলেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।
শিগগিরই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি কর্মসূচির উদ্বোধন করবেন।
ডিআরডিওর সূত্রে খবর, দীর্ঘদিন ধরে এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা চলছে। নাম প্রকাশে অনিচ্ছুক ডিআরডিও-র এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, একটি হাওয়ার গহ্বর তৈরি করে প্রযুক্তিগত খুঁটিনাটি বিষয় সুনির্দিষ্ট মাত্রায় নির্ধারিত করার পর ক্ষেপণাস্ত্র তৈরির কাজ শুরু হবে।
তিনি বলেন, ‘উন্নত যুদ্ধাস্ত্র ব্যবস্থার অন্যতম হচ্ছে এই হাইপারসনিক প্রযুক্তি। সেটা নিয়ে খুব গভীরভাবে গবেষণা হয়েছে।’

কর্মকর্তারা বলেন, শব্দের গতির চেয়ে দ্রুতগতিসম্পন্ন হলে তাকে সুপারসনিক বলা হয়। ব্রহ্মস ক্ষেপণাস্ত্র এই প্রযুক্তিতেই তৈরি। কিন্তু হাইপারসনিকের অর্থ শব্দের চেয়ে ৫ গুণ বেশি গতিসম্পন্ন। মাইলের এককে ধরলে প্রতি সেকেন্ডে এক মাইলেরও বেশি গতিতে ছুটতে পারে এই হাইপারসনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলেছেন, বর্তমানে আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) চেয়ে দ্রুতগতিতে ছুটতে পারলেও হাইপারসনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ খুব সহজ। শত্রুপক্ষও এর অবস্থান কার্যত ধরতেই পারে না। আর কার্যকারিতাও ব্রহ্মসের মতোই বহুমুখী হবে। তিনি বলেন, ভূমি, আকাশ এবং যুদ্ধজাহাজ তিন প্ল্যাটফর্ম থেকেই ছোড়া যাবে এই ক্ষেপণাস্ত্র। সক্ষম হবে পরমাণু অস্ত্র থেকে শুরু করে রাসায়নিক ও জৈবিক অস্ত্র বহনে।

ছবি সংগৃহিত

Comments

KOLKATA WEATHER
Doctor Sleep Ghoon Bala Terminator: Dark Fate Buro Sadhu Kedara Earthquake And Roller Joker
What's New Life